শবে মেরাজ ২০২৪ কত তারিখে, শবে মেরাজ কি সরকারি ছুটি থাকবে | Sobe Meraj Kobe 2023

শবে মেরাজ ২০২৪ কত তারিখে, শবে মেরাজ কি সরকারি ছুটি থাকবে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। আপনারা অনেকেই জানতে চান শবে মেরাজ সম্পর্কে। অনেকেই জানতে চান শবে মেরাজ ২০২৪ কত তারিখে? শবে মেরাজ ২০২৪ সরকারি ছুটি কবে বা সরকারি ছুটি থাকবে কিনা সেই সম্পর্কে।

চিন্তার আর কারণ নেই কেননা আজকের পোস্টে আমরা এই সকল প্রশ্নের উত্তর দিয়েছি। আশা করি সম্পূর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়লে জানতে পারবেন এ সকল বিষয়ে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি।

শবে মেরাজ ২০২৪ কত তারিখে

শবে মেরাজ মুসলিম সম্প্রদায়ের অন্যতম একটি দিন। প্রতিবছর এই দিনে মুসলিম জনগোষ্ঠীরা স্মরণে রাখে এই দিন ও এই দিনের ঘটনাকে। 

তবে ইসলামে এই দিনে আলাদা ভাবে কোনো প্রকার উৎসব, আয়োজন, রোজা, নামাজ আদায় করতে বলা হয়নি। অনুরূপভাবে ২০২৪ সালেও এই দিনটি শবে মেরাজ হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

বাংলাদেশে শবে মেরাজ আগামী ৮ ফেব্রুয়ারি দিবাগত রাত পবিত্র শবে বরাত। বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নায়েব আলী গত ১২ জানুয়ারি ২০২৪ তারিখে সাংবাদিক সম্মেলনে এই বিষয়টি নিশ্চিত করেন। 

শবে মেরাজ কি, শবে মেরাজ কবে ২০২৪

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সম্মানে প্রতিবছর মুসল্লীরা শবে মেরাজ জাতির সামনে তুলে ধরে। এই রাত্রে প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহান আল্লাহ পাকের সাথে সরাসরি কথা বলেন এবং উম্মতের নেয়ামত শুরু পাঁচ ওয়াক্ত নামাজ নাযিল হয় শবে মেরাজের রাতেই। 

সেই কারণে শবে মেরাজের রাতকে ফজিলতপূর্ণ রাত মনে করেন মুসল্লিরা। শবে মেরাজ হল একটি আরবি শব্দ ও ফারসি শব্দের সংমিশ্রণ। শবে বরাত শব্দের অর্থ হচ্ছে উর্ধ্বগমন। শবে মেরাজের এই রাতে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহান আল্লাহ পাকের ডাকে সাড়া দিয়ে ঊর্ধ্ব জগতে ভ্রমণ করেছিলেন তাই এই রাতকে শবে মেরাজের রাত বলা হয়। 

শবে মেরাজ কি সরকারি ছুটি থাকবে ২০২৪


মহান আল্লাহ তাআলা বলেছেন যখন তোমাদের নিকট আল্লাহর কোন নিয়ামত আসে তখন তোমরা তা উপভোগ করো এবং শুকরিয়া আদায় করো। 

তাই অনেকেই শবে মেরাজের এই পবিত্র রাতে রোজা রেখে এবং অতিরিক্ত নফল নামাজ পড়ে শুকরিয়া আদায় করে। 

যার কারণে সময়ের প্রয়োজন হয় এবং অনেকেই শবে মেরাজের রোজা কত তারিখে তা জানতে চায়। যেহেতু বাংলাদেশ একটি মুসলিম কান্ট্রি। 

সেহেতু শবে মেরাজ উপলক্ষে সকল মুসল্লিদের কথা চিন্তা করে শবে মেরাজে সরকারি ছুটি থাকবে। ইতোমধ্যেই আমরা জানতে পেরেছি ২০২৪ সালের শবে মেরাজ ৮ ই ফেব্রুয়ারি দিবাগত রাত। 

সেক্ষেত্রে মুসলিমরা ৮ ই ফেব্রুয়ারি দিবাগত রাজ্যে পরের দিন অর্থাৎ ৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে নফল রোজা পালন করতে পারে। সেই কারণে আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে সরকারি ছুটি থাকবে। 

২০২৪ সালের সকল সরকারি ও বেসরকারি ছুটির দিন তালিকা ইতোপূর্বেই প্রকাশিত হয়েছে। উক্ত সরকারি ছুটির ক্যালেন্ডার থেকে জানা গেছে আগামী ৯ ফেব্রুয়ারি ২০১৪ তারিখ শবে মেরাজ উপলক্ষে সরকারি ছুটি থাকবে।

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা শবে মেরাজ কি, ২০২৪ সালের শবে মেরাজ কত তারিখে এবং শবে মেরাজকে সরকারি ছুটি থাকবে কিনা সেই সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। 

আজকের এই গুরুত্বপূর্ণ এবং উপকারী পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দিতে পারেন। 

আজকের পোস্ট সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলেও কমেন্ট করে জানাতে পারেন। নিয়মিত সকল আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজে। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন