ষষ্ঠ শ্রেণির বই ২০২৪ সকল বিষয় | Class Six All Book PDF 2024 (NCTB Update Books)

ষষ্ঠ শ্রেণির বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ
ষষ্ঠ শ্রেণির বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ


প্রিয় শিক্ষার্থীরা আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আপনি কি ২০২৪ সালের ষষ্ঠ শ্রেণির বই খুঁজছেন? অথবা আপনি কি নতুন কারিকুলাম ২০২৪ সালের ষষ্ঠ শ্রেণীর বই গুলো পিডিএফ আকারে পেতে চাচ্ছেন? 

হ্যাঁ, তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করব নতুন কারিকুলামে পরিবর্তন হওয়া ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ ভার্সন। 

তাই আপনি যদি সকল বিষয়ের বইগুলো পিডিএফ আকারে পড়ার জন্য বা দেখার জন্য সংরক্ষণ করতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার বিনীত অনুরোধ রইলো। 

ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ 

আপনারা ইতোমধ্যেই জেনে গেছেন যে ২০২৪ সাল থেকে কারিকুলাম পরিবর্তন হয়েছে এবং সেই কারিকুলামে ষষ্ঠ শ্রেণীর সকল বই আপডেট করা হয়েছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে এখনো শিক্ষার্থীদের হাতে বইগুলো পৌঁছায়নি। 

যার কারণে অনেকেই জানে না যে ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ এর মধ্যে কি কি রয়েছে বা কোন কোন অধ্যায়গুলো রয়েছে। আবার অনেকে এটাও জানে না যে ষষ্ঠ শ্রেণীতে ২০২৪ সালে বইয়ের তালিকায় কোন কোন বিষয়গুলো রয়েছে বা থাকবে। 

আজকের পোস্টে আমরা সেই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। এমনকি ২০২৪ সালের ষষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা উল্লেখ করে দিয়েছি।


২০২৪ সালের ষষ্ঠ শ্রেণীর সকল বইয়ের তালিকা 

২০২৪ সালের ষষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা
২০২৪ সালের ষষ্ঠ শ্রেণির বইয়ের তালিকা

অনেকেই প্রশ্ন করেছেন ২০২৪ সালের ষষ্ঠ শ্রেণীর সিলেবাসে কোন কোন বই গুলো রয়েছে তার একটি তালিকা দেখতে পারলে ভালো হতো। 

তাই আপনাদের অনুরোধে নিচে ষষ্ঠ শ্রেণীর সকল বইয়ের তালিকাটি প্রদান করা হয়েছে। এরপরে আমরা বইগুলোর পিডিএফ ভার্সন আপনাদের সঙ্গে শেয়ার করব।

  1. বাংলা
  2. ইংরেজি 
  3. গণিত 
  4. বিজ্ঞান অনুসন্ধানী
  5. বিজ্ঞান অনুশীলনী
  6. ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন 
  7. ডিজিটাল প্রযুক্তি 
  8. জীবন ও জীবিকা 
  9. স্বাস্থ্য সুরক্ষা
  10. ইসলাম শিক্ষা 
  11. শিল্প ও সংস্কৃতি 
  12. হিন্দু ধর্ম শিক্ষা
  13. বৌদ্ধ ধর্ম শিক্ষা
  14. খ্রিস্ট ধর্ম শিক্ষা

আশাকরি উপরের তালিকা হতে আপনারা জেনে গেছেন যে, ২০২৪ সালের ষষ্ঠ শ্রেণীতে কোন কোন বিষয়গুলো রয়েছে। 2024 সাল থেকে নতুন কারিকুলাম এর নির্দেশ অনুযায়ী পড়তে হবে। 

ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ ডাউনলোড

আপনি যদি ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ সালের সকল বিষয়ের পিডিএফ, আপনার ফোনে ডাউনলোড করে রাখেন, তাহলে সেটি খারাপ হয় না। 

নিচের দেওয়া পিডিএফ লিংক গুলো থেকে আপনি আপনার পছন্দের বিষয়গুলো নামিয়ে রাখতে পারেন। এবং যেকোনো সময় চর্চা করতে পারেন। আশা করি আপনার উপকারে আসবে।

বিষয়পিডিএফ

1. বাংলা

PDF

2. ইংরেজি

PDF

3. গণিত

PDF

4. বিজ্ঞান অনুসন্ধানী

PDF

5. বিজ্ঞান অনুশীলনী

PDF

6. ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

PDF

7. ডিজিটাল প্রযুক্তি

PDF

8. জীবন ও জীবিকা

PDF

9. স্বাস্থ্য সুরক্ষা

PDF

10. ইসলাম শিক্ষা

PDF

11. শিল্প ও সংস্কৃতি

PDF

12. হিন্দু ধর্ম শিক্ষা

PDF

13. বৌদ্ধ ধর্ম শিক্ষা

PDF

14. খ্রিস্ট ধর্ম শিক্ষা

PDF

উপরে দেওয়া পিডিএফ লিংক থেকে আশা করছি আপনারা সকল বিষয়ের পিডিএফ বই ডাউনলোড করতে পেরেছেন। যদি বই গুলো ডাউনলোড করতে কোন সমস্যায় পড়তে হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

আমরা সেটি সংশোধন করে দিব। নতুন কোন আপডেট আসলে আমরা আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে অথবা ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিব। তাই আপডেট পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন এবং নতুন পোস্ট গুলো পড়তে পারেন।

ষষ্ঠ শ্রেণীর পরীক্ষা বা বার্ষিক মূল্যায়ন সম্পর্কে জানুন

আপনারা ইতোমধ্যেই জেনে থাকবেন যে, ২০২৪ সাল থেকে দশম শ্রেণী পর্যন্ত কোনো প্রকারের পাবলিক পরীক্ষা থাকবে না। সে ক্ষেত্রে আপনাদের বার্ষিক মূল্যায়ন থাকতে পারে। এবং সেই অনুযায়ী আপনাদের নম্বর বন্টন করা হবে। 

এছাড়াও ষষ্ঠ শ্রেণির পরীক্ষা বা বার্ষিক মূল্যায়ন সম্পর্কিত আপডেট গুলো পেতে আমাদের ফেসবুক পেজ "দৈনিক শিক্ষা বাংলাদেশ" এর সঙ্গে যুক্ত থাকুন। ফেসবুকে দৈনিক শিক্ষা বাংলাদেশ লিখে সার্চ করলেই পেজটি পেয়ে যাবেন।

সর্বশেষ কথা

প্রিয় শিক্ষার্থীরা, আজকের পোস্টের বিষয় ছিল 'ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ সকল বিষয়ের পিডিএফ ডাউনলোড'। আশা করি আজকে পোস্টটি আপনার উপকারে এসেছে, আজকের পোস্টটি থেকে আপনি জানতে পেরেছেন ষষ্ঠ শ্রেণীর বই ২০২৪ এর সকল বইয়ের তালিকা সম্পর্কে এবং সবগুলো বিষয়ের পিডিএফ ডাউনলোড করতে পেরেছেন। 

আপনার যদি আজকের পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। অথবা, আপনার যদি কোন বইয়ের পিডিএফ এর প্রয়োজন হয় তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন। 

আমরা সেটির ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করব। সবাই ভালো থাকবেন। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ। সার্বিক মঙ্গল কামনা করে আজকের পোস্ট এখানে শেষ করছি, আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন