শিক্ষার্থীদের আর্থিক অনুদানের জন্য আবেদন ২০২৪ (৬ষ্ঠ থেকে মাস্টার্সে পড়ুয়া সবাই পাবে)


শিক্ষার্থীদের আর্থিক অনুদান দিবে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনি যদি ষষ্ঠ শ্রেণি থেকে মাস্টার্স শ্রেণির মধ্যে হয়ে থাকেন তাহলে আপনিও এই আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারবেন। 

আজকের পোস্টে আমরা আপনাদেরকে শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ সম্পর্কে সকল তথ্য জানাবো এবং শিক্ষার্থীদের আর্থিক অনুদানের জন্য কিভাবে আবেদন করবেন, কতো টাকা আর্থিক অনুদান দিবে, আর্থিক অনুদানের ফলাফল বা নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা কবে প্রকাশিত হবে এসকল বিষয়ে আলোচনা করেছি। আশা করবো মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।

শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ বিজ্ঞপ্তি প্রকাশিত

২০২৪ সালের শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের জন্য বিশেষ আর্থিক অনুদান হিসেবে বরাদ্দকৃত অর্থ উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীদের মধ্যে স্বচ্ছ ও সুষ্ঠুভাবে বিতরণ করা হবে। 

সম্পর্কে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি অফিসিয়াল আর্থিক অনুদানের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিচে আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে। 

বিজ্ঞপ্তি থেকে আপনারা বিস্তারিত জানতে পারবেন। এরপর আমরা আপনাদেরকে জানিয়ে দিব কিভাবে শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ এর জন্য আবেদন করবেন। 




শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ অতিরিক্ত কিছু তথ্য জেনে রাখুন

শিক্ষার্থীদের আর্থিক অনুদান এটা কোন উপবৃত্তি নয়। এটা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আর্থিক সহায়তা। এই আর্থিক অনুদানে ষষ্ঠ শ্রেণী থেকে মাস্টার্স পড়ুয়ার সকল শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আবেদনের শেষ তারিখঃ আবেদন শেষ হবে আগামী ২৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে।

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা মাদ্রাসার সকল ছাত্র-ছাত্রীরা এই আর্থিক অনুদানের আওতাভুক্ত। অনার্স ডিগ্রি মাস্টার্স পড়া শিক্ষার্থীদের জন্য ১০ হাজার টাকা, একাদশ দ্বাদশ শ্রেণীতে প্রভা শিক্ষার্থীদের জন্য নয় হাজার টাকা, ষষ্ঠ থেকে দশম শ্রেণী শিক্ষার্থীদের জন্য ৮ হাজার টাকা আর্থিক অনুদান প্রদানের জন্য নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীদের আর্থিক অনুদানের জন্য অনলাইনে আবেদন করার নিয়ম ২০২৪

শিক্ষার্থীদের আর্থিক কোন ধরনের জন্য অনলাইন থেকে আবেদন করা যাবে। অনলাইন থেকে আর্থিক অনুদানের জন্য আবেদন করতে প্রথমে আপনার মোবাইল ফোন বা কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজার ওপেন করুন। এরপর আপনার ব্রাউজার থেকে আবেদন করুন তে ক্লিক করুন। 


এরপর আপনার মোবাইল নামবার এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে লগ ইন করুন। পূর্বে অ্যাকাউন্ট খোলা না থাকলে নতুন করে একাউন্ট খুলে আপনার আইডিতে লগইন করুন। 

এরপর শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম ২০২৪ সঠিক তথ্য দিয়ে পূরণ করুন। আবেদন সম্পন্ন করার পর 120 কার্যদিবস অপেক্ষা করতে হবে। ১২০ কার্য দিবস পরে শিক্ষার্থীদের আর্থিক অনুদানের নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেওয়া হবে। 

শিক্ষার্থীদের আর্থিক অনুদান সেবা প্রদানের পদ্ধতি

  • মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে অর্থ প্রদান করা হবে ।
  • একটানা প্রতি বছর আর্থিক অনুদান পাবে না।
  • আবেদন ফরম পূরণের নিয়মাবলী
  • আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করুন। অন্যান্য ঘরগুলো পূরণ ঐচ্ছিক
  • আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে প্রয়োজন হলে সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে সেবা ব্যবস্থাপনা অপশন হতে ড্রাফট আবেদন পুনরায় শুরু করা যাবে।
  • আবেদন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্রাকিং নম্বর প্রদান করা হবে যেটা ব্যবহার করে সেবা ব্যবস্থাপনা অপশন হতে আবেদনের অগ্রগতি জানা যাবে।

বিশেষ দ্রষ্টব্যঃ অন্যান্য বৃত্তি এর জন্য সংযুক্তি শুধুমাত্র যাদের জন্য প্রযোজ্য তাদেরকেই প্রদান করতে হবে।

পরিশেষে আমাদের কথা

প্রিয় শিক্ষার্থী ও পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা শিক্ষার্থীদের আর্থিক অনুদান ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন এবং কিভাবে আর্থিক অনুদানের জন্য অনলাইনে আবেদন করতে হয় সে সম্পর্কেও জানতে পেরেছেন। 

সকল আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ লাইক দিয়ে সংযুক্ত থাকতে পারেন। আজ এই পর্যন্তই, দেখা হবে নতুন কোন আপডেট নিয়ে। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন