ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ও বিস্তারিত তথ্য ২০২৪ (DU Admission)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা - ভূমিকা

আসসালামু আলাইকুম, আপনি কি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক পোস্টেই এসেছেন। আজকের পোস্টে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে শেয়ার করেছি। তাই আপনি যদি এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে স্পষ্ট ধারনা পাবেন।

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ (শিক্ষাবর্ষ ২০২৩-২০২৪)

প্রতি বছরের ন্যায় এবারে ২০২৪ সালের ঢাবি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সর্বপ্রাচীন ও গৌরবময় বিশ্ববিদ্যালয়ের কথা মুখে আসলেই আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কথা মনে পড়ে। বাংলাদেশের রাজধানী ঢাকা তে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান। 

এই বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে প্রয়োজন পড়ে নির্দিষ্ট যোগ্যতার। প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী এখানে আবেদন করলেও এখানে মাত্র হাজারখানেক শিক্ষার্থী পড়ার সুযোগ পায়। ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ সালে অনুষ্ঠিত হবে। আজকে আমরা ঢাবি বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে জানবো। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ও ভর্তি পরীক্ষার পদ্ধতি ২০২৪

দেশের সর্বপ্রাচীন ও গৌরবময় বিশ্ববিদ্যালয় হওয়ায় প্রায় শিক্ষার্থীরই সপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। কিন্তু অনেক শিক্ষার্থীই জানে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পর্কে। অনেকেই জানে না ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে। 


আমরা যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি যুদ্ধে জয়ী হতে চাই তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন নিয়ম সম্পর্কে জানতে হবে। বিগত বছর গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে নেওয়া হলেও ২০১৯-২০২০ শিক্ষা বর্ষ থেকে MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ অর্থাৎ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষেও অনুরূপ ভাবে পরীক্ষা নেওয়া হবে। 


অনেকেই জানতে চায় ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন কি? ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে মোট ১০০ নম্বরে। ১০০ নম্বরে ভর্তি পরীক্ষা হলেও আপনার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল যুক্ত করে মোট ১২০ নম্বরে মেধাতালিকা তৈরি করা হয়। ১০০ মার্কের ভর্তি পরীক্ষায় ৬০ মার্ক থাকে বহুনির্বাচনী অংশে এবং ৪০ মার্ক থাকে লিখিত অংশে। এই সম্পর্কে আরও জানতে পড়ুন - ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪

প্রতি বছরের ন্যায় ২০২৩-২০২৪ শিক্ষা বর্ষের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার যোগ্যতা প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ৫ টি ইউনিটে। ঢাবি ক ইউনিট, ঢাবি খ ইউনিট, ঢাবি গ ইউনিট, ঢাবি ঘ ইউনিট ও ঢাবি চ ইউনিট বা চারুকলা ইউনিট এই ৫ টি ইউনিট রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আজকে আমরা এই সকল ইউনিট এর ভর্তি যোগ্যতা সম্পর্কে জানবো। 

Dhaka University Admission Eligibility Criteria

Eligibility Criteria for Dhaka University Admission 2024

Unit Name Eligibility Criteria
A Unit Science Minimum GPA of 3.5 in both SSC and HSC exams, with a total GPA of 8.0.
B Unit Arts Minimum GPA of 3.0 in both SSC and HSC exams, with a total GPA of 7.50.
C Unit Business Minimum GPA of 3.5 in both SSC and HSC exams, with a total GPA of 7.50.
D Unit Faculty of Social Sciences Minimum GPA of 8.0 in both SSC and HSC exams, with a minimum GPA of 3.0 separately in both exams.
Ca Unit Faculty of Fine Arts Minimum GPA of 6.5 in both SSC and HSC exams, with a minimum GPA of 3.0 separately in both exams.

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ক ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটটি হল বিজ্ঞান অনুষদ। এই ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা হল, আপনাকে চতুর্থ বিষয় ছাড়া মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় সর্বনিম্ন ৩.৫ পয়েন্ট পেতে হবে। অর্থাৎ উভয় বোর্ড পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট GPA: 8.00 থাকতে হবে। এসএসসি অথবা এইচএসসি কোন পরীক্ষার ফলাফলে জিপিএ ৩.৫ এর নিচে থাকলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে আবেদন করতে পারবেন না। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা খ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট টি হল মানবিক অনুষদ। এই ইউনিটে ভর্তির যোগ্যতা হল - ঢাবি খ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে চাইলে আপনাকে এইচএসসি এবং এসএসসি উভয় পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৩.০০ পয়েন্ট থাকতে হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হলে আপনাকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ সর্বমোট জিপিএ ৭.৫০ পেতে হবে। এর নিচে আপনার ফলাফল থাকলে আপনি ঢাবি খ ইউনিটে আবেদন যোগ্যতা হারাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা গ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট টি ব্যাবসায় অনুষদ হিসেবে পরিচিত। ঢাবি গ ইউনিটে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে প্রাপ্ত জিপিএ সর্বনিম্ন ৩.৫০ হতে হবে। এছাড়াও উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক দুই পরীক্ষার সর্বমোট জিপিএ নম্বর ৭.৫০ থাকতে হবে। যারা বিভাগ পরিবর্তন করে পরীক্ষা দিবে অর্থাৎ মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ঢাবি গ ইউনিটে ভর্তি যোগ্যতা হল - এসএসসি ও এইচএসসি তে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে এবং আলাদা করে সর্বনিম্ন জিপিএ ৩.০০ থাকতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ঘ ইউনিট

ঘ ইউনিটে ভর্তি যোগ্যতা জানতে চান? বিভাগ পরিবর্তন অর্থাৎ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা যদি ঢাবি ঘ ইউনিটে পরীক্ষা দিতে চায় তাহলে তাদের উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক এর মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। আলাদা ভাবে উভয় পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৩.০০ থাকতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা চ ইউনিট

ঢাবি চারুকলা অনুষদ বা চ ইউনিটে ভর্তি যোগ্যতা হল - উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার মোট ফলাফল সর্বনিম্ন ৬.৫০ থাকতে হবে এবং আলাদা ভাবে দুই পরীক্ষায় সর্বনিম্ন ৩.০০ থাকতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফলাফল ইতিমধ্যেই প্রকাশ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা উপরোক্ত ৫ টি ইউনিটেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা অনুসারে আবেদন করতে পারবেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪ এখনো প্রকাশিত হয় নি। তবে আপনি https://www.du.ac.bd ওয়েবসাইট বা আমাদের ওয়েবসাইট টি নজরে রাখতে পারেন, আপডেট তথ্য জানার জন্য। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ সার্কুলার প্রকাশিত হলেই আমাদের ওয়েবসাইট এর মাধ্যমে আপনাদের কে আমরা জানিয়ে দিবো। এছাড়াও সকল আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজ ফলো করতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত টাকা লাগে?

অনেকেই জানতে চান যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত টাকা লাগে? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে ১০০০ টাকা ফি প্রদান করতে হয়। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ভর্তি পরীক্ষার ফি দিতে হতো ৩৫০ টাকা প্রতি ইউনিটের জন্য। এরপর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি ফি ৬৫০ টাকা করা হয় এবং সর্বশেষ ২০২৩ এ ভর্তি পরীক্ষার ফি ১০০০ টাকা করা হয়। প্রাথমিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ১০০০ টাকা লাগে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে কত নম্বর লাগবে ২০২৪

আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মানবণ্টন কেমন হয়। ৬০ মার্কের MCQ অংশে পাশ করতে হবে অবশ্যই। নতুবা আপনার লিখিত পরীক্ষার খাতা বিবেচনা করা হবে না। বলা যেতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১২০ নম্বরের মধ্যে মোট ৬০ থেকে ৭৫ নম্বর পেলে চান্স পাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে জিপিএ নম্বর মোট ৮.০০ থাকতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল কবে দিবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হওয়ার ১ম সপ্তাহেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষা থাকার কারনে অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে একটু সময় বেশি নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলাফল প্রকাশের ক্ষেত্রে। আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েবসাইট এর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবেন। 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের পোস্ট থেকে আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা এবং বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এছাড়াও অনেকে আমাদের কাছে প্রশ্ন করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবণ্টন, ভর্তি পরীক্ষার ফলাফল ইত্যাদি সকল প্রশ্নের উত্তর আমরা এই পোস্টে দিয়ে দিয়েছি। আপনার যদি আজকের পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কে জানাবেন। নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাবেন। আজকের পোস্ট টি যদি ভালো লেগে থাকে তাহলে আপনার ফেইসবুক আইডি তে একটি শেয়ার করে দিত পারেন। আজকের পোস্ট এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন