বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম ( নমুনাসহ )


বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম
বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম

বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম জেনে নেই

বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখতে চাচ্ছেন কিন্তু কিভাবে লিখতে হয় জানেন না তাহলে এই পোস্ট থেকে জেনে নিন। নমুনাসহ বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম বলা হয়েছে। 

সঠিক নিয়মে দরখাস্ত না লিখলে অনেক সময় তা বাতিল ঘোষণা করা হয়। তার জন্যই আমাদের দরখাস্ত লেখার সঠিক নিয়ম ভালোভাবে জানতে হবে। 


এজন্য, নিচে কয়েকটি দরখাস্ত লেখার নিয়ম এবং দরখাস্তের নমুনা দেওয়া হয়েছে। নমুনা গুলো দেখে দরখাস্ত লেখার চেষ্টা করবেন।

অর্ধেক বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লেখার নিয়ম জেনে নিন

বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম অনুযায়ী আবেদন করলে অনেক সময় সম্পূর্ন বেতন মওকুফ কিংবা অর্ধেক বেতন মওকুফ করে দেয়। সেক্ষেত্রে আমরা অর্ধেক বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লেখার নিয়ম টাও জেনে রাখতে পারি।


অর্ধেক বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত নমুনা দেখে নিন


তারিখ : ..... / ..... / ২০২৩ ইং

বরাবর
প্রধান শিক্ষক
পুলিশ লাইন্স হাই স্কুল,
ফরিদপুর।

বিষয় : অর্ধেক বেতন মওকুফের জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এইযে আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। এ বছর আমি জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছি। আমার বাবা একজন দিনমজুর। আমার বাবাই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি আমাদের পরিবারের। সম্প্রতি দ্রব্যমূল্যের অবাধ উর্ধ্বগতির কারণে আমাদের চলতে কষ্ট হচ্ছে। এমতবস্থায় আমার বিদ্যালয়ের বেতন প্রদান করা তার পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়েছে। 

অতএব, জনাবের নিকট আমার বিনীত অনুরোধ এই যে, আমার আর্থিক অবস্থা টি মানবিক দৃষ্টিতে বিচার করে আমাকে অর্ধেক বেতন মওকুফের আবেদন মঞ্জুর করে কৃতজ্ঞতায় বাধিত করবেন। 

নিবেদক,
সাইফুল ইসলাম সজীব
নবম শ্রেণী
দিবা শাখা: ক

এভাবে আমরা অর্ধেক বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লিখতে পারি। আমার দৃঢ় বিশ্বাস যে এই নিয়ম অনুযায়ী দরখাস্ত লিখে আবেদন করলে আপনার দরখাস্ত টি গ্রহণযোগ্য হতে বাধ্য। 

স্কুলের বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম নমুনা দেখুন


তারিখ: …../...../২০২৩ ইং

বরাবর,
প্রধান শিক্ষক
ফরিদপুর জিলা স্কুল, ফরিদপুর।

বিষয়: বেতন কমানোর জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। আপনার অবগতির জন্য যানাচ্ছি যে, আমি ২০২২ সালের জেএসসি পরীক্ষায় A+ পেয়ে উত্তীর্ণ হয়েছি। আমার বাবা একজন হতদরিদ্র কৃষক এবং তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। এ বছর দ্রব্যমূল্য ‍উচ্চমাত্রায় বৃদ্ধির কারণে তার সামান্য উপার্জন দিয়ে পরিবারের ভরণ-পোষণ প্রায় অসম্ভব হয়ে পরেছে। এমতাবস্থায় আমার পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তার পক্ষ্যে বিদ্যালয়ের বেতন দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার পরিবারের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে আমার পড়াশোনা চালিয়ে যেতে আমার বিদ্যালয়ের বেতন কমানোর আবেদন মঞ্জুর করে কৃতজ্ঞতায় বাধিত করবেন।

নিবেদক

ছাত্র/ছাত্রীর নাম

নবম শ্রেণী

রোল: 

শাখা: ক


FAQ

লোকজন বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে যে সকল বিষয় জানতে চায় সেগুলো নিচে দেওয়া হলো, আপনার প্রয়োজনীয় প্রশ্ন টি এখানে থাকলে ক্লিক করুন উত্তর দেখতে পারবেন।

দরখাস্ত কয় পৃষ্ঠায় লিখতে হয়?

দরখাস্ত এক পৃষ্ঠায় লেখা ভালো তবে যদিি এক পৃষঠায় না হয় তবে দুই পৃষ্ঠায় লেখা যায়। সেক্ষেত্রে বাম পাশের পৃষ্ঠা থেকে শুরু করে ডান পাশের পৃষ্ঠায় গিয়ে শেষ করতে হবে।

প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম কি

  • A4 সাইজের কাগজে দরখাস্ত লিখতে হবে।
  • প্রথমে তারিখ লিখতে হবে।
  • এরপর বরাবর এবং প্রধান শিক্ষক লিখতে হবে।
  • বিদ্যালয় বা প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।
  • জনাব লিখে আবেদনের বিষয়বস্তু লিখতে হবে।
  • যথোপযুক্ত কারণ উল্লেখ করতে হবে যেনো জার কাছে আবেদন করবেন সে বুঝতে পারে ভালোমত।
  • এরপর আপনার তথ্য দিতে হবে নিবেদক এর জায়গায়।



কলেজের বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম নমুনা দেখুন

তারিখ: …../...../২০২৩ ইং

বরাবর,
অধ্যক্ষ
সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর।

বিষয়: বেতন কমানোর জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। আপনার অবগতির জন্য যানাচ্ছি যে, আমি ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় এ+ পেয়ে উত্তীর্ণ হয়েছি। আমার বাবা একজন দিনমজুর এবং তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। এ বছর দ্রব্যমূল্য ‍উচ্চমাত্রায় বৃদ্ধির কারণে তার সামান্য উপার্জন দিয়ে পরিবারের ভরণ-পোষণ প্রায় অসম্ভব হয়ে পরেছে। এমতাবস্থায় আমার পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তার পক্ষ্যে বিদ্যালয়ের বেতন দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

অতএব, জনাবের নিকট আমার আকুল আবেদন এই যে, আমাদের আর্থিক অবস্থার দিক বিবেচনা করে আমার পড়া-শোনা চালিয়ে যেতে আমার জন্য বরাদ্দকৃত কলেজের বেতন কমানোর আবেদনটি মঞ্জুর করে কৃতজ্ঞতায় বাধিত করবেন।

নিবেদক

ছাত্র/ছাত্রীর নাম

নবম শ্রেণী

রোল: 

শাখা: ক

বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম জেনে নিন

বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লেখার নিয়ম গুলোর কথা বললে বলা যায়:

  • A4 সাইজের কাগজে দরখাস্ত লিখতে হবে।
  • প্রথমে তারিখ লিখতে হবে।
  • এরপর বরাবর এবং প্রধান শিক্ষক লিখতে হবে।
  • বিদ্যালয় বা প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।
  • জনাব লিখে আবেদনের বিষয়বস্তু লিখতে হবে।
  • যথোপযুক্ত কারণ উল্লেখ করতে হবে যেনো জার কাছে আবেদন করবেন সে বুঝতে পারে ভালোমত।
  • এরপর আপনার তথ্য দিতে হবে নিবেদক এর জায়গায়।

এভাবে দরখাস্ত লেখার নিয়ম অনুযায়ী আবেদন পত্র লিখলে সেই আবেদন পত্র গ্রহণযোগ্য হবে। আশা করি আজকের পোস্টটি থেকে আপনারা জানতে পারলেন যে বেতন কমানোর জন্য প্রধান শিক্ষকের কাছে দরখাস্ত লিখতে হয়। 

আপনারা উপরের নমুনা গুলোও ব্যবহার করতে পারবেন চাইলে। পোস্টটি আপনার টাইমলাইনে শেয়ার করে আমাদের বাধিত করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন