এসএসসি ফরম ফিলাপ 2024: কোন বিভাগে কত টাকা (সকল বোর্ড)

এসএসসি ফরম ফিলাপ 2024
এসএসসি ফরম ফিলাপ 2024

এসএসসি ফরম ফিলাপ 2023: কোন বিভাগে কত টাকা - ভূমিকা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আশা করি সবাই ভালো আছেন। আপনাদের এসএসসি পরীক্ষার ফরম পূরণ করার নোটিশ দিয়েছে বাংলাদেশ শিক্ষা বোর্ড। 

আপনি কি ফরম পূরণ সম্পর্কে জানতে চান? আপনি কি জানতে চান কোন বিভাগে কত টাকা লাগে? আপনি কি জানতে চান ফরম পূরণ সম্পর্কে বিস্তারিত তথ্য? 

তাহলে এই পোস্ট টি শুধুমাত্র আপনার জন্যই। এই বিষয়গুলো জানতে চাইলে সম্পূর্ণ লেখাটি পড়ুন আশা করি আপনার সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। 

এসএসসি ফরম পূরণ ২০২৪

এসএসসি ২০২৪ সালের পরীক্ষার্থী যারা আছে তাদের এক বিজ্ঞপ্তিতে এসএসসি ফরম ফিলাপ সম্পর্কে একটি নোটিশ প্রদান করা হয়েছে। সেখানে সকল বোর্ডের ফরম পূরণের খরচ এবং নিয়মাবলী রয়েছে। 

এবারে ২০২৪ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসের শেষের দিকে অনুষ্ঠিত হবে। আর এখন নির্বাচনী পরীক্ষা নেওয়া হচ্ছে। বোর্ড থেকে নির্দেশ দিয়েছে আগামী ২৬ অক্টোবর এর মধ্যে নির্বাচনী পরীক্ষার ফলাফল দিতে হবে। 

এরপর শুরু হবে এসএসসি ২০২৪ সালের ফরম পূরণের কাজ। ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ করতে হবে অনলাইনে। উক্ত বিজ্ঞপ্তিতে সকল বিভাগের ফরম পূরণ ফি সম্পর্কে বলা হয়েছে। 

আগামী ২৯ অক্টোবর ঢাকা শিক্ষা বোর্ডের সকল শিক্ষার্থীর তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে এবং ঐ তালিকা থেকে ৩০ অক্টোবর হতে ৭ই নভেম্বরের মধ্যে সকল এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ কাজ সম্পন্ন করতে হবে। 

এসএসসি ফরম পূরণ ২০২৪, কোন বিভাগে কত টাকা

অনেকেই জানতে চান যে এসএসসি ফরম পূরণ করতে কত টাকা লাগে। নিচের টেবিলে আপনারা ফরম পূরণ ফি দেখতে পারবেনঃ 

বিভাগ (Division) মোট খরচ (Total Cost) বোর্ড ফি (Board Fee) কেন্দ্র ফি (Center Fee)
বিজ্ঞান (Science) ২,১৪০ টাকা ১,৬২৫ টাকা ৫১৫ টাকা
মানবিক (Humanities) ২,০২০ টাকা ১,৫৩৫ টাকা ৪৮৫ টাকা
ব্যাবসায় (Business) ২,০২০ টাকা ১,৫২৫ টাকা ৪৮৫ টাকা

উপরের এই ছক মোতাবেক সকল শিক্ষা বোর্ডের সকল বিভাগের একই ফি লাগবে এসএসসি ফরম পূরণ করার জন্য। ঢাকা বোর্ড, দিনাজপুর বোর্ড, রাজশাহী বোর্ড, চট্টগ্রাম বোর্ড, ময়মনসিংহ বোর্ড, সিলেট বোর্ড, বরিশাল বোর্ড সহ সকল বোর্ডের ক্ষেত্রেই এই ফি প্রযোজ্য।

উপরের ছক থেকে আপনারা দেখতে পারছেন যে, এসএসসি ২০২৪ ফরম পূরণ করতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের লাগবে ২ হাজার ১৪০ টাকা। 

এর মধ্যে বোর্ড ফি ১,৬২৫ টাকা এবং কেন্দ্র ফি ৫১৫ টাকা থাকবে। অর্থাৎ সব মিলিয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ২,১৪০ টাকা লাগবে ফরম পূরণ করার জন্য। 

এছাড়া মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণ এর জন্য লাগবে ২,০২০ টাকা মাত্র। এর মধ্যে বোর্ডের ফি থাকবে ১ হাজার ৫৩৫ টাকা এবং কেন্দ্র ফি থাকবে ৪৮৫ টাকা। সব মিলিয়ে মানবিক বিভাআগের শিক্ষার্থীদের ফরম পূরণ করতে খরচ পড়বে ২ হাজার ২০ টাকা।

আবার, ব্যাবসায় শাখার শিক্ষার্থীদের ফরম পূরণ করতে লাগবে ২ হাজার ২০ টাকা যার মধ্যে বোর্ড ফি ১,৫২৫ টাকা এবগ্ন কেন্দ্র ফি ৪৮৫ টাকা। সব মিলিয়ে ব্যাবসায় শাখার ফরম পূরণ ফি ২,০২০ টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে, প্রত্যেক শিক্ষার্থীকে এই ফরম পূরণ ফি প্রদান করে ফরম পূরণ এর যাবতীয় কাজ ৭ তারিখের মধ্যে শেষ করতে হবে। ফরম পূরণের শেষ তারিখ ৮ নভেম্বর ২০২৩। 

তবে যে সকল শিক্ষার্থী বিলম্ব ফি সহ ৯ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে পারবে। বিলম্ব ফি ১০০ টাকা করে। 

এছাড়াও প্রত্যেক পরীক্ষার্থীকে সেশন চার্জ ৩১ ডিসেম্বর ২০২৩ অব্দি দিতে হবে। কোন পরীক্ষার্থীর নিকট হতে নবম-দশম এর ২৪ মাসের বেতন ও সেশন চার্জ নেওয়া যাবে।

এসএসসি ফরম ফিলাপ 2024 - বিজ্ঞপ্তি দেখুন

বাংলাদেশ শিক্ষা বোর্ড, ঢাকা হতে এসএসসি ফরম পূরণ সম্পর্কে যে বিজ্ঞপ্তি টি দিয়েছে সেটি নিচে দেখতে পারছেন। বিজ্ঞপ্তি টি পড়ুন আরও অনেক তথ্য জানতে পারবেন। 

এসএসসি ফরম ফিলাপ 2024 -1
এসএসসি ফরম ফিলাপ 2024 - 1

এসএসসি ফরম ফিলাপ 2024 -2
এসএসসি ফরম ফিলাপ 2024 - 2

এসএসসি ফরম ফিলাপ 2024 -3
এসএসসি ফরম ফিলাপ 2024 - 3

এসএসসি ফরম ফিলাপ 2024 -4
এসএসসি ফরম ফিলাপ 2024 -4

আশা করি এসএসসি ২০২৪ ফরম পূরণ ফি সম্পর্কে সকল প্রশ্নের সমাধান এই পোস্ট টি পড়ে জানতে পেরেছেন। আপনার যদি এই পোস্ট সম্পর্কিত আর কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। 

আরেকটি বিষয় বলে রাখি এখানে যে ফরম ফিলাপ ফি দেওয়া আছে তার বাইরে অনালাইনে ফরম ফিলাপ করতে বারতি ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত লাগতে পারে। আজকের পোস্ট টি এখানেই শেষ করছি, ধন্যবাদ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন