সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF Download (একাদশ-দ্বাদশ)

সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF
সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF

সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF - ভূমিকা

আসসালামু আলাইকুম, প্রিয় শিক্ষার্থী আশা করি ভালো আছেন। আপনি কি সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF খুঁজছেন? তাহলে আর খুজতে হবে না। কারন এই পোস্টে আপনি সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড সম্পর্কে পূর্ণাঙ্গ জানতে পারবেন এবং শেষে আপনি সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF বইটি ডাউনলোড করতে পারবেন। তাই চলুন আমরা আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি। আশা করি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পোস্ট টি পড়বেন। 

সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF এর মধ্যে কি কি আছে জেনে নেই

প্রিয় শিক্ষার্থী, উচ্চমাধ্যমিক শ্রেণিতে আপনাদের সমাজবিজ্ঞান বিষয়ে দুই পত্র রয়েছে। একটি হলো সমাজবিজ্ঞান ১ম পত্র এবং অন্যটি হলো সমাজবিজ্ঞান ২য় পত্র। এই দুই পত্রই আপনাদের এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। 

আপনাদের একাদশ-দ্বাদশ শ্রেণির সমাজবিজ্ঞান ১ম পত্র বইতে যে সকল অধ্যায় রয়েছে সেই সব অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন এবং অতিরিক্ত বহুনির্বাচনী প্রশ্ন রয়েছে সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF এর মধ্যে। নিচে সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড এর অধ্যায় সূচি দেওয়া হয়েছেঃ 

  • অধ্যায় ০১ঃ  সমাজবিজ্ঞানের উৎপত্তি ও বিকাশ
  • অধ্যায় ০২ঃ সমাজবিজ্ঞানের বৈজ্ঞানিক মর্যাদা
  • অধ্যায় ০৩ঃ সমাজবিজ্ঞানের মতবাদ ও অবদান
  • অধ্যায় ০৪ঃ সমাজবিজ্ঞানের মৌল প্রত্যয়
  • অধ্যায় ০৫ঃ সামাজিক প্রতিষ্ঠান
  • অধ্যায় ০৬ঃ সমাজ জীবনে প্রস্তাব বিস্তারকারী উপাদান
  • অধ্যায় ০৭ঃ সামাজিকীকরণ
  • অধ্যায় ০৮ঃ সামাজিক স্তরবিন্যাস ও অসমতা
  • অধ্যায়০৯ঃ  সামাজিক ব্যবস্থা
  • অধ্যায় ১০ঃ  বিচ্যুতিমূলক আচরণ এবং অপরাধ
  • অধ্যায় ১১ঃ সামাজিক পরিবর্তন

উপরের সূচিপত্র উল্লেখিত সকল অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন এবং মডেল কোশ্চেন আছে যেগুলো আপনারা সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF থেকে চর্চা করতে পারবেন। 

সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF ডাউনলোড করুন

আপনি যদি মূল বই পড়েন শুধু তাহলে আপনার ব্যাসিক ভালো হবে কিন্তু এই ব্যাসিক কে কাজে লাগাতে আপনাকে চর্চা করতে হবে। আপনাকে বিগত বছরের প্রশ্ন সমাধান দেখতে হবে। আর এর জন্য আপনাকে সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF বইটি পড়তে হবে। এখানে বিগত সকল বোর্ডের প্রশ্ন সমাধান সহ দেওয়া আছে। 

Book NameHSC Sociology 1st Paper Guide PDF
Class11-12
Last Update2023
Free download

সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF টি ডাউনলোড করতে উপরের দেওয়া খয়রি কালারের বাটন টি ক্লিক করে ডাউনলোড করে নিন। যদি পিডিএফ বই দুটি ডাউনলোড করতে অসুবিধা হয় তাহলে আমাদের আরেকটি পোস্টে ডাউনলোড করার উপায় বর্ণনা করা আছে দেখে নিতে পারেন। - How To Download From Teplive

সমাজবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড করুন 

আমরা আমাদের পরীক্ষার প্রস্তুতি আরও জোরালো ভাবে নিতে, আরও নিখুত ভাবে নিতে সমাজবিজ্ঞান ১ম পত্র বিষয়ের টেস্ট পেপার পড়তে পারি। আপনারা চাইলে নিচের দেওয়া বাটনে ক্লিক করে সমাজবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার বই এর পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন। 

Book NameHSC Sociology 1st Paper Test Paper PDF
Class11-12
Last Update2023
Free download

উপরের দেওয়া ডাউলোড বাটনে ক্লিক করে আপনি সমাজবিজ্ঞান ১ম পত্রের টেস্ট পেপার ডাউনলোড করে নিতে পারেন। আর সমাজবিজ্ঞান ১ম পত্র সাজেশন আমাদের ফেসবুক পেইজে দেওয়া হয়। 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আজকের পোস্ট এর আলোচ্য বিষয় ছিল সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF। আশা করি আজকের পোস্ট টি পড়ে আপনি অনেক কিছুই জানতে পেরেছেন। বড় কথা হল আপনি এখান থেকে সমাজবিজ্ঞান ১ম পত্র গাইড PDF ডাউনলোড করে নিতে পারছেন। 

এরপরও  যদি আমাদের আজকের টপিক এর উপরে কোন প্রশ্ন কিংবা মতামত থাকে তাহলে আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারবেন। আজকের পোস্ট এখানেই শেষ করি, দেখা হবে নতুন পোস্টে। আপনার কি প্রয়োজন কমেন্ট করে জানালে আমরা পরবর্তী পোস্টে দিয়ে দিবো। আল্লাহ হাফেয। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন