সংবাদ পাঠে ব্যাবহার করা হবে এআই, কমবে কর্মসংস্থান।

সংবাদ পাঠে ব্যাবহার করা হবে এআই, কমবে কর্মসংস্থান।
সংবাদ পাঠে ব্যাবহার করা হবে এআই, কমবে কর্মসংস্থান।

সংবাদ পাঠে ব্যাবহার করা হবে এআই, কমবে কর্মসংস্থান।

আপনি কি জানেন বর্তমানে এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে গবেষণা চলছে। আর মাত্র কয়েক বছরের মধ্যেই আপনি দেখতে পাবেন কর্মক্ষেত্রতে এই এআই জায়গা করে নিয়েছে। 

ইতিমধ্যেই সকল গণমাধ্যমে যে বিষয়টি নিয়ে তোলপাড় উঠে গেছে সেটি হল লিসা নামের একজন নিউজ প্রেজেন্টার যে কিনা বাস্তব জগতের কোন মানুষ নয়, তাকে দিয়ে টেলিভিশনে নিউজ সম্প্রচার করা হচ্ছে। 

এই বিষয়ে আসুন আমরা বিস্তারিত জেনে নেই। সম্প্রতি জনপ্রিয় টিভি চ্যানেল ওড়িশা টিভি বা ওটিভি নামের একটি টিভি চ্যানেল তাদের টিভিতে সংবাদ প্রচার করার জন্য একজন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি  করেছেন। গত  রবিবার ভুবনেশ্বরে এক সম্মেলনে ওড়িশা টিভি বা ওটিভি লিশা (Lisa AI)  নামের এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিউজ প্রচার করবেন বলে জানিয়ে দেয় এবং তারা লিসা এআই কে পরিচয় করিয়ে দেয়। 

ওড়িশা টিভি বা ওটিভির পরিচালক Jagi Mangat Panda জানান, "একসময় কম্পিউটার আমাদের কাছে আশ্চর্যের বিষয় মনে হত। সংবাদ প্রচারের মাধ্যমে ওড়িশা টিভি ২৫ বছর পার করে দিয়েছে। আমাদের দর্শক সংখ্যাও অনেক। আমাদের টেলিভিশন চ্যানেল এর জনপ্রিয়তাও রয়েছে। তাই আমরা যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য লিশা এআই কে আমাদের নিউজ প্রচারে ব্যাবহার করতে চাই।"

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের চাকরি কেড়ে নিবে!

বলতে গেলে হ্যা, বর্তমান সময়ে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক উন্নতির কারনে অনেকের চাকরি নিয়ে টানাটানি শুরু হয়েছে। কুয়েতে এক টেলিভিশন চ্যানেল তাদের সংবাদ প্রচারের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যাবহার করা শুরু করেন এবং তারপরই ওড়িশা টিভি লিশা নামের এই এআই নিয়ে আসেন। 
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা
তাহলে যেখানে একজন মানুষ নিউজ প্রেজেন্ট করতো তার বিনিময় সে বেতন পেত এবং তা দিয়ে তার সংসার চালাত, কিন্তু এখন তার কর্ম সংস্থানের জায়গায় রোবট বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বসানো হয়েছে। আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তার বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে কাজ করে, তার বিশ্রাম বা বেতন এর প্রয়োজন হয় না। 

এদিকে যার চাকরি চলে গেল তার যোগ্যতা থাকায় হয়তো নতুন কোন পদে চাকরি করতে হবে তার জন্য চাকরি খুজতে হবে আবার নতুন করে সব করতে হবে। এআই এর নির্ভুল এবং আকর্ষণীয় কাজের জন্য বর্তমানে এআই এর উপর গবেষণা চলছে। এআই কে আরও উন্নত এবং কাজের উপযোগী করার প্রচেষ্টা চলছে। 

উপসংহার

প্রিয়  পাঠক আশা করি এআই সম্পর্কে আপনারা জানলেন। আজকে মুলত আমরা জানিয়েছি যে অবিকল মানুষের মতো দেখতে চুল, মুখ, শাড়ি পড়া জলজ্যান্ত মানুষের মতো করে সংবাদ পাঠ করবে লিশা এআই। আমাদের ওয়েবসাইট এর অন্যান্য পোস্ট গুলো পড়তে পারেন, আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন