বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম 2024 সাল | দীপু মনি

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম
বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪

আগামী বছর থেকে সকল বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা - প্রতিবছর লক্ষ লক্ষ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধে অংশ নেয়। এসময়ে বাংলাদেশের সরকারি ও বেসরকারি সকল বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করে। এই পরীক্ষা গুলো ভিন্ন ভিন্ন সময়ে হয়ে থাকে। প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা ভাবে তাদের ভর্তি পরীক্ষা নিয়ে থাকে। 

কিন্তু আগামী বছর থেকে আর এভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবারে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

আমাদের ওয়েবসাইট এর অন্যান্য পোস্ট গুলো পড়ুন - এখানে ক্লিক করুন

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম কি

গত ১৫ই মার্চ বুধবার কুষ্টিয়ার দৌলতপুর কলেজ মাঠে বিজ্ঞান মেলায় প্রধান অতিথির আসনে ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। উক্ত অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সম্পর্কে বক্তব্য পেশ করেন। বিশ্ববিদ্যালয় ভর্তির পরীক্ষার নতুন নিয়ম সম্পর্কে তিনি বলেন, আগামী বছর থেকে অর্থাৎ ২০২৪ সাল থেকে একটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি জাতীয় মেধা তালিকা তৈরি করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে ভর্তি করা হবে। 

শিক্ষামন্ত্রী আরও বলেন সারা বিশ্বে যেভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়া হয় একই আদলে গুচ্ছ পদ্ধতিতে আগামী বছর থেকে মাত্র একটি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। অর্থাৎ সকল বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একটি গুচ্ছ ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে আগামী বছর থেকে। উক্ত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের কে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি জানান অভিভাবক এবং শিক্ষার্থীদের কে হয়রানি যাতে না হতে হয় সেজন্য এই পদক্ষেপ নেওয়া।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম এর সুবিধা

দেশের অভিভাবক এবং শিক্ষার্থীদের কথা চিন্তা করে শিক্ষা মন্ত্রণালয় এই পদ্ধতি গ্রহণ করেছেন। এই পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়া হলে অভিভাবক এবং শিক্ষার্থীদের হয়রানি হওয়ার হার কমবে। অল্প সময়ে এবং অল্প খরচে সকল শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম এর আরো সুবিধা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম এর অসুবিধা

এতদিন দেখা যেত যে প্রথমে মেডিকেল পরীক্ষা হতো এবং সেখানে শিক্ষার্থী অংশগ্রহণ করত। অনেকেই অংশগ্রহণ করত শুধুমাত্র অভিজ্ঞতা অর্জন করার জন্য যে ভর্তি পরীক্ষা কেমন হয়। এবং যারা এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারত না তারা পরবর্তী অন্য বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষা প্রস্তুতি নিত। এক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মাঝে কিছু সময় পাওয়া যেত প্রস্তুতি গ্রহণ করার জন্য। 

এক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা খারাপ হলেও অন্য আরেকটা বিশ্ববিদ্যালয় প্রস্তুতি নিয়ে পরীক্ষা দেওয়ার অধিকাংশ সময় উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এবার আর সেই সুযোগ নেই ইন্টারমিডিয়েটের দুই বছরের পরিশ্রম সাধনা ওই এক ঘন্টার একটি পরীক্ষার মাধ্যমে যাচাই করা হবে।
 
এই এক ঘন্টার একটি পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তারা কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে আর এই এক ঘন্টায় একটি পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারবে না তারা পরবর্তীতে আর সুযোগ পাচ্ছে না বলে আমি মনে করি। 

আপনারা জানতে পারলেন যে আগামী বছর থেকে নতুন নিয়মে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় একটি মাত্র গুচ্ছ পরীক্ষার মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে।

এবং জাতীয় মেধা তালিকা অনুযায়ী বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রীর এই উদ্যোগ সম্পর্কে আপনার মতামত কি কমেন্ট করে জানাবেন।

Telegram GroupJoin Now
Facebook PageFollow Now
Next Post Previous Post
2 Comments
  • নিবন্ধ প্রকাশক
    নিবন্ধ প্রকাশক 17/3/23

    আগামী বছর থেকে সকল বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা | দীপু মনি 🙂

    • Teplive.com
      Teplive.com 17/3/23

      হ্যাঁ, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম করলো।

Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন