শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন (নমুনা কপিসহ)

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন
শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আপনি নিশ্চয়ই শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নমুনা বা নিয়ম জানতে চাচ্ছেন। তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। বাংলাদেশের সেরা ব্লগ সাইটের আজকের পোস্টে আপনাকে স্বাগতম। 

আজকের পোস্টে আমরা বাংলা শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম এবং নমুনা দরখাস্ত শেয়ার করেছি। আপনার সকল প্রশ্নের উত্তর এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়লেই পেয়ে যাবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি।

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম

প্রিয় পাঠক, শিক্ষা সফরে যেতে হলে বিশেষ করে স্কুল কলেজ বা মাদ্রাসা থেকে শিক্ষা সফরে যেতে হলে আমাদেরকে প্রধান শিক্ষকের অনুমতি নিয়ে যেতে হয়। এছাড়াও শিক্ষা সফর ফান্ড থেকে সহযোগিতা চেয়েও প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লিখতে হয়। তাই আমাদেরকে প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম জানতে হবে। তাই আবেদন পত্রটি সুন্দর ভাবে লেখা অত্যন্ত জরুরী। শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র লেখার প্রধান নিয়মাবলীঃ 

  • আবেদনপত্রের শুরুতে আবেদনের তারিখ লিখুন
  • এরপর বরাবর দিয়ে প্রধান শিক্ষক লিখুন
  • প্রতিষ্ঠানের নাম ঠিকানা সহ লিখুন
  • আবেদন বা দরখাস্তের বিষয় লিখুন
  • এখন আবেদনপত্রের মূল অংশে জনাব বা জনাবা লিখে আবেদনের বিষয় বর্ণনা করুন
  • নিবেদক লিখে ক্লাস ক্যাপ্টেন এর নাম এবং বাকিদের সাক্ষর সংগ্রহ করুন

এভাবে সঠিক নিয়মে আপনি সহজেই একটি আবেদন পত্র লিখে ফেলতে পারেন শিক্ষা সফরের অনুমতি চেয়ে। তাহলে আমাদের শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম জানা হয়ে গেলো। এখন আমরা আবেদন পত্রের কিছু নমুনা দেখে নেই।

প্রশ্নঃ বার্ষিক শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখো।


উত্তরঃ তারিখঃ ১২-১০-২০২৪

বরাবর,
 
প্রধান শিক্ষক,

ফরিদপুর জিলা স্কুল, ফরিদপুর।

বিষয়ঃ শিক্ষা সফরে যাওয়ার জন্য অনুমতি চেয়ে আবেদন।

জনাব,

বিনীত নিবেদক এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির পদার্থবিজ্ঞান বিভাগের নিয়মিত ছাত্র। প্রতিবছরের ন্যায়, এবারও আমরা শিক্ষা সফরে সিলেট যেতে চাচ্ছি। জ্ঞানের পরিপূর্ণ বিকাশ সাধনের জন্য এবং পড়াশোনায় একঘেয়েমি দূর করার জন্য আমাদের শিক্ষা সফরের খুবই প্রয়োজন। আগামী ২৫ নভেম্বর আমাদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। এরপর আমরা শিক্ষা সফরে যেতে চাচ্ছি। ইতিমধ্যে আমাদের বিভাগের ৩ জন শিক্ষক আমাদের সঙ্গে একমত পোষণ করেছেন। আমরা ৫০ জন শিক্ষার্থী এবং ২০ জন শিক্ষক শিক্ষিকা এই সফরে যাওয়ার পরিকল্পনা করেছি। এতে আমাদের ৯৩ হাজার ৫০০ টাকার মতো খরচ পড়বে যা আমাদের শিক্ষার্থীদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তাই বিদ্যালয়ের ফান্ড থেকে সাহায্য কামনা করছি।

অতএব জনাবের নিকট আমাদের আকুল আবেদন এই যে, আমাদের এবারের শিক্ষা সফরে যাওয়ার অনুমতি প্রদান করে এবং বিদ্যালয়ের তহবিল হতে সাহায্য প্রদান করে আমাদের শিক্ষা সফরে যাওয়ার পরিকল্পনা বাসবায়ন করে আমাদের সবাইকে বাধিত করুন।

নিবেদক

দশম শ্রেণির ছাত্রদের পক্ষ হতে,

মজনুর রহমান পাপন

ক্লাস ক্যাপটিন, দশম শ্রেণী

রোলঃ ০১, শাখাঃ খ

এটা হচ্ছে বাংলায় শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার একটি নমুনা। এই নমুনা টি দেখে দেখে আপনারা আপনাদের শিক্ষা সফরের জন্য একটি দরখাস্ত প্রস্তুত করে নিতে পারেন।

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্রের নমুনা ছবি


শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন নমুনা ছবি
শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন নমুনা ছবি

ইংরেজিতে শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন নমুনা কপি


Date: October 18, 2024

To,

Head Teacher,

Faridpur Zilla School, Faridpur.

Subject: Application for permission to go on Study Tour.

Sir,

Humble submission that I am a regular student of class 10th of your school. I am writing on behalf of class 10 students, we have made our plans for an educational visit to cox's bazar.

After our upcoming exam on November 25, we aim to start this journey to enhance our knowledge and create lasting memories. Our enthusiastic team of 50 students and 20 teachers have carefully prepared this plan. However, the estimated cost of Rs 97,500 is beyond our means.

We request your permission for this educational initiative and seek financial assistance from school funds to make it a reality. We believe this experience will not only enrich our education but also contribute to our personal growth.

Thank you for considering our request. We are looking forward to your positive feedback.

Sincerely,

Abdullah Al Maman

Class Captain, Class 10

Roll: 01, Category: A


ঠিক এভাবেই আপনি ইংরেজি ভার্সনে আপনার শিক্ষা সফরের জন্য একটি দরখাস্ত লিখতে পারেন। শুধুমাত্র আপনার তথ্য গুলো বসিয়ে দিয়ে এই নিওমে অনুরুপভাবে একটি আবেদন পত্র লিখে ফেলুন।


আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আশা করি পোস্ট টি পড়ে আপনি শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম জানতে পেরেছেন এবং নমুনা কপি গুলো দেখে আরও সহজেই বুঝতে পেরেছেন। তারপরও যদি এই সম্পর্কে কোন প্রস্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন। আজকে এই পর্যন্তই। আমাদের ওয়েবসাইট এর অন্যান্য পোস্ট গুলো পড়বেন। আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন