পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় জেনে রাখুন (দোয়া সহ)

আসসালামু আলাইকুম, আপনি কি পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় সম্পর্কে জানতে চান? বর্তমান সময়ে অধিকাংশ শিক্ষার্থীর একই সমস্যা লক্ষ্য করা যায় সেটি হলো পড়াশোনায় মনোযোগ দিতে পারে না বা পড়াশোনায় মন বসে না। সেই সকল শিক্ষার্থীদের জন্য আজকের পোস্টে আমরা আলোচনা করবো পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় সম্পর্কে।

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় ২০২৪
পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় ২০২৪

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় কি

পড়াশোনা করা খুব সহজ কোনো কাজ নয়। পড়াশোনা করার জন্য চাই নিরিবিলি পরিবেশ শান্ত মন এবং প্রচুর ইচ্ছাশক্তি। আবার অনেকসময় এসব থাকা সত্ত্বেও পড়াশোনায় মনোযোগী হয়ে উঠা যায় না। এর জন্য আমরা ছোটো ছোট আমল করতে পারি তাহলে আশা করি উপকৃত হওয়া যাবে। জ্ঞান বুদ্ধি সব কিছু তো আল্লাহরই দেওয়া, তাই তার কাছেই আমাদের চাইতে হবে। 

আমরা যখন পড়তে বসি তখন আমরা ভিতরে ভিতরে একটা চাপ নেই যে এতো এতো মুখস্ত করতে হবে, কিন্তু আমরা যদি বুঝে পড়ার চেষ্টা করি তাহলে বিষয়টা আরো সহজ হয়। আমরা বই পড়ার মধ্যে আনন্দ খুজতে চাই না তাই জন্য আমরা পড়ার মধ্যে কোন আনন্দ পাই না। কিন্তু আমরা যদি আনন্দের সহিত পড়াশোনা করি তাহলে আমাদের পড়াশোনা আরো দ্রুত মুখস্ত হবে এবং পড়াশোনায় মনোযোগী হতে পারবো। 

আল্লাহ বলেন- فَتَعَالَى اللَّهُ الْمَلِكُ الْحَقُّ وَلَا تَعْجَلْ بِالْقُرْآنِ مِن قَبْلِ أَن يُقْضَى إِلَيْكَ وَحْيُهُ وَقُل رَّبِّ زِدْنِي عِلْمًا 

অর্থাৎ সত্যিকার মালিক আল্লাহ মহান। আপনার প্রতি আল্লাহর ওহী সম্পূর্ণ হওয়ার পূর্বে আপনি কোরআন গ্রহণের ব্যাপারে তাড়াহুড়া করবেন না এবং বলুন, হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন। (সুরা ত্বাহা, আয়াত ১১৪)

এই দোয়াটি নিয়মিত আমল করলে আমাদের পড়াশোনায় মনোযোগ বাড়বে। মহান আল্লাহ তায়ালা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ওহি আসার পরে মুখস্ত করার ব্যাপারে ধীরে সুস্থে পড়ার নির্দেশনা দিয়েছেন বেশি তাড়াহুড়া করতে নিষেধ করেছেন। তাহলে বুঝতেই পারছেন যে ধীরে সুস্থে পড়ার উপকারিতা কি। 

ধীরে সুস্থে সময় নিয়ে পড়াশোনা করার চেষ্টা করবেন তাহলে দেখবেন পড়াশোনায় অনেক বেশি মনোযোগী হওয়া যাবে। আল্লাহ তায়ালার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেওয়া এই উপদেশ থেকে আমরা শিখতে পারি যে আমাদের তাড়াহুড়া করে পড়াশোনা করা উচিত নয় বরং ধীরে সুস্থে পড়া উচিৎ। 

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় - পড়ালেখায় মনোযোগী হওয়ার দোয়া বাংলা অর্থসহ

পড়ালেখায় মনোযোগী হওয়ার জন্য আল্লাহ আমাদের অনেক গুলো পথ তৈরি করে দিয়েছেন এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের অনেক পথের খোঁজ দিয়েছেন। তার মধ্যে একটি হলো দোয়া। 

পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য অনেক দোয়া রয়েছে তার মধ্যে নিম্নে কিছু দোয়া দেওয়া হয়েছে, এগুলো নিয়মিত আমল করলে আশা করি আপনার মুখস্ত করার ক্ষমতা বৃদ্ধি পায়। পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করার জন্য এই দোয়াটি পড়তে পারেন -

দোয়াঃ-
আল্লাহুম্মা ছাব্বিতনী ওয়াজআলনী হাদিইয়্যাম মাহদিইয়্যা।

বাংলা অর্থঃ- হে আল্লাহ! আপনি আমাকে দৃঢ় রাখুন, এবং পথ প্রদর্শক ও সুপথপ্রাপ্ত বানান। (সহীহ বুখারী-৩০, সহীহ মুসলিম-২০)

পরাশোনায় মনোযোগ বৃদ্ধি করার জন্য নিচে আরো একটি দোয়া দেওয়া হয়েছে এই দোয়াটি নিয়মিত আমল করলে পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি পাবে ইনশাল্লাহ। পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করার দোয়া:

(اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ)

উচ্চারণ : কারো জানা থাকলে কমেন্ট করুন আমার নেই।

অর্থ : হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।”

হযরত আনাস রাযি. হতে বর্ণিত হয়েছে যে, রাসূল ﷺ চিন্তাযুক্ত অবস্থায় উক্ত দোয়া টি পড়তেন। (বুখারী ২৮৯৩)

তাই জন্য আমরা এই দোয়াটি আমল করতে পারি, আপনি যখন পড়াশোনায় মনোযোগ দিতে পারবেন না বা নিজেকে হতাশ হতাশ মনে হবে তখন আমরা এই দোয়াটি আমল করবেন।

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় - পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা

নিয়মিত নামাজ আদায় করলে আপনি সময়ের প্রতি অনুগত হতে পারবেন যার ফলে আপনি সময়ের কাজ সময়ে করতে আগ্রহী হয়ে উঠবেন। এছাড়াও অনেক সময় দেখা যায় পড়তে মন চাচ্ছে না বা পড়তে বসলে এটা সেটা চিন্তা মাথায় আসতেছে।

তখন আপনার কাজ হলো অজু করে দুই রাকাত বা চার রাকাত নফল নামাজ পড়ে আল্লাহর দরবারে দোয়া চেয়ে আবার পড়তে বসা। তাহলে আশা করা যায় মনটা একটু রিফ্রেশমেন্ট পাবে এবং পড়াশোনায় মনোযোগ দিতে সক্ষম হবে। দেখবেন আপনার মন শান্ত লাগছে আগের মত আর অস্থিরতা কাজ করবে না। 

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়
পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক সহজ দোয়া

পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি ও স্মরণশক্তি বৃদ্ধি করতে অধিকাংশ মানুষই এই দোয়ার উপর আমল করে থাকে। পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় এর দোয়াটি হলো -

رَبِّ زِدْنِي عِلْمًا
উচ্চারণ : ‘রাব্বি যিদনি ইলমা।
অর্থ : হে আমার পালনকর্তা! আমার জ্ঞান বৃদ্ধি করুন।

এটি সবচেয়ে ছোট ও সহজ দোয়া। তাই এই দোয়াটি বেশি বেশি করে আমল করবেন। এরকম আরো অনেক দোয়া আছে এই জন্য আপনাকে সময় পেলেই কুরআন হাদীস পড়তে হবে। 

আল্লাহতায়ালা বলেন— واذكر ربك إذا نسيت অর্থাৎ, “যখন ভুলে যান তখন আল্লাহর জিকির করুন”। (সুরা কাহাফ: ২৪)

পড়া মনে রাখার গোপন কৌশল

পড়াশোনা করতে গেলে দরকার হয় একটি পরিষ্কার মন, নাহলে কোনো পড়া মনে থাকে না। পড়া মনে রাখার গোপন কৌশল জানেন কি? তাহলে চলুন দেখে নেওয়া যাক পড়া মনে রাখার গোপন কৌশল গুলো কি কি - 
  • পড়তে বসার আগে একটু হাটাহাটি করা।
  • বিরতি দিয়ে বার বার পড়া।
  • বেশি বেশি লেখা এতে পড়া মনে থাকে বেশি।
  • নোট বা সর্টকাট তৈরি করা ও তা দেয়ালে টানিয়ে রাখা।
  • মার্ক করে পড়া বা দাগিয়ে দাগিয়ে পড়া, গুরুত্বপূর্ন লাইন গুলো দাগিয়ে দাগিয়ে পড়লে সেগুলো সহজেই মনে থাকে।
  • দোয়া পড়ে পড়তে বসা।
  • বেশি বেশি পানি পান করা এবং খাওয়াদাওয়া করা।
এগুলো আপনাকে পড়াশোনায় মনোযোগী হতে বিশেষ ভাবে সহযোগিতা করবে। তো প্রতিনিয়ত এগুলো চর্চা করলে আশা করা যায় পড়াশোনায় মনোযোগী হওয়া যাবে। 

পরীক্ষায় সফল হওয়ার দোয়া বা ভালো রেজাল্ট করার দোয়া

টাইটেল দেখে হয়তো অনেকেই ভাবতে পারেন যে দোয়া পড়লেই কি পরীক্ষায় ভালো ফলাফল করা যায় নাকি এইগুলা ভুয়া। কিন্তু আসলে তা নয়। পরীক্ষা ভালো ফলাফল করার জন্য ভালোভাবে পড়াশোনার কোনো বিকল্প নেই। 

তবে, অনেকে সময় ভাগ্যের ও একটা ব্যাপার থাকে। আর সেই ভাগ্যটা আপনার নিজের পক্ষে রাখার জন্য আল্লাহর কাছে দোয়া করতে হবে। শুধু পড়লেই কিংবা শুধু দোয়া করলেই হবে না উভয়টি প্রয়োজন। পরীক্ষায় সফল হওয়ার দোয়াটি হলো :

(اللَّهُمَّ حَاسِبْنِي حِسَابًا يَسِيرًا)

উচ্চারণ :- আল্লাহুম্মা হাসিবনি হিসাবাইঁ ইয়াসিরা।
অর্থ : হে আল্লাহ! আপনি আমার পরীক্ষা সহজ করে দেন”। পড়াশোনা নিয়ে কখনওই অতিমাত্রায় দুশ্চিন্তা করবেন না।

অর্থাৎ আমাদের পড়ার সময় বেশি দুশ্চিন্তা করা যাবে না। মন স্থির করে পড়াশোনা করতে হবে। তাইলেই পড়াশোনায় মনোযোগী হওয়া সম্ভব। 

সুবহানাকা লা ইলমালানা অর্থ : (হে আল্লাহ) আপনি পবিত্র। পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় দেখুন আগের পোস্টে। পড়ালেখায় মনোযোগী হওয়ার দোয়া বাংলা উচ্চারণ সহ। পড়াশোনায় মন বসানোর পাঁচটি উপায় আগের পোস্টে দেওয়া হয়েছে দেখে নিন। 

পরিশেষে আমাদের কিছু কথা

তো শিক্ষার্থীরা আজকে আপনাদের সাথে আলোচনা করলাম পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায় গুলো নিয়ে। আশা করি আপনারা অনেকগুলো দোয়া জানতে পেরেছো এবং তার সাথে সাথে পড়াশোনা মুখস্ত করার গোপন কৌশল জানতে পেরেছো। এই দোয়া গুলো আমল করলে এবং নিয়মিত পাঁচ অয়াক্ত নামাজ পড়লে আপনার পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি পাবে।

আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করবেন অবশ্যই আর আমাদের গুগল নিউজ ও ইউটিউব চ্যানেল ফলো দিয়ে রাখুন। আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
4 Comments
  • Anonymous
    Anonymous 30/12/23

    Khub valo laglo 🥰

    • Teplive.com
      Teplive.com 30/12/23

      ধন্যবাদ

  • Anonymous
    Anonymous 6/1/24

    অনেক সাহায্যে করবে ইন শা আল্লাহ💞

    • Teplive.com
      Teplive.com 9/1/24

      জাযাকাল্লাহ খাইরন 🥰🥰

Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন