চাকরি ছাড়ার দরখাস্ত লেখার সঠিক নিয়ম

চাকরি ছাড়ার দরখাস্ত লেখার সঠিক নিয়ম জেনে নিন।

কোনো কোম্পানিতে চাকরিরত অবস্থায় অনেকসময় চাকরি ছাড়ার প্রয়োজন পড়ে। তখন, চাকরি ছাড়ার জন্য আমাদেরকে চাকরি ছাড়ার দরখাস্ত লিখে আবেদন করতে হয়। 

চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম
চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম


আপনি যদি চাকরি ছাড়তে চান কিন্তু চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম না জানেন তাহলে এই পোস্টটি আপনার জন্যই। 

চাকরি থেকে অব্যাহতি বা রিজাইন লেটার এর মাধ্যমে আমরা চাকরি ছাড়তে পারবো। তাই আমাদের জানতে হবে চাকরি ছাড়ার দরখাস্ত লেখার সঠিক নিয়ম। 

আজকের পোস্টে আমি চাকরি ছাড়ার দরখাস্ত লেখার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। একটি কোম্পানিতে চাকরিরত অবস্থায় চাকরি থেকে অব্যাহতি নিতে হলে যে পত্র দিতে হয় তাকে পদত্যাগ পত্র বা রেসিগন্যাশন লেটার বলা হয়। 


চাকরি ছাড়ার দরখাস্ত কেনো লিখতে হবে তা জেনে নিন

আমরা ইচ্ছা হলেই চাকরি ছেড়ে দিতে পারি না এর জন্য আমাদের কিছু ফর্মালিটিস পালন করতে হয় আর সেটি হলো চাকরি ছাড়ার দরখাস্ত লিখে চাকরি থেকে অব্যাহতি নিতে হয়। 

চাকরি থেকে অব্যাহতি নেওয়ার বিভিন্ন কারণ হতে পারে। কেউ আগের থেকে ভালো চাকরির জন্য চাকরি থেকে অব্যাহতি নেয় আবার কেউ ব্যাক্তিগত সমস্যার কারনে চাকরি থেকে অব্যাহতি নেয়। 

কিন্তু যে কারনেই হোক চাকরি থেকে অব্যাহতি নিতে হলেই চাকরি ছাড়ার দরখাস্ত লিখতেই হবে। অন্যথায় হুট করে চাকরি ছেড়ে দিলে কোম্পানির ক্ষতি হতে পারে যার ফলে কোম্পানি আপনার বিরুদ্ধে মামলা করতে পারে। 

তাই চাকরি থেকে অব্যাহতি নিতে হলে অবশ্যই আপনাকে চাকরি থেকে অব্যাহতি নেওয়ার দরখাস্ত লিখে চাকরি ছাড়ার জন্য আবেদন করতে হবে। 

চাকরি ছাড়ার দরখাস্ত দেওয়ার পর কোম্পানির সাথে আপনার যদি কোনো দায়বদ্ধতা না থাকে তাহলে অবশ্যই কোম্পানি আপনাকে চাকরি থেকে অব্যাহতি দিতে বাধ্য। 

চাকরি ছাড়ার দরখাস্ত লেখার নিয়ম সমুহ সম্পর্কে জানুন

চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে হলে আমাদের প্রাথমিক কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে। সেগুলো হলো -

  1. চাকরি ছাড়ার দরখাস্ত লেখার শুরুতে তারিখ দিতে হবে। আপনি যে তারিখে দরখাস্ত করবেন সেই দিনের দিন/মাস/বছর উল্লেখ করতে হবে।
  2. দ্বিতীয় ধাপে বরাবর লিখে আপনার কোম্পানীর উচ্চপদস্থ কর্মকর্তার পদবী লিখে মেনশন করতে হবে। যে আপনার চাকরি থেকে অব্যাহতি দিতে পারবে তার পদবী এখানে লিখতে হবে।
  3. তৃতীয় ধাপে আপনার আবেদনটি কোন বিষয়ের উপর লেখা সেটি সুষ্পষ্ট করতে এখানে বিষয় লিখতে হবে। যেহুতু আপনি চাকরি থেকে অব্যাহতি নেওয়ার জন্য দরখাস্ত লিখবেন সেহুতু আপনার বিষয় হবে, " চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন "।
  4. চতুর্থ ধাপ খুব গুরত্বপূর্ণ , এই ধাপে আপনার বিষয়টি ব্যাখ্যা করতে হবে এবং উপযুক্ত কারণ দেখাতে হবে। যেমন: ব্যক্তিগত কারনে আপনি চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছেন।
  5. পঞ্চম ধাপে নিবেদক লিখতে হবে অর্থাৎ আপনার নাম আপনার আইডি লিখতে হবে। অর্থাৎ কিছু ইনফরমেশন দিতে হবে যাতে কোম্পানি আপনাকে খুজে পেতে পারে এবং আপনার আবেদনের উত্তর দিতে পারে।

উপরে উল্লিখিত চাকরি ছাড়ার দরখাস্ত লেখার মৌলিক নিয়ম গুলো অনুসরণ করলে আপনার চাকরি থেকে অব্যাহতি পাওয়ার আবেদনটি গ্রহণযোগ্য হবে। 

উপরের নিয়ম গুলো না মেনে যদি আবেদনপত্র বা দরখাস্ত লিখেন তাহলে আপনার দরখাস্ত টি বাতিল হওয়ার সম্ভাবনা থাকবে। তাই উপরের নিয়মগুলো অনুসরন করে আবেদন পত্র বা দরখাস্ত লিখবেন।

চাকরি ছাড়ার দরখাস্ত নমুনা দেখুন

চাকরি ছাড়ার দরখাস্ত লেখা অনেক সহজ শুধু আপনাকে নিয়মগুলো জানতে হবে। উপরের নিয়মগুলো অনুসরন করে নিচে অনুরূপ একটি দরখাস্ত লিখে দেখানো হয়েছে। 

বুঝার সুবিধার্তে নিচে একটি নমুনা দরখাস্ত দেওয়া হলো। চাকরি ছাড়ার দরখাস্ত নমুনা -

তারিখঃ ১০/০৪/২০২৩

বরাবরঃ পরিচালক,

আকিজ গ্রুপ অব লিমিটেড। বগুড়া উপশাখা, বগুড়া।

বিষয়ঃ চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন।


জনাব, 

বিনীত নিবেদন এই যে আমি গত চার বছর যাবত আপনার কোম্পানিতে চাকরি করছি। এই যাবতকাল আমি আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমার দায়িত্ব পালন করেছি এবং কোম্পানির সুনাম অর্জনে ভূমিকা পালন করেছি। বর্তমানে আমি ব্যক্তিগত কারণে নিজের ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছি। 

এতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, আমার ব্যক্তিগত সমস্যার কথা মানবিকভাবে বিচার করে আগামী ২৫/০৪/২০২৩ তারিখ থেকে আমার অব্যাহতি পত্র গ্রহণ করে আমাকে বাধিত করবেন।

 

নিবেদক ,

আরিফিন ইসলাম শান্ত

মার্কেটিং অফিসার

১৩/৩, বগুড়া উপজেলা

আইডি: ১৭৮২৭৩৬৬৮৩ 


উপরোক্ত নিয়ম অনুযায়ী চাকরি ছাড়ার দরখাস্ত লিখে আবেদন করলে আপনার আবেদনটি দ্রুত গ্রহণযোগ্য বিচার করা হয়। 

তাই আমাদের দেখানো নিয়ম অনুযায়ী চাকরি ছাড়ার দরখাস্ত লেখা ভালো। আপনি চাইলে আপনার দেখানো নিয়মটি আমাদের কমেন্ট করে জানাত পারেন আমরা বলে দিবো এভাবে লিখলে হবে কিনা।

গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত নমুনা দেখুন

উপরের দরখাস্ত টি হলো কোম্পানির চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য দরখাস্ত। আমাদের অনেকের গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত লিখতে হয়। 

চাকরি থেকে অব্যাহতি পাওয়ার এই দরখাস্ত কে বলা হয় চাকরির রিজাইন লেটার বাংলা। নিচে গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত নমুনা দেওয়া হলো -

তারিখঃ ০৩/০৬/২০২৩

বরাবরঃ পরিচালক,

ট্রেড গার্মেন্টস তেজগাঁও ঢাকা।

বিষয়ঃ চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন।


জনাব, 

বিনীত নিবেদন এই যে আমি গত চার বছর যাবত আপনার গার্মেন্টসে চাকরি করছি। এই যাবতকাল আমি আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমার দায়িত্ব পালন করেছি এবং গার্মেন্টস কোম্পানির সুনাম অর্জনে ভূমিকা পালন করেছি। বর্তমানে আমি ব্যক্তিগত কারণে নিজের ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছি। 

এতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, আমার ব্যক্তিগত সমস্যার কথা মানবিকভাবে বিচার করে আগামী ২০/০৬/২০২৩ তারিখ থেকে আমার অব্যাহতি পত্র গ্রহণ করে আমাকে বাধিত করবেন।

 

নিবেদক ,

মো: সুমন হাসান

কম্পিউটার অপারেটর

১৩/৩,  তেজকুনিপারা, তেজগাঁও, ঢাকা।

মোবাইল : ০১৭১২৩৪৫৬৭৮ 


উপরের নমুনা অনুযায়ী গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত বা রিজাইন লেটার লিখে আবেদন করুন আপনার দরখাস্ত টি গ্রহণযোগ্য হবে।

মাদ্রাসার চাকরি ছাড়ার দরখাস্ত নমুনা দেখে নিন

মাদ্রাসার চাকরি ছাড়ার জন্য দরখাস্ত বা রিজাইন লেটার লেখার নিয়ম অনুযায়ী নিচে একটি নমুনা দেওয়া হয়েছে -

তারিখঃ ০৪/০৫/২০২৩

বরাবরঃ পরিচালক,

আল-কুরআন হাফেজিয়া মাদ্রাসা কমলাপুর, ঢাকা।

বিষয়ঃ চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন।


জনাব, 

বিনীত নিবেদন এই যে আমি গত চার বছর যাবত আপনার মাদ্রাসায় শিক্ষকতার চাকরি করছি। এই যাবতকাল আমি আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমার দায়িত্ব পালন করেছি এবং মাদ্রাসার সুনাম অর্জনে ভূমিকা পালন করেছি। বর্তমানে আমি ব্যক্তিগত সমস্যার কারণে নিজের ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিতে চাচ্ছি। 

এতএব, মহোদয়ের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার ব্যক্তিগত সমস্যার কথা মানবিকভাবে বিচার করে আগামী ২০/০৫/২০২৩ তারিখ থেকে আমার অব্যাহতি পত্র গ্রহণ করে আমাকে বাধিত করবেন।

 

নিবেদক ,

আবদুল হাসান মাসুদ

মাদ্রাসা শিক্ষক

১৩/৩, কমলাপুর, ঢাকা

 টিচার আইডি : 1AB676CE


উপরের নিয়ম অনুযায়ী এবং নমুনা দেখা মাদ্রাসার চাকরি ছাড়ার দরখাস্ত তৈরি করুন তাহলে তা গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা থাকে।

আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক আপনারা আজকের পোস্ট থেকে জেনে নিলেন যে কিভাবে চাকরি ছাড়ার দরখাস্ত লিখতে হয়। 

আপনারা এর সাথে আরো জানলেন গার্মেন্টস চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত বা মাদ্রাসার চাকরি ছাড়ার দরখাস্ত কিভাবে লিখতে হয়। 

এইরকম আরো আরো তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করুন এবং আমাদের আপডেট দেখুন। 

চাকরি ছাড়ার দরখাস্ত সম্পর্কে আজকে এই পর্যন্তই। পোস্টটি আপনার ফেসবুক আইডিতে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। 

ভালো থাকবেন সুস্থ থাকবেন আমাদের Teplive.com এর সাথেই থাকবেন। আল্লাহ হাফেজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন