সরলকোণ কাকে বলে চিত্র সহ দেখে নাও । সরলকোণ

সরলকোণ কাকে বলে
সরলকোণ কাকে বলে

সরলকোণ কাকে বলে - সরল কোণ কি?

সরলকোণ কাকে বলে - আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করি ভালো আছেন। আপনি কি সরলকোণ কাকে বলে জানতে চাচ্ছেন? আপনি বোধয় গুগলে খোঁজাখুঁজি করছিলেন সরলকোণ কাকে বলে তাই নিয়ে, প্রিয় পাঠক আপনার আর কোন চিন্তা নেই, কারন আজকের পোস্ট টি আপনার জন্যই লেখা হয়েছে। আজকের পোস্ট থেকে আপনার সরলকোণ সম্পর্কে সকল কনফিউশান দূর হয়ে যাবে। আমরা সরলকোণ কাকে বলে চিত্রসহ জানবো। তাই আপনার কাছে বিনীত অনুরোধ থাকবে সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন এবং আপনার মতামত কমেন্টে জানাবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় চলে যাই।

সরলকোণ কাকে বলে ঃ দুইটি রেখা কোন একটি বিন্দুর বিপরিত দুই দিকে গমন করলে তাদের মধ্যাকার ১৮০° পরিমানের যে কোণ উৎপন্ন হয় তাকেই সরলকোণ বলা হয়। সরলকোণের মান ১৮০° বা দুই সমকোণ। 

আমরা জানি যে যে কোণের পরিমাণ ৯০° তাকে এক সমকোণ বলে। অন্যদিকে আমরা মাত্রই জানতে পারলাম যে, সরলকোণের মান ১৮০° হয়। তাহলে বুঝতেই পারছি যে, এক সরলকোণ = দুই সমকোণ। অর্থাৎ, এক সরলকোণ সমান দুই সমকোণ। 

আবার যদি সরল কোণের সহজ সংজ্ঞা জানতে চান তাহলে বলা যায় সরল কোণ হলোঃ যে কোণের মান ১৮০° তাকে সরলকোণ বলে। এর থেকে সহজ সংজ্ঞা আর নেই। তবে এটা সকল ক্ষেত্রে ব্যাবহার না করে একটু বিবরণ দিয়ে লেখা ভালো। চলুন এখন আমরা সরলকোণ এর চিত্র দেখে নেই। 

সরলকোণ কাকে বলে চিত্র সহ দেখে নেই

সরলকোণ কাকে বলে চিত্র
সরলকোণ কাকে বলে চিত্র
উপরের চিত্রে আমরা একটি সরলকোণ দেখতে পারছি। সরলকোণ এর চিত্র এমনি হয়ে থাকে। কোন কোণের মান ১৮০° হলেই তাকে আমরা সরলকোণ বোলতে পারি। আমরা যদি একটি সরলকোণ অঙ্কন করতে চাই তাহলে প্রথমে পেন্সিল/কলম এবং রুলারের সাহায্যে একটি রেখা এঁকে নিতে হবে। তাহলেই সরলকোণ অঙ্কন করা হয়ে যাবে। যদি আরও সুন্দর করে সরলকোণ অঙ্কন করতে চান তাহলে চাঁদা বা পেন্সিল কম্পাস দিয়ে একটি কোণের চিহ্ন আঁকতে পারনে। সরলকোণ অঙ্কন করা অনেক সোজা।

প্রশ্নঃ সরলকোণ কাকে বলে?

উত্তরঃ দুই সমকোণ বা ১৮০° পরিমাণের কোণকে সরলকোণ বলে। এক সরলকোণ সমান ১৮০ ডিগ্রি।



আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আশা করি, আজকের পোস্ট টি থেকে আপনারা সরলকোণ কাকে বলে তা সম্পর্কে বিস্তারিত ধারনা পেয়েছেন। আজকের পোস্ট টি সম্পর্কে আপনাদের যদি কোন মতামত বা জিজ্ঞাসা থেকে থাকে তাহলে আমাদের কে জানাতে পারেন কমেন্ট এর মাধ্যমে। নিত্য নতুন সকল গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন। আজ এই পর্যন্তই, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন