সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF Download (একাদশ-দ্বাদশ)

সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF
সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF

সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF - ভূমিকা

আপনি কি সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF খুঁজছেন? তাহলে আর চিন্তা নেই। এই পোস্ট টি আপনার জন্যই লেখা হয়েছে। আজকের পোস্টে আপনারা একাদশ-দ্বাদশ শ্রেণির সমাজবিজ্ঞান ২য় পত্রের গাইড বই এবং সাথে টেস্ট পেপার পিডিএফ ও পেয়ে যাবেন। তাই আসা করবো মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্ট টি পড়বেন। 

সমাজবিজ্ঞান ২য় পত্রের গাইড PDF এর মধ্যে যা যা রয়েছে 

প্রিয় শিক্ষার্থী, আপনাদের একাদশ-দ্বাদশ শ্রেণিতে সমাজবিজ্ঞান বিষয়টি রয়েছে, যেখানে সমাজবিজ্ঞনের দুইটি পত্র বিভক্ত করা রয়েছে। 

একটি হলো সমাজবিজ্ঞান ১ম পত্র অন্যটি হলো সমাজবিজ্ঞান ২য় পত্র। ইতিমধ্যে আমরা সমাজবিজ্ঞান ১ম পত্রের গাইড পিডিএফ নিয়ে পোস্ট করেছি। 

আর আজকের পোস্টে আমরা সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF সম্পর্কে আলোচনা করেছি। সমাজবিজ্ঞান ২য় পত্রের এই গাইড এর মধ্যে আপনারা আপনাদের সমাজবিজ্ঞান ২য় পত্র মূল বইয়ের সকল অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন এবং সমাধান পাবেন। 

এছাড়াও আপনারা বিগত বছরের সকল বোর্ডে আসা বহুনির্বাচনী প্রশ্ন এবং উত্তরসহ মডেল প্রশ্ন ব্যাংক পাবেন এই পিডিএফ গুলো তে যা আপনার পরীক্ষার প্রস্তুতিকে আরও এক ধাপ এগয়ে নিয়ে যাবে। 

নিচে সমাজবিজ্ঞান ২য় পত্রের অধ্যায় সূচি দেওয়া হয়েছেঃ


  • ১ম অধ্যায়ঃ বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চার বিকাশ
  • ২য় অধ্যায়ঃ বাংলাদেশের সমাজ ও সংস্কৃতি
  • ৩য় অধ্যায়ঃ প্রত্নতত্ত্বের ভিত্তিতে বাংলাদেশের সমাজ ও সভ্যতা
  • ৪র্থ অধ্যায়ঃ বাংলাদেশের নৃগােষ্ঠীর জীবনধারা
  • ৫ম অধ্যায়ঃ বাংলাদেশের অভ্যুদয়ের
  • ৬ষ্ঠ অধ্যায়ঃ সামাজিক প্রেক্ষাপট
  • ৭ম অধ্যায়ঃ বাংলাদেশের গ্রামীণ ও শহরের সমাজ
  • ৯ম অধ্যায়ঃ বাংলাদেশ বিবাহ পরিবার ও জ্ঞাতি সম্পর্ক
  • ১০ম অধ্যায়ঃ বাংলাদেশের সামাজিক পরিবর্তন
  • ১১ দশ অধ্যায়ঃ বাংলাদেশের সামাজিক সমস্যা প্রতিকারের উপায়
  • ১২ দশ অধ্যায়ঃ বাংলাদেশের সামাজিক উন্নয়ন

উপরের এই অধ্যায় গুলো সমাজবিজ্ঞান ২য় পত্রের মধ্যে রয়েছে। সমাজবিজ্ঞান ২য় পত্রের গাইড বা টেস্ট পেপার এর মধ্যে পেয়ে যাবেন সমাজবিজ্ঞান ২য় পত্র সৃজনশীল প্রশ্ন ও উত্তর সবকিছু।

সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF ডাউনলোড করুন

প্রিয় শিক্ষার্থী, আপনি নিশ্চয়ই সমাজবিজ্ঞান ২য় পত্রের পিডিএফ গাইড বইটি ডাউনলোড করতে চাছেন। 

আজকের এই পোস্টে আপনাদের সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF সম্পর্কে জানানোর পাশাপাশি আমরা আপনাদের পিডিএফ ফাইল টি শেয়ার করে দিচ্ছি। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত পিডিএফ টি ডাউনলোড করে নিন। 

Book NameHSC Sociology 1st Paper PDF
Class11-12
Last Update2023
Free download

আশা করি আপনি আপনার কাঙ্খিত বইটি নামাতে পেরেছেন। যদি ডাউনলোড করতে অসুবিধা হয় তাহলে ডাউনলোড করার নিয়ম এই পোস্ট টি পড়তে পারেন। আশা করি এরপর থেকে সহজেই ডাউনলোড করতে পারবেন। 

সমাজবিজ্ঞান ২য় পত্র টেস্ট পেপার পিডিএফ ২০২৩

আপনি যদি সমাজবিজ্ঞান ২য় পত্রের সেরা প্রস্তুতি নিতে চান তাহলে মূল বই এবং গাইড বইয়ের পাশাপাশি আপনাকে টেস্ট পেপার ও পড়তে হবে। 

কেননা টেস্ট পেপারে রয়েছে চূড়ান্ত সাজেশন। যা আপনাকে আরও এক ধাপ এগিয়ে রাখবে। সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF এর অনুরুপ নিচের দেওয়া বাটনে ক্লিক করে নামিয়ে নিন টেস্ট পেপার পিডিএফ।

Book NameHSC Sociology 1st Paper Test Paper PDF
Class11-12
Last Update2023
Free download

আশা করি আপনি সফলভাবে পিডিএফ গুলো সংরক্ষন করতে পেরেছেন। যদি কোন সমস্যা হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের সহযোগিতা করতে সবসময় অপেক্ষায় থাকি। 

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আপনারা সমাজবিজ্ঞান ২য় পত্র পরীক্ষার প্রস্তুতি নিতেই হয়তো সমাজবিজ্ঞান ২য় পত্র গাইড PDF খুঁজছেন। তাই বলবো মূল বই ভালভাবে রিডিং পড়ে শেষ করবেন। 

এরপর বিগত সালের বোর্ড পরীক্ষায় আসা প্রশ্নগুলো পড়বেন গাইড অথবা টেস্ট পেপার থেকে। এভাবে আপনি সমাজবিজ্ঞান ২য় পত্রের উপর সেরা প্রস্তুতি নিতে পারবেন। 

আপনি যত বেশি পড়বেন তত বেশি জানতে পারবেন। আজকের পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কিংবা কোন মতামত থাকলে কমেন্ট করুন। আজ এই পর্যন্তই, দেখা হবে নতুন পোস্টে। আল্লাহ্‌ হাফেয।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন