জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF Download (একাদশ-দ্বাদশ)

জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF
জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF

জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF ভূমিকা 

আসসালামু আলাইকুম, প্রিয় এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা আশা করি ভালো আছো সবাই। তোমরা কি জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF খুঁজছো? তাহলে একদম সঠিক জায়গায়ই এসেছো। আজকে আমাদের ওয়েবসাইটের এই পোস্টে আমরা একাদশ-দ্বাদশ শ্রেণীর জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF শেয়ার করবো যেটি তোমাদের পড়াশোনা আরো ভালোভাবে করতে সহযোগিতা করবে। 


জীববিজ্ঞান খুবই গুরুত্বপূর্ন একটি সাবজেক্ট HSC পরীক্ষার্থীদের জন্য। এছাড়াও যারা মেডিকেল অথবা মেডিকেল ইউনিভার্সিটি তে পড়তে চাও তাদের তো এই বিষয়টি খুব ভালো ভাবে পড়তে হয়। যত বেশি জ্ঞান অর্জন করতে পারবে জীববিজ্ঞান প্রথম পত্রের উপরে ততো বেশি এগিয়ে থাকবে তুমি। কেননা তোমাকে সারা বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে লড়াই করতে হবে। 


আর তাই আজকের পোস্ট শেয়ার কর জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF টি এক্ষুনি সংগ্রহ করে নাও। এছাড়াও আমরা আমাদের সাইটে ভবিষ্যতে অ্যাডমিশন প্রস্তুতির বিভিন্ন বই, গাইড শেয়ার করে তোমাদের কে সহযোগিতা করে যাবো। সবাই আমাদের ওয়েবসাইট টি ভিজিট করে এবং বন্ধুদের সাথে শেয়ার করে ভালোবাসা প্রকাশ করবে আশা করি।


জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF কেন পড়বো

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা জানো যে, জীববিজ্ঞান একটি মহা গুরুত্বপূর্ন বিষয়। মূল বইয়ের পাশাপাশি আমরা যদি নোট বা গাইড বই না পরী তাহলে আমরা এই বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ প্রস্তুতি গ্রহণ করতে পারবো না। এছাড়াও কিছু কিছু বিষয় আছে যেগুলো আমরা বই এর মধ্যে সরাসরি ব্যাখ্যা পাবো না। বইতে সকল ব্যাখ্যা বিস্তারিত থাকলে বই তো আরো মোটা হতো তাইনা। 


এইজন্য আমাদের ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে অবশ্যই জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF টি পড়তে হবে। আবার গাইডের মধ্যে সকল অধ্যায়ের বহুনির্বাচনী এবং সৃজনশীল প্রশ্ন দেওয়া থাকে যেগুলো তোমরা যদি চর্চা করো তাহলে তোমার পরীক্ষা নিশ্চিত ভালো হবে। আবার বিগত বছরের সকল বোর্ড প্রশ্ন দেওয়া আছে এই গাইড পিডিএফ বইয়ের মধ্যে এমনকি সমাধান সহ। 


এইসকল নানাবিধ উপকারিতার কথা ভেবে আমাদের অবশ্যই জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF পড়া উচিত। আশা করি তোমরা বুঝতে পেরেছো জীববিজ্ঞান বিষয়ের গুরুত্ব। আর আমি জানি বুঝতে পেরেছো দেখেই এই পোস্টে ক্লিক করেছো। তো, একটা কথাই বলবো যখন যেটা পড়বা ওটার আদি অন্ত সব বিস্তারিত পরে ফেলববা আজ না হোক কাল তোমার খুব উপকারে আসবে। 


জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF এর মধ্যে যা যা থাকবে

প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমরা যে পিডিএফ ফাইলটি তোমাদের সাথে শেয়ার করবো সেটি হলো "জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF" আর এই গাইড টির মধ্যে তুমি তোমার প্রয়োজনীয় সকল বিষয়ই পেয়ে যাবে। নিচে আমরা গাইডের সূচিপত্র তুলে দিয়েছি।

  • অধ্যায়-১ঃ কোষ ও এর গঠন
  • অধ্যায়-২ঃ কোষ বিভাজন
  • অধ্যায়-৩ঃ কোষ রসায়ন
  • অধ্যায়-৪ঃ অণুজীব
  • অধ্যায়-৫ঃ শৈবাল ও ছত্রাক
  • অধ্যায়-৬ঃ ব্রায়োফাইটা ও টেরিডোফাইটা
  • অধ্যায়-৭ঃ নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ
  • অধ্যায়-৮ঃ টিস্যু ও টিস্যুতন্ত্র
  • অধ্যায়-৯ঃ উদ্ভিদ শরীরতত্ত্ব
  • অধ্যায়-১০ঃ উদ্ভিদ প্রজনন
  • অধ্যায়-১১ঃ জীবপ্রযুক্তি
  • অধ্যায়-১২ঃ জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষন


জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF ডাউনলোড করুন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা নিশ্চয়ই জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF ডাউনলোড করতে চাচ্ছ? তাহলে নিচের দেওয়া লাল খোয়রি রঙের ডাউনলোড বাটনে ক্লিক করে জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF গাইড বইটি এক্ষুনি ডাউনলোড করে নাও। 


Book NameHSC Biology 1st Paper Guide PDF
Class11-12
Last Update2023
Free download

আশা করি তোমরা জীববিজ্ঞান ১ম পত্র গাইড PDF টি সফলভাবে ডাউনলোড করতে পেরেছো। আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে জীববিজ্ঞান প্রথম পত্র আজমল স্যার এর বই পিডিএফ শেয়ার করা হয়েছে তোমরা সেটিও দেখতে পারো। যাদের আজমল স্যার এর জীববিজ্ঞান প্রথম পত্রের বই নেই তারা এই সাইট থেকে ডাউনলোড করে রাখো। 

জীববিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার PDF Download

প্রিয় শিক্ষার্থীরা, আমাদের সাইটে জীববিজ্ঞান বিষয়ের সকল বই, গাইড এবং টেস্ট পেপার শেয়ার করা হয়েছে, তোমরা সাইটের সার্চ বারে ক্লিক করে জীববিজ্ঞান লিখে সার্চ দি দেখতে পারো। এছাড়াও নীচের দেওয়া বাটনে ক্লিক করে তুমি সহজেই জীববিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার PDF নামিয়ে রাখতে পারো।


Book NameHSC Biology 1st Paper Test Paper PDF
Class11-12
Last Update2023
Free download

আমাদের শেষ কথা

আশা করি আজকের পোস্ট থেকে তোমরা উপকৃত হয়েছো। পোস্ট টি তোমাদের ফেসবুক আইডি তে শেয়ার করে রাখতে পারো অথবা তোমাদের মেসেঞ্জার গ্রুপে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিতে পারো। আজকের পোস্ট সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কে কমেন্ট করে জানাতে পারো। আজ আর নয় দেখা হবে নতুন কোনো পোস্টে। ততক্ষণ সুস্থ থাকো আমাদের সাইটের সঙ্গেই থাকো। আল্লাহ হাফেজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন