পরিপাক কাকে বলে এবং পরিপাক কি পূর্ণাঙ্গ বিশ্লেষণ।

পরিপাক কাকে বলে
পরিপাক কাকে বলে

পরিপাক কাকে বলে - ভুমিকা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনি জানেন পরিপাক কাকে বলে? নিশ্চয়ই সেটা জানতেই এই পোস্টে ক্লিক করেছেন। হ্যা, আপনি সঠিক জায়গায়ই এসেছেন। 

আজকের পোস্ট থেকে আপনি পরিপাক কাকে বলে এবং পরিপাক কি? পরিপাকের সংজ্ঞা পূর্ণাঙ্গ বিশ্লেষণ জানতে পারবেন। 

তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক। তবে, আপনার নিকট অনুরোধ রইলো পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন। এটি আপনার পরীক্ষার জন্য উপকারি হবে। 

পরিপাক কাকে বলে সংজ্ঞা জেনে নেই

প্রিয় পাঠক পরিপাক কাকে বলে অথবা পরিপাক কি সেটা বুঝতে হলে আমাদেরকে আগে জানতে হবে পরিপাক কাকে বলে টার সংজ্ঞা। সংজ্ঞা জানলে আমরা বিষয়টি বুঝতে পারবো। 

পরিপাক কাকে বলে সংজ্ঞাঃ পরিপাক হলো এক প্রকার রাসায়নিক প্রক্রিয়া। এটিকে জৈব রাসায়নিক প্রক্রিয়াও বলা হয়। এই জৈব রাসায়নিক প্রক্রিয়ায় গ্রহিত জটিল খাদ্যবস্তু উৎসেচকের সহায়তায় ভেঙ্গে দেহের বিপাক ঘটানোর জন্য সরল, শোষণযোগ্য এবং দ্রবণীয় বস্তুতে পরিনত করে। পরিপাক প্রক্রিয়ার মাধ্যমে খাদ্যবস্তু ভেঙ্গে ভেঙ্গে ক্ষুদ্র খাদ্য বস্তুতে রূপান্তরিত হয় এবং তরল আকারে সেগুলো রক্ত এবং প্লাজমার মাধ্যমে সারা দেহে শক্তি সঞ্চার করে। 

পরিপাক প্রাণীদেহে ঘটে থাকে। আর এই প্রক্রিয়া টি প্রাণীদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মাধ্যমে আমরা খাবার থেকে শক্তি পাই। আর সেই শক্তি কাজে লাগিয়ে আমরা দৈনন্দিন কাজকর্ম করে থাকি। 

পরিপাক এর বৈশিষ্ট্য সমূহ 

পরিপাক কাকে বলে এটি বুঝতে আমরা পরিপাক এর বৈশিষ্ট্য সমহু জেনে নিতে পারি। এতে করে আমরা পরিপাক সম্পর্কে আরও ব্যাপক জানতে পারবো।

  1. জটিল খাদ্য বস্তু কে উৎসেচকের সাহায্যে সরল, শোষণযোগ্য খাদ্যরসে পরিণত হওয়াকে পরিপাক বলা হয়। 
  2. পরিপাক প্রক্রিয়া কোষের ভিতরে এবং বাইরে উভয় স্থানেই সংঘটিত হতে পারে।
  3. খাদ্য গ্রহনের সময় থেকেই পরিপাক ক্রিয়া শুরু হয়। 
  4. পরিপাকের মাধ্যমে আমাদের শরীরে গ্লুকোজ উৎপন্ন হয়।
  5. পরিপাকের পর্যায় বা কিছু ধাপ রয়েছে। যেমনঃ মুখবিবর; পাকস্থলি এবং ক্ষুদ্রান্ত। 
  6. পরিপাকের সময় শক্তি নির্গত হয় না।
  7. পরিপাক সংঘটনের কিছু গ্রন্থি রয়েছে, যেমনঃ লালাগ্রন্থি, পাকগ্রন্থি, অগ্ন্যাশয়, যকৃৎ এবং আন্ত্রিক গ্রন্থি।  
এছাড়াও আরও জেনে রাখুনঃ পরিপাক একা একা সংঘটিত হতে পারে না। এর সহায়তায় কিছু হরমন রয়েছে। পরিপাক সহযোগিতাকারী হরমনের নাম হলো সিক্রেটিন হরমন। 
 

উপসংহার

প্রিয় পাঠক আশা করি আপনি জানতে পেরেছেন পরিপাক কাকে বলে এবং বিস্তারিত এই সম্পর্কে। আমাদের এই পোস্ট টি আপনার ভালো লেগে থাকলে পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের ওয়েবসাইট এর অন্যান্য পোস্ট গুলো ভিজিট করে উপভোগ করতে পারেন। 

আজকের পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আজকের পোস্ট এখানেই সমাপ্ত করছি। দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে, আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন