জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে এবং যোগ্যতা কমানো হয়েছে | NU Admission Update 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে এবং যোগ্যতা কমানো হয়েছে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করি সবাই ভাল আছেন। আপনাদের সকলের জন্য একটি সুখবর রয়েছে আর সেটি হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত। গত ১১ই ফেব্রুয়ারি জাতীয় আবেদনের শেষ তারিখ অনেকেই জানেন। কিন্তু অনেক শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন সম্পন্ন করতে না পারায় কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদনের সময়সীমা বৃদ্ধি করেছে। 

ফলস্বরূপ এখন যারা জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন করেননি তারা আবেদন করতে পারবেন। তাই এই সুবর্ণ সুযোগটি কেউ মিস করবেন না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না হলে এক বছর গ্যাপ যাবে। যার কারণে অনেকেই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে থাকে। 

এরপর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চান্স পেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ক্যান্সেল করে পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ আপডেট হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সের আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। বিস্তারিত আপনারা নিজের সার্কুলার পিডিএফ থেকে জানতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স আবেদনের সংশোধিত বিজ্ঞপ্তি

সংশোধিত নতুন বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষা বর্ষে প্রথম বর্ষ স্নাতক ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদনের সময় আগামী ১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকাল ৪:০০ টা থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (http://app1.nu.edu.bd/) থেকে আগ্রহী প্রার্থীগণ অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে পারবে এবং প্রাথমিক আবেদন ৩৫০.০০ টাকা সংশ্লিষ্ট কলেজ নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ২৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের মধ্যে জমা দিতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স আবেদনের আবেদনের সংশোধিত যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বিজ্ঞপ্তিতে যোগ্যতার পরিবর্তন করা হয়েছে। যারা কম পয়েন্ট থাকায় অনার্স ভর্তির জন্য আবেদন করতে পারেননি তারা এবারের বিজ্ঞপ্তি অনুসারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

  • মানবিক শাখা বা ব্যবসায় শাখা থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় ২.৫ ন্যূনতম এবং এইচএসসি ভার সমাধান পরীক্ষায় নূন্যতম ২.৫ সহ মোট ৬.০০ পয়েন্ট পেতে হবে
  • বিজ্ঞান শাখা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.০০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৩.০০ সহ মোট ৬.৫ পেতে হবে। এছাড়াও বিস্তারিত যোগ্যতা আপনারা নিচের দেওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত অনার্স বিজ্ঞপ্তিতে পিডিএফ এ দেখতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স আবেদনের সংশোধিত বিজ্ঞপ্তি ২০২৪

নিচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত নতুন বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে। আপনারা সেখান থেকে অনলাইনে আবেদনের সময়সূচী এবং বিস্তারিত সকল গুরুত্বপূর্ণ তারিখ এবং তথ্য জানতে পারবেন।



পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক আশা করি আজকের পোস্ট থেকে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পেরেছেন। যেখানে অনার্স আবেদনের সময়সীমা এবং অনার্স ভর্তির যোগ্যতা আপডেট করা হয়েছে। অনেকেই এবারের আপডেট সম্পর্কে অবগত নয়। তাই আশা করব এই গুরুত্বপূর্ণ পোস্টে আপনার নিকটস্থ বন্ধু বান্ধবীর সঙ্গে শেয়ার করে তাদেরকে জানার সুযোগ করে দিবেন। আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন