রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ২০২৩ | How to change Router Password 2023

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ২০২৩

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়মঃ আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আশা করি ভালো আছেন। আপনি কি আপনার ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান কিন্তু কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় সেটা জানেন না? আর কোন চিন্তা নেই কারন আজকের পোস্টে আমরা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম জানিয়ে দিয়েছি। এই নিবন্ধটি পড়ে আপনি খুব সহজভাবে বুঝে যাবেন কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। তাহলে চলুন পোস্টটি ভালমত দেখে নেওয়া যাক।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন কেন করবেন জেনে নিন

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার আগে আমাদের জেনে নেওয়া ভালো যে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন কেন করতে হয়? আমরা যে ওয়াইফাই ব্যাবহার করি তার একটি অনলাইন রাউটার থাকে যেখান থেকে আমারা ওয়াইফাই এর যাবতীয় সেটিং কাস্টমাইজ করতে পারি। আমরা ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে পারি, আমরা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারি, আমরা নির্দিষ্ট ওয়াইফাই ইউজার অ্যাড করতে পারি, ইউজার ম্যানেজমেন্ট করতে পারি আরও অন্যান্য। 


তো এই রাউটার কে সুরক্ষিত এবং অসাধু লোকেদের হাত থেকে রক্ষা করার জন্য আমরা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবো। আমরা যদি ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করে দেই এবং পাসওয়ার্ড টি গোপন রাখি তাহলে আমাদের ওয়াইফাই অন্য কেউ আমাদের অজান্তে ব্যাবহার করতে পারবে না। এই সকল সুবিধার কারনে আমাদের উচিত ডিফল্ট রাউটারের পাসওয়ার্ডটি পরিবর্তন করে নতুন রাউটারের পাসওয়ার্ড দেওয়া। চলুন এখন আমরা জেনে নেই কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার সহজ উপায়
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার সহজ উপায়

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করবেন জেনে নিন

প্রিয় পাঠক, আপনাদের কে সহজে আমি জানাবো কিভাবে যেকোনো ওয়াইফাই এর রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবে। যেকোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে-

  • প্রথমে আপনার ফোনের সাথে ওয়াইফাই কানেক্ট করুন।
  • আপনার ফোনের ব্রাউজারে গিয়ে রাউটারের আইপি অ্যাড্রেস লিখে ব্রাউজ করুন।
  • আপনার সামনে একটি ড্যাশবোর্ড আসবে সেখান থেকে অ্যাডভান্স সেটিং এ ক্লিক করুন।
  • এবার পাসওয়ার্ড মেনুতে ক্লিক করুন। 
  • এখন আপনার অ্যাডমিন নাম দিন।
  • এরপর আপনার নতুন পাসওয়ার্ড টি দিন।
  • আপনার পাসওয়ার্ড টি পুনরায় দিন।
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন ছবি
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন ছবি
ব্যাস এবার সাবমিট এবং আপ্লাই বাটনে ক্লিক করলেই আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে। আপনার রাউটার টি এখন প্রাইভেসি যুক্ত হল। এখন কেও আপনার নতুন পাসওয়ার্ডটি দেওয়া ছাড়া আপনার ওয়াইফাই রাউটারে প্রবেশ করতে পারবে না। 

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করবেন ভিডিওতে দেখুন

আপনি যদি আরও ভালভাবে বুঝতে চান তাহলে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার ভিডিও টিউটোরিয়াল টি দেখে নিতে পারেন। 

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন সকল রাউটারের অ্যাড্রেস লিঙ্ক-

আপনি নিচের দেওয়া সকল রাউটার এর আইপি অ্যাড্রেস গুলো জেনে নিয়ে আপনার ব্রাউজারে ব্রাউজ করে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক আইপি ঠিকানা গুলোঃ 
  • D-Link = 192.168.0.1
  • TP-Link = 192.168.1.1
  • TRENDnet = 192.168.10.1

উপরের নিয়ম গুলো থেকে আশা করছি রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে শিখে গেছেন। এরপরও যদি আপনার কোন কিছু জানার থাকে নির্দ্বিধায় আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমারা আপনার কমেন্টের উত্তর ২৪ ঘণ্টার মধ্যেই দিয়ে দিবো। আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন আর আমাদের সাইট নিয়মিত ভিজিট করে আপডেট পোস্ট গুলো পড়ে নিবেন। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন