ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে পূর্ণাঙ্গ বিশ্লেষণ।

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে পূর্ণাঙ্গ বিশ্লেষণ - প্রিয় শিক্ষার্থীরা, আপনারা কি জানতে চান যে ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে? তাহলে এই পোস্ট টি আপনার জন্যই। আজকে আমরা ব্যাপন, ব্যাপন চাপ, ব্যাপন চাপ ঘাটতি সহ আনুসঙ্গিক আরো কিছু বিষয় সম্পর্কে জানবো। মনোযোগ দিয়ে বই পড়ার মতো নিম্নলিখিত বিষয়গুলো পড়বে তাহলেই বুঝতে পারবে ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে। 

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে পূর্ণাঙ্গ বিশ্লেষণ
চিত্র : ব্যাপন চাপ ঘাটতি 

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে

উত্তর: নিদ্রিষ্ট তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে কোন পদার্থের উচ্চ ঘনত্বের স্থান থেকে নিম্ন ঘনত্বের স্থানের দিকে সমভাবে ব্যাপিত বা ছড়িয়ে পড়ার প্রক্রিয়াকে ব্যাপন প্রক্রিয়া বলে। আর এই ব্যাপন প্রক্রিয়া সংগঠিত হওয়ার প্রচ্ছন্ন ক্ষমতাকে ব্যাপন চাপ বলে। যখন কোন দ্রবণে একই তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে দ্রাবক ও দ্রবণের মাঝে এই ব্যাপন চাপের পার্থক্য দেখা যায় তাকে ব্যাপন চাপ ঘাটতি বলে ।

আনুসঙ্গিক বিষয় বিশ্লেষণ 

প্রিয় শিক্ষার্থীরা, ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে সেই বিষয়টি জানতে হলে আগে আমাদের ব্যসিক কিছু বিষয় সম্পর্কে জানা জরুরি। তাই আমরা আগে জানবো ব্যাপন কাকে বলে, ব্যাপন কত প্রকারব্যাপন প্রক্রিয়ার উদাহরণ ইত্যাদি।

ব্যাপন কাকে বলে উত্তর

ব্যাপন কাকে বলে উত্তর: একই তাপমাত্রা ও বায়ুমন্ডলীয় চাপে কোনো পদার্থের অধিক ঘন স্থান থেকে কম ঘন স্থানে সমভাবে ছড়িয়ে পড়া বা বিস্তার লাভ করার প্রক্রিয়াকে ব্যাপন বলে। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ব্যাপনের গুরুত্ব অপরিসীম। 

চাপ কাকে বলে জেনে নেই

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে জানতে হলে আমাদের কে ব্যাপন এবং চাপ উভয়ের সম্পর্কেই ধারনা রাখা উচিত। তাই আমরা এখন জেনে নিবো যে, চাপ কাকে বলে? 

চাপ কাকে বলে সংজ্ঞাঃ একক ক্ষেত্রফলের উপরে কোন বস্তুর পৃষ্ঠের উপরে সমভাবে প্রয়োগকৃত বলকে চাপ বলা হয়। বিজ্ঞানে এই চাপকে ইংরেজি বড় হাতের P (পি) দ্বারা প্রকাশ করা হয়। চাপের একক হল P উচ্চারণ প্যাসকেল।

আমরা ব্যাপন কাকে বলে জানতে পারলাম, আমরা চাপ কাকে বলে জানতে পারলাম, এখন আমরা ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে সেটি খুব সহজেই বুঝতে পারবো। 

ব্যাপন কাকে বলে উদাহরণ দাও

উত্তর: ব্যাপন প্রক্রিয়ার উদাহরণ হলো: একটি ঘরের কোনো এক স্থানে স্প্রে বা মশার কয়েল জ্বালালে তার ধোঁয়া বা ঘ্রাণ সারা ঘরে ছড়িয়ে পড়ে এটাই হলো ব্যাপন প্রক্রিয়ার উদহারন। অনুরূপভাবে, একটি পানি ভর্তি গ্লাসে এক ফোঁটা রং ঢেলে দিলে কিছুক্ষণ পর দেখা যাবে পুরো গ্লাসে রং টি ছড়িয়ে গেছে এটিও একটি ব্যাপন প্রক্রিয়ার উদাহরণ।

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে পূর্ণাঙ্গ বিশ্লেষণ
চিত্র: একটি ব্যাপন প্রক্রিয়া

ব্যাপন কত প্রকার?

উত্তর: ব্যাপন প্রক্রিয়াকে দুই ভাগে ভাগ করা হয়েছে। অর্থাৎ ব্যাপন দুই প্রকার। যথা:

  • ১/ সরল ব্যাপন বা Simple diffusion
  • ২/ সুগমিত ব্যাপন বা  Facilitated diffusion

Simple Diffusion বা সরল ব্যাপন কি

উত্তর: সাধারণত যে সকল ব্যপন প্রক্রিয়ার মাধ্যমে কোনো পদার্থ উচ্চঘনত্বের স্থান থেকে নিম্ন ঘনত্বের স্থানে ব্যাপিত হয় তাকে বলা হয় সরল ব্যাপন। যেমন: ঘরের এক কোনে স্প্রে করলে সারা ঘরে তার ঘ্রাণ ছড়িয়ে পড়ে।

Facilitated Diffusion বা সুগমিত ব্যাপন কি

উত্তর: উদ্ভিদের বা প্রাণীর কোষের মধ্যে যে প্রক্রিয়ায় অনু বা আয়ন গুলো উচ্চ ঘনত্বের স্থান থেকে নিম্ন ঘনত্বের দিকে ব্যাপিত হয় তাকে বলা হয় সুগমিত ব্যাপন।

ব্যাপন চাপ ঘাটতি বলতে কি বুঝায় তা জেনে নাও

প্রিয় শিক্ষার্থীরা এখন আমরা জানবো ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে আশা করি সেটা তোমরা এই পোস্টটি থেকে জানতে পেরেছো। আমি তোমাদের আবারও একটু বুঝিয়ে দেই, ব্যাপন সংঘঠিত হয় একটি উচ্চ ঘনত্বের স্থান থেকে আর যেখানে ঘনত্ব বেশি সেখানে চাপ ও বেশি। যখন সেখানে চাপের তারতম্য দেখা যাবে বা পার্থক্য দেখা যাবে তখন সেটাকে আমরা বলবো ব্যাপন চাপ ঘাটতি। 

ব্যাপন চাপ ঘাটতি কাকে বলে

যেকোনো বিষয়ে আমাদের প্রশ্ন করো 

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা যদি কোনো বিষয় না বুঝো বা কোনো বিষয় সম্পর্কে জানতে চাও তাহলে আমাদের পোস্টের নিচে কমেন্ট করার সিস্টেম আছে সেখানে তোমার নাম লিখে আমাদের কে কমেন্ট করে জানিয়ে দিতে পারো। আমরা খুব সহজ করে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবো।


Next Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন