পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF Download (একাদশ-দ্বাদশ শ্রেনি)

পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF
পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF

একাদশ-দ্বাদশ শ্রেণির পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF Download

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করছি আপনি সুস্থ আছেন। আপনি নিশ্চয়ই পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF খুঁজছেন? তাহলে আর চিন্তা নেই আপনি সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আপনি পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF পেয়ে যাবেন। 

আশা করি পৌরনীতি ও সুশাসন ২য় পত্রের এই গাইড টি পড়ে আপনি উপকৃত হবেন। আপনার পরীক্ষায় ভালো প্রস্তুতি গ্রহন করতে এই গাইড পিডিএফ টি সহযোগিতা করবে। তাহলে চলুন আর কথা না বলে আমরা দেখে নেই পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF ফাইল টি। 

পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF এর মধ্যে যে যে বিষয়গুলো পাবেন

একাদশ-দ্বাদশ শ্রেণির পৌরনীতি ও সুশাসন ২য় পত্র বই টি বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে সকল শিক্ষার্থীদের মাঝে বিনাঅর্থে বিতরন করা হয়। আর সেই বোর্ড বইয়ের সকল অধ্যায় এর সমাধান রয়েছে এই গাইড পিডিএফ এর মধ্যে। নিচে এই গাইড এর সূচিপত্র তুলে দেওয়া হয়েছেঃ 

  • অধ্যায়-১ ব্রিটিশ ভারতে প্রতিনিধিত্বশীল সরকারের বিকাশ
  • অধ্যায়-২ পাকিস্তান থেকে বাংলাদেশ
  • অধ্যায়-৩ রাজনৈতিক ব্যক্তিত্ব: বাংলাদেশের স্বাধীনতা লাভ
  • অধ্যায়-৪ বাংলাদেশের সংবিধান
  • অধ্যায়-৫ বাংলাদেশের সরকার ও প্রশাসনিক কাঠামো
  • অধ্যায়-৬ স্থানীয় শাসন
  • অধ্যায়-৭ সাংবিধানিক প্রতিষ্ঠান
  • অধ্যায়-৮ বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা
  • অধ্যায়-৯ বাংলাদেশের বৈদেশিক নীতি
  • অধ্যায়-১০ নাগরিক সমস্যা ও আমাদের করণীয়
একাদশ-দ্বাদশ শ্রেণির যেকোনো পরীক্ষার জন্য এবং বিশেষ করে এইচএসসি পরীক্ষার জন্য তোমাদের কে বোর্ড বইয়ের পাশাপাশি বিস্তারিত ব্যাখা সহ পড়তে হবে। আর এর জন্য তোমাকে বিগত বছরে আসা বোর্ড পরীক্ষার প্রশ্ন গুলো পড়তে হবে। এছাড়াও বিভিন্ন কলেজে আসা প্রশ্ন গুলো তোমাকে চর্চা করতে হবে। তবেই তুমি পরীক্ষায় ভালো ফল লাভ করতে পারবে। 

পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF Download

আপনি কি এইচএসসি পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF খুঁজছেন? তাহলে নিচের দেওয়া বাটনে ক্ললিক করুন। এই গাইড পিডিএফ টিতে ২৯৬ পেইজ রয়েছে। তাহলে বুঝতেই পারছেন আপনার প্রয়োজনীয় সকল কিছুই রয়েছে এই গাইড বইটিতে। আপনি সরাসরি গুগোল ড্রাইভ থেকেই পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF ডাউনলোড করে নিতে পারবেন। 

Book NameHSC Civics 1st Paper Guide PDF
Class11-12
Last Update2023
Free download

আশা করছি আপনি সফলভাবে পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF টি ডাউনলোড করতে পেরেছেন। আপনার যদি ডাউনলোড করতে কোন প্রকার অসুবিধা হয় তাহলে আমাদের কে কমেন্ট করে জানাবেন। আমরা প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবো। 

পৌরনীতি ও সুশাসন ২য় পত্র টেস্ট পেপার PDF

প্রিয় পাঠক আজকের পোস্ট টি মুলত পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF এর উপরে। তবে আপনার জন্য পৌরনীতি ও সুশাসন ২য় পত্র টেস্ট পেপার PDF ফাইল টিও দিয়ে দিয়েছি। যাতে করে আপনি আরও ভালভাবে পরীক্ষার প্রস্তুতি গ্রহন করতে পারেন। 

Book NameHSC Civics Test Paper PDF
Class11-12
Last Update2023
Free download

আশা করি আজকের পোস্ট টি আপনার উপকারে এসেছে। আপনি আপনার কাঙ্খিত পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF এবং টেস্ট পেপার পিডিএফ টি ডাউনলোড করতে পেরেছেন। 

আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক আমরা আপনাদের উপকারে বা কাজে লাগে এমন সব তথ্য দিয়ে সহযোগিতা করে থাকি। এছাড়াও আমরা আপনাদের কে আপনাদের প্রয়োজনীয় সমাধান দিয়ে থাকি। আপনার যদি এই পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে আমাদের কে কমেন্ট অথবা যোগাযোগ পৃষ্ঠার মাধ্যমে জানাতে পারেন। আর আর নয়, সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন আর আমাদের সাইট টি মাঝেমাঝে ভিজিট করে আপডেট পোস্ট গুলো উপভোগ করতে থাকবেন, আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন