রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখুন ২০২৩ (সকল বোর্ড)

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম
রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখা সম্ভব?

অবশ্যই সম্ভব, প্রিয় পাঠক আপনি কি শুধু রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে চান? তাহলে আপনি সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আমরা আলোচনা করেছি রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট কিভাবে দেখতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। 

তাই আপনি যদি সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও জানতে পারবেন রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট কিভাবে দেখতে হয়। তাহলে চলুন আর কথা না বলে মূল আলোচনা শুরু করি।

শুধু রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট কিভাবে দেখবো?

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখতে চান তাহলে আপনার প্রয়োজন হবে বোর্ডের নাম, বোর্ড রোল আর একটি মোবাইল ফোন। আপনি ঘরে বসে আপনার মোবাইল দিয়েই এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। 

ঘরে বসে রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে হলে আপনাকে রেজাল্ট দেখার পদ্ধতিগুলোর মধ্যে থেকে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার পদ্ধতি টি অনুসরণ করতে হবে। 

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার জন্য আপনার মোবাইল ফোন থেকে এসএমএস অপশনে যান। এবার সেখানে HSC <space> আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <space> আপনার বোর্ড রোল নম্বর <space> পরীক্ষার সাল লিখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দিন। এরপর ফিরতি এসএমএস এ আপনার রেজাল্ট পেয়ে যাবেন। 

ধরুন আমরা একজনের রেজাল্ট দেখবো যার বোর্ডের নাম ঢাকা, বোর্ড রোলঃ ৮৭১৫২৩৬, এইচএসসি ২০২৩ এর পরীক্ষার্থী। আমরা এই ব্যাক্তির রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে চাই তাহলে আমরা নিম্নোক্ত ভাবে মেসেজ টি লিখবোঃ 

  HSC DHA 8715236 2023  

এবার এই মেসেজ টি আপনারা ১৬২২২ নাম্বারে সেন্ড করে দিবেন। তাহলে ফিরতি মেসেজ এ আমরা এই রোল নম্বরের রেজাল্ট পেয়ে যাবেন। 

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে কি টাকা লাগে?

হ্যা, আপনি যদি শুধু রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে চান তাহলে সেক্ষেত্রে আপনাদের ট্যাক্স সহ মেসেজ খরচ লাগবে। অর্থাৎ, আপনি যদি রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে চান এবং মেসেজ পাঠান তাহলে মেসেজ খরচ হিসেবে ২ টাকা থেকে ২.৫০ টাকা খরচ হতে পারে। এর বাইরে রেজাল্ট দেখতে আপনার কোন খরচ পড়বে না। 

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট
রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট কেন দেখবো?

আপনি যদি রোল নম্বর দিয়ে রেজাল্ট দেখেন তাহলে সেটি আপনার জন্য ভালো হবে। কেননা অনলাইনে রেজাল্ট প্রকাশের নির্দিষ্ট টাইম থাকলেও ঐ টাইমে রেজাল্ট পাওয়া যায় না। আবার সার্ভারের সমস্যা তো থাকেই। 

তাই আপনি যদি রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখেন তাহলে আপনার এক ক্লিকেই রেজাল্ট চলে আসবে। এইচএসসি রেজাল্ট দেখতে প্রি রেজিস্ট্রেশন করতেও এই পদ্ধতি ব্যাবহার করুন।

ফলে, যখনই হোক না কেন রেজাল্ট প্রকাশ এর পরপরই আপনার রেজাল্ট আপনার ফোনে চলে আসবে।

HSC 2023 Result Check Picture
HSC 2023 Result Check Picture

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার সকল বোর্ড কোড

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখতে চান তাহলে আপনাকে বোর্ড এর কোড ব্যাবহার করতে হবে। 

বাংলাদেশে মোট ১১ টি শিক্ষাবোর্ড রয়েছে। এই ১১ টি শিক্ষা বোর্ডেরই আলাদা আলদা রেজাল্ট দেখার কোড রয়েছে। 

আর এই কোড টি কোথায় বসাতে হয় সেটি উপরের দেওয়া তথ্য থেকে আপনারা ইতিমধ্যেই জানতে পেরে গেছেন। তাহলে চলুন সকল বোর্ডের রেজাল্ট কোড গুলো দেখে নেইঃ 

Board Name Result Code
Madrasa Board HSC MAD ROLL 2023
Technical Board HSC TEC ROLL 2023
Dhaka Board HSC DHA ROLL 2023
Jashore Board HSC JES ROLL 2023
Chattogram Board HSC CHA ROLL 2023
Rajshahi Board HSC RAJ ROLL 2023
Sylhet Board HSC SYL ROLL 2023
Cumilla Board HSC CUM ROLL 2023
Mymensingh Board HSC MYM ROLL 2023
Dinajpur Board HSC DIN ROLL 2023
Barishal Board HSC BAR ROLL 2023

উপরোক্ত কোড গুলি আপনার রোল এবং বোর্ডের নাম দিয়ে এসএমএস লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিলে আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট নম্বর সহ দেখতে পারবেন। 

সকল বোর্ডে রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখা যাবে?

হ্যা, আপনি সকল বোর্ডের রেজাল্ট রোল নাম্বার দিয়েই দেখতে পারবেন। মাদ্রাসা বোর্ড এবং কারিগরি বোর্ডের রেজাল্ট ও আপনারা শুধু রোল নম্বর দিয়েই দেখতে পারবেন। 

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক
রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক


উপরের দেওয়া ছক থেকে আপনার বোর্ডের রেজাল্ট এসএমএস কোড টি দেখুন এবং অনুরুপ ভাবে আপনার রোল নম্বর বসিয়ে দিয়ে এসএমএস এর মাধ্যমে আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন কিভাবে বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখবো এবং রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার উপায় কি। আশা করি আপনারা উপরের পোস্টে সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। আপনার যদি আজকের পোস্ট সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন। আজ এই পর্যন্তই। দেখা হবে নতুন পোস্টে, খোদা হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন