জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF Download 2023 (একাদশ-দ্বাদশ)

জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF
জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF

জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF Download 2023 | HSC Biology

আসসালামু আলাইকুম, আপনি কি জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF খুঁজছেন? তাহলে এই পোস্টটি আপনার কাজে আসতে পারে। কেননা আজকের পোস্টে আমরা আপনাদেরকে জানাবো জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য। 

আপনারা যারা একাদশ অথবা দ্বাদশ শ্রেণীতে অধ্যয়ন করছেন তাদের জন্য জীববিজ্ঞান খুবই গুরুত্বপূর্ন একটি সাবজেক্ট। এছাড়াও যারা মেডিকেল লাইনে পড়াশোনা করবেন তাদের জন্য আরো বেশি গুরুত্বপূর্ন। এইজন্য আপনাদের উচিত হবে মূল বইয়ের পাশাপাশি অবশ্যই, জীববিজ্ঞান ২য় পত্র গাইড টি পড়ার। এই গাইড পড়লে আপনার প্রস্তুতি আরো বেশি ভালো হবে। 

আপনার HSC বোর্ড পরীক্ষা এবং অ্যাডমিশন পরীক্ষায় সাপোর্ট দিবে এসকল গাইড। তাই আপনি যদি জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF ডাউনলোড করতে চান এবং এই সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ন পড়ুন। 

জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF এর মধ্যে যা যা রয়েছে

আপনারা যারা বিজ্ঞান বিভাগের একাদশ বা দ্বাদশের শিক্ষার্থী তাদের কে অনেক রাইটার/লেখকের বই পড়তে হয়। যেমন জীববিজ্ঞান ২য় পত্র গাজী আজমল স্যার এর বই, জীববিজ্ঞান ২য় পত্র আবুল হাসান স্যার এর বই আরো অন্যান্য লেখকের বই আমাদেরকে পড়তে হবে। 

আর এই বইগুলো তে সকল পূর্ণাঙ্গ তথ্য পাবেন না। তাই আপনার বিস্তারিত জানতে মূল বইয়ের পাশাপাশি অবশ্যই গাইড বইটা পড়া উচিৎ। উপরোল্লেখিত সকল লেখকের বইতে যে যে অধ্যায় সমূহ রয়েছে সেসকল অধ্যায় এর সৃজনশীল, বহুনির্বাচনী সকল বোর্ডের এবং নামি দামি সকল কলেজে আসা বিগত বছরের প্রশ্ন গুলো উত্তর সহ পেয়ে যাবেন জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF এর মধ্যে। নিচে সূচীপত্র দেওয়া হয়েছেঃ 

  • অধ্যায়-১ঃ প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস
  • অধ্যায়-২ঃ প্রাণীর পরিচিতি
  • অধ্যায়-৩ঃ মানব শরীরতত্ত্ব: পরিপাক ও শোষণ
  • অধ্যায়-৪ঃ মানব শরীরতত্ত্ব: রক্ত ও সংবহন
  • অধ্যায়-৫ঃ মানব শরীরতত্ত্ব: শ্বসন ও শ্বাসক্রিয়া
  • অধ্যায়-৬ঃ মানব শরীরতত্ত্ব: বর্জ্য ও নিষ্কাশন
  • অধ্যায়-৭ঃ মানব শরীরতত্ত্ব: চলন ও অঙ্গচালনা
  • অধ্যায়-৮ঃ মানব শরীরতত্ত্ব: সমন্বয় ও নিয়ন্ত্রন
  • অধ্যায়-৯ঃ মানব জীবনের ধারাবাহিকতা
  • অধ্যায়-১০ঃ মানবদেহের প্রতিরক্ষা
  • অধ্যায়-১১ঃ জিন তত্ত্ব ও বিবর্তন
  • অধ্যায়-১২ঃ প্রাণীর আচরণ

উপরের এই সব কয়টা অধ্যায় এর সকল সাজেশন প্রশ্ন এবং অন্যান্য যা যা প্রয়োজন আপনার পরীক্ষার প্রস্তুতির জন্য সকল কিছুই রয়েছে জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF এর মধ্যে। 

জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF কীভাবে ডাউনলোড করতে হয় দেখুন

আপনি কি জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি গুগল ড্রাইভ থেকে পিডিএফ বই টি ডাউনলোড করে নিন। 

Book NameBiology 2nd Paper Guide
Class11-12
Last Update2023
Free download
আশা করি, প্রিয় পাঠক আপনি সফল ভাবে আপনার কাঙ্খিত জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF বইটি ডাউনলোড করতে পেরেছেন। যদি কোনো সমস্যার সম্মুখীন হতে হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন। 

জীববিজ্ঞান ২য় পত্র টেস্ট পেপার PDF ডাউনলোড ২০২৩

আপনাদের প্রস্তুতির জন্য আপনারা গাইড বই এর সাথে জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF সাজেশন টেস্ট পেপার টিও ডাউনলোড করে পড়তে পারেন। 

Book NameBiology 2nd Paper Test Paper
Class11-12
Last Update2023
Free download
জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF টেস্ট পেপার ডাউনলোড করতে উপরের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি গুগল ড্রাইভ থেকে পিডিএফ টেস্ট পেপার বই টি ডাউনলোড করে নিন। 

আজকের শেষ কথা

প্রিয় পাঠক, আপনাদের পড়ার সুবিধার্থে আজকের পোস্ট আমরা জীববিজ্ঞান ২য় পত্র গাইড PDF বইটি শেয়ার করে দিয়েছি। আপনাদের কর্তব্য হলো বইটি নিয়মিত অনুশীলন করা তাহলে ইনশাল্লাহ পরীক্ষার প্রস্তুতি অনেক ভালো হবে। এছাড়াও আজকের পোস্ট সম্পর্কে কোনো পরামর্শ বা মতামত থাকলে আমাদের কে কমেন্ট করে জানাবেন। আজ আর নয়, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আশা করি পরবর্তী পোষ্টে দেখা হবে। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন