এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস ও মানবণ্টনের কথা জানালেন নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস

এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাসের কথা জানালেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলঃ এইচএসসি ২০২৫ পরীক্ষার্থীদের নিয়ে নতুন নোটিশ দিয়েছেন নতুন শিক্ষামন্ত্রী। পূর্বে এক নোটিশে সাবেক শিক্ষা মন্ত্রী ডক্টর দীপু মনি পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নিতে চাইলেও নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন।

আপনি যদি এইচএসসি ২০২৫ ব্যাচের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্ট টি আপনার জন্যই লেখা হয়েছে। আজকে আমরা কথা বলবো এইচএসসি ২০২৫ ব্যাচের পরীক্ষার নোটিশ এবং আনুসাঙ্গিক কিছু বিষয়ে। আশা করি পোস্টটি আপনার উপকারে আসবে।

এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস পিডিএফ লিংক এই পোস্টের শেষের দিকে দেওয়া আছে। পোস্টটি পড়ে বিস্তারিত জেনে আপনারা এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।


আসসালামু আলাইকুম, প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস ও নতুন মানবন্টন এর কথা জানানো হয়েছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এবং ফেসবুক পেজ থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 2025 সালের এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে। অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা এবং ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয়েছে ওই একই সিলেবাসে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস নোটিশ দিয়েছে বোর্ড - নোটিশ পিডিএফ দেখুন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ এর অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস সম্পর্কিত নোটিশ প্রদান করা হয়েছে। উক্ত নোটিশটি আমরা নিচে সংযুক্ত করে দিয়েছি।


উপরের এই নোটিশটি আমাদেরকে নিশ্চিত করে যে, এইচএসসি ২০২৫ সালের পরীক্ষার সিলেবাস ২০২৩ ও ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী করা হবে। অর্থাৎ ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। যা অনেক শিক্ষার্থীর জন্য আসলেই সুসংবাদ।

অনেকেই প্রশ্ন করেন, এইচএসসি ২০২৫ পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নাকি ফুল সিলেবাসে হবে? তাদের জন্য উত্তর হলো এইচএসসি ২০২৫ পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। 


এইচএসসি পরীক্ষা ২০২৫ মানবণ্টন কেমন হবে জেনে নিন

এইচএসসি পরীক্ষা ২০২৫ এর মানবন্টন ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা এবং ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার অনুরূপ হবে। প্রতিটি বিষয়ে পূর্ণ নম্বরে এবং তিন ঘন্টায় পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে বলা হয়েছে যে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে।

অর্থাৎ ২০২৩-২০২৪ সালের এইচএসসি পরীক্ষা যে মানবন্টন অনুসরণ করে নেওয়া হয়েছে 2025 সালের এইচএসসি পরীক্ষাও একই মানবন্টন অনুসরণ করে নেওয়া হবে। তাই শিক্ষার্থীদের ২০২৩ সালের অথবা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার মানবন্টন অনুসরণ করার জন্য বলা হয়েছে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকের এই পোস্টটি যদি আপনার কিছু গুরুত্বপূর্ণ মনে হয় তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করে তাদেরকেও দেখার সুযোগ করে দিবেন।

এইচএসসি ২০২৫ পরীক্ষার সিলেবাস পিডিএফ ডাউনলোড করুন

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ আকারে ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন। সকল বিভাগের সকল বিষয়ের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ আকারে গুগল ড্রাইভ থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন।


সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ায় এবং সংক্ষিপ্ত সিলেবাস পড়ায় যা হবে

প্রত্যেক শ্রেণীর জন্যই কিন্তু নির্দিষ্ট সিলেবাস নির্ধারণ করা আছে। আগে তো ফুল সিলেবাসেই পরীক্ষা নেওয়া হতো কিন্তু করোনা আসার কারনে সময় সংক্ষিপ্ত এবং ক্লাস নেয়ার উপায় ছিল না তাই শর্ট সিলেবাসে বোর্ড পরীক্ষা নেওয়া হয়েছিল।

কিন্তু এখন আর করোনা বা তেমন কোন সমস্যা নেই ক্লাস নিতে তাই শিক্ষার্থীদের  পুরনাঙ্গ পাঠদান এবং সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সরকার। 

আর শর্ট সিলেবাস দিয়ে যদি আপনার ইন্টার শেষ করে তাহলে অনার্সে গিয়ে এমনিতেও অনেক চাপ তার সাথে আবার ইন্টারের ঐ বাকি পড়া গুলোও আপনাকে পড়তে হবে। নতুবা অনার্সে ভালো রেজাল্ট করতে পারবেন না। 

শিক্ষার সর্বশেষ আপডেট বা শিক্ষা সংক্রান্ত আপডেট পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে রাখুন, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন