দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ৫০,০০০ টাকা অনুদান দিচ্ছে সরকার | আবেদন করুন এখনি

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ৫০,০০০ টাকা অনুদান দিচ্ছে সরকার
আর্থিক অনুদান ২০২৩

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ৫০,০০০ টাকা অনুদান দিচ্ছে সরকার

দরিদ্র ও মেধাবী সকল শিক্ষার্থীদেরকে ৫০ হাজার টাকা অনুদান দিচ্ছে সরকার। আবেদন করতে পারবেন অনলাইনেই। ৬ষ্ঠ হতে হর্ত স্নাতক শ্রেণির সকল শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে এই অনুদানটির জন্য। আজকের পোস্টে আমরা এই অনুদান সম্পর্কে বিস্তারিত জানবো এবং কিভাবে আবেদন করতে হয় সেই সম্পর্কেও জানবো। 

শিক্ষার্থী আর্থিক অনুদান সম্পর্কে

২০২২ সাল থেকে ২০২৩ চলমান এই অনুদান প্রক্রিয়ায় সকল শিক্ষার্থীরাই পাবে ১০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা এককালীন অনুদান। যে সকল শিক্ষার্থীরা মেধাবী এবং দরিদ্র তারাই এই অনুদান এ সুযোগ পাবে। 

অনুদান টি দেওয়া হবে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়হতা ট্রাস্ট থেকে। যে সকল শিক্ষার্থীরা দুর্ঘটনায় গুরুতর আহত এবং যাদের চিকিৎসা সহায়হতা প্রয়োজন তারা অনলাইনে এই অনুদানের জন্য আবেদন করতে পারবে। 

আবেদন করতে পারবেন নিজের মোবাইল বা কম্পিউটার থেকেই। আবারো বলছি এটি শুধুমাত্র চিকিৎসা সহযোগিতা। যে সকল শিক্ষার্থীরা চিকিৎসা করাতে পারছে না টাকার অভাবে শুধু তারাই এই অনুদান এ সুযোগ পাবে। 

আর্থিক অনুদান প্রাপ্তির সময় ও বিস্তারিত

এই অনুদানটিতে শিক্ষার্থীরা যেকোনো সময়ই আবেদন করতে পারবে অনালাইন থেকে। আবেদন করার তিন থেকে চার মাসের মধ্যেই শিক্ষার্থীদের আর্থিক অনুদান প্রেরণ করা হবে। 

আবেদন করার সময় যেই মোবাইল নম্বর দিবেন সেই নম্বরে এসএমএস পাওয়া যাবে। আর্থিক অনুদানে নির্বাচিত হলে শিক্ষার্থীর মোবাইলে এসএমএস চলে যাবে। 

আর্থিক অনুদানের আবেদনে যে কাগজপত্র লাগবে

প্রধান্মন্ত্রির শিক্ষা সহায়তা হতে এককালীন ১০,০০০ থেকে ৫০,০০০ টাকা অনুদান পেতে হলে অনলাইনে আবেদন করতে হবে। 

আর আবেদন করার সময় কোন ভুল তথ্য দিলে অনুদান থেকে বঞ্চিত হবে শিক্ষার্থীরা। অনলাইনে আবেদন করার সময় কিছু কাগজপত্রের প্রয়োজন পড়বে। নিচে প্রয়োজনীয় কাগজপত্র গুলো দেওয়া হয়েছেঃ

  • আবেদনকারীর এক কপি ছবি
  • আবেদনকারীর সাক্ষর
  • জন্ম নিবন্ধন সনদ
  • অভিবাবকের জাতীয় পরিচয়পত্র 
  • শিক্ষার্থী দরিদ্র পরিবারের সন্তান এই মর্মে শিক্ষাপ্রতিষ্ঠানের সুপারিশ নির্ধারিত ফর্মে জমা দিতে হবে।
  • দুর্ঘটনার প্রমাণে জেলা পর্যায়ে সিভিল সার্জন/সরকারী হাসপাতালের ডাক্তার/ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সুপারিশ নির্ধারিত ফর্মে জমা দিতে হবে।
  • পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র যদি সরকারী চাকরিজীবী হয় তাহলে। 

আর্থিক অনুদানে আবেদনের নিয়মাবলী

আবেদন করার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ওয়েবসাইটে যান। এরপর আপনি যদি নতুন আবেদনকারী হয়ে থাকেন তাহলে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিন। 

এরপর আপনার সামনে একটি ফর্ম চলে আসবে সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার প্রফাইল তৈরি করুন। এরপর আপনার মোবাইল নাম্বার টি যাচাই করুন। 

এখানে অবশ্যই একটি সচল নম্বর দিবেন কেননা পরবর্তীতে কাজে লাগবে। এরপর আর্থিক অনুদানের জন্য আবেদন করতে আবেদন ফর্ম লেখায় ক্লিক করলে একটি আবেদন ফর্ম চলে আসবে ফর্মটি পূরণ করে আবেদন সম্পন্ন করুন। 

আবেদনকারীর ছবি এবং প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলোড করলেই আবেদন সম্পন্ন হয়ে যাবে। এরপর অপেক্ষা করতে হবে যদি অনুদানের জন্য নির্বাচিত হয় তাহলে আপনার মোবাইলে বিকাশ, নগদ বা ব্যাংকের মাধ্যমে 

আর্থিক অনুদানে আবেদনের নিয়মাবলী পিডিএফ 

আপনারা যারা এই অনুদানে আবেদন করতে আগ্রহী তারা নিচের পিডিএফ টি নামিয়ে আবেদন করার নিয়ম ছবিসহ দিকনির্দেশনা দেখে নিতে পারেন। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ টি নামিয়ে নিন। এই পিডিএফ এর মধ্যে একটি নমুনা পূরণকৃত ফর্ম রয়েছে এবং আবেদন করার নিয়ম রয়েছে। 

Nameআবেদন করার নিয়ম PDF
Size800 kb
Last Update2023
Download

আবেদন সম্পর্কে শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি অসুস্থ বা দুর্ঘটনায় আহত হয়ে থাকেন তাহলে এই অনুদানে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। এই আবেদন টি করার ৩ থেকে ৪ মাসে মধ্যে আপনি আর্থিক অনুদান পেয়ে যাবেন। 

এই অনুদানে দশ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা এককালীন অনুদান দেওয়া হয়। আবেদন যেকোনো সময়ই আপনি করতে পারবেন। আপনার বন্ধুদের কে এই অনুদান সম্পর্কে জানিয়ে তাদের উপকার করুন। 

এই পোস্ট টির লিঙ্ক কপি ওরে তাদের কাছে শেয়ার করুন বা আপনার ফেইসবুকে শেয়ার করুন। আজকের পোস্ট সম্পর্কে কোন মতামত থাকলে কমেন্টে জানাবেন। এই অনুদান সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্টে করুন। আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন