পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ২০২৩ (নমুনা PDF সহ)

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র
পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র
পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লিখতে চাচ্ছেন? কিন্তু কিভাবে লিখবেন জানেন না? তাহলে এই পোস্ট টি আপনার জন্যই। আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। 

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন যে, পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র কিভাবে লিখতে হয়? আর তাই এই বিষয়টি নিয়ে আজকের পোস্টে আমরা বিস্তারিত জানবো। 

অনেক সময় আমাদের ভর্তি বাতিল হয়ে যায় নানা কারনে। আর আমাদের তখন যদি পুনরায় ভর্তি হতে হয় তাহলে আমরা সরাসরি ভর্তি হতে পারবো না।

এর জন্য আমাদের অফিশিয়াল ভাবে আবেদন করতে হবে। আমাদের অফিশিয়াল নিয়ম কানুন মেনে পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লিখে দরখাস্ত করতে হবে। 

তবেই আমরা পুনরায় ভর্তি হতে পারবো। অন্যথায় আমাদের আবেদন পত্র ভুল ত্রুটি থাকায় ভোগান্তিতে পড়তে হতে পারে। 

আর তাই আমাদের এই আবেদন পত্র বা দরখাস্তটি সুন্দর করে নিয়ম অনুসারে লিখতে হবে। আজকের নিবন্ধে আপনি পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লেখার শতভাগ সঠিক নিয়ম এবং নমুনা পেয়ে যাবেন। 

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়মঃ

  • প্রথমে পত্র লেখার তারিখ লিখুন
  • এরপর বরাবর প্রধান শিক্ষক/শিক্ষিকার নিকট লিখুন
  • প্রতিষ্ঠানের ঠিকানা লিখুন
  • আবেদনের বিষয় লিখুন
  • আপনার আবেদন টি ব্যাখা করুন
  • সবশেষে নিবেদক অংশে আবেদনকারীর নাম ও পরিচয় দিন

ঠিক এভাবে একটি আদর্শ পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লিখতে হয়। আর আজকে আমরা এই নিয়ম মেনেই কয়েকটি নমুনা দরখাস্ত লিখে দেখাবো যাতে আপনারা সঠিকভাবে আবেদন পত্র লিখতে পারেন। 

স্কুলে পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র নমুনা 


তারিখঃ ১২/১২/২০২৪

বরাবর

প্রধান শিক্ষক

ফরিদপুর পুলিশ লাইন্স হাই স্কুল অ্যান্ড কলেজ, ফরিদপুর

বিষয়ঃ পুনরায় ভর্তির জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৭ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি অসুস্থতার কারনে দীর্ঘ ২ মাস বিদেশে ছিলাম উন্নত চিকিৎসার জন্য। সৃষ্টিকর্তার অশেষ কৃপায় আমি এখন পুরোপুরি সুস্থ আছি। আমাদের বিদ্যালয় "ফরিদপুর পুলিশ লাইন্স হাই স্কুল অ্যান্ড কলেজ" এর নিয়ম অনুসারে কেউ যদি পরপর দুই মাসের বেতন বকেয়া রাখে তাহলে তাঁকে পুনরায় ভর্তি ফি প্রদান করে ভর্তি সম্পন্ন করতে হয়। সেই অনুযায়ী আমার ভর্তি বাতিল হয়ে গেছে। তাই আমি পুনরায় আপনার বিদ্যালয়ে ভর্তি হয়ে আমার শিক্ষাকার্যক্রম সচল রাখতে চাই। 

অতএব জনাবের নিকট আমার বিনীত নিবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে আমাকে পুনরায় ভর্তি হওয়ার সুযোগ প্রদান করে চিরকৃতজ্ঞ করুন। 

নিবেদক

অরুন বিশ্বাস

সপ্তম শ্রেণী

রোলঃ ০৩; শাখাঃ খ 


আপনারা যদি পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র লিখতে চান তাহলে এইভাবে নিয়ম মত লিখতে পারেন। তাতে আপনার আবেদন পত্র টি গ্রহণযোগ্যতা পাবে। এছাড়াও যারা ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করেন তারা ইংরেজিতে দরখাস্ত লিখবেন। পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র ইংরেজিতে কিভাবে লিখতে হয় তার একটি নমুনা নিচে দেওয়া হয়েছে। 

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র নমুনা পিডিএফ

আপনারা চাইলে এই পিডিএফ টি প্রিন্ট করে বা অনুরূপ ভাবে একটি দরখাস্ত লিখে পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র তৈরি করতে পারেন। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র পিডিএফ নামিয়ে নিন। ডাউনলোড করতে না পারলে এই পোস্ট টি পরে আসুন - 


PDF NameApplication for Re-Admission
ClassALL
Last Update2023
Free download


পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র - ইংরেজিতে


Date: 12/12/2024

To,

The Principal

Fariadpur Police Lines High School & College, Faridpur

Subject: Application for Re-Admission

Dear Sir,

I humbly submit that I am a regular student of your school in the 7th grade. Due to illness, I had to stay abroad for an extended period of two months for advanced medical treatment. Thanks to the boundless mercy of the Creator, I am now completely healthy.

According to the regulations of our school, if a student fails to pay the tuition fees for two consecutive months, they are required to make the payment along with the admission fee to get re-admitted. Consequently, my admission was canceled due to this policy.

Therefore, I kindly request your consideration of my situation and your benevolence in granting me the opportunity to rejoin your esteemed institution. I am eager to continue my educational journey with full dedication and commitment.

Hence, I implore you, dear Sir, to kindly consider my health condition and provide me with the chance to be re-admitted to your school. I will forever remain grateful for your kindness and understanding.

Yours sincerely,

Arun Biswas

Class: 7th

Roll Number: 03

Section: Section K

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র নমুনা ছবি

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র ছবি ১
পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র ছবি ১

পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র ছবি ২
পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র ছবি ২


উপসংহারেঃ প্রিয় পাঠক, আশা করি আপনারা জানতে পারলেন কিভাবে একটি আদর্শ দরখাস্ত লিখতে হয়। পুনরায় ভর্তির জন্য আবেদন পত্র কিভাবে লিখতে হয় আশা করছি জেনে ফেলেছেন। 

আপনাদের যদি আজকের পোস্ট সম্পর্কে কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কে কমেন্ট করে জানাবেন। আজকের পোস্ট টি এখানেই সমাপ্ত করছি দেখা হবে নতুন পোস্টে। 

আমাদের সাইট থেকে আরও পোস্ট পড়ুন এবং আপনার কোন বিষয়ে জানার থাকলে কমেন্ট করে জেনে নিন। আল্লাহ্‌ হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন