এইচএসসি রেজাল্ট খারাপ হলে যা করবেন জেনে নিন

এইচএসসি রেজাল্ট খারাপ হলে যা করবেন জেনে নিন
এইচএসসি রেজাল্ট খারাপ হলে যা করবেন জেনে নিন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আপনি এবার এইচএসসি পরীক্ষা দিয়েছেন? আপনি কি এইচএসসি ২০২৩ রেজাল্টে আশানুরূপ ফলাফল পাননি? আপনার রেজাল্ট কি খারাপ হয়েছে? তাহলে এই পোস্টটি আপনার জন্যই। 

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন, যাদের রেজাল্ট খারাপ হয়েছে কিংবা আশানুরূপ রেজাল্ট হয়নি তারা কি করবে। আশা করবো সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন মূল আলোচনা শুরু করি।

এইচএসসি রেজাল্ট খারাপ হলে যা যা করবেন

প্রিয় শিক্ষার্থী, আপনার যদি এইচএসসি রেজাল্ট ২০২৩ খারাপ হয় তাহলে প্রথমত আপনি যে কাজগুলো করবেনঃ
  1. প্রথমত নিজেকে বুঝ দিবেন কিছুই হয়নি রিলাক্স থাকো। কারন আমরা আমাদের মস্তিষ্ককে যা বোঝানোর চেষ্টা করি তাই বুঝবে। তাই নিজেকে আগে ঠান্ডা রাখুন। মানুষ কি বললো একদম খেয়াল করবেন না। তারা বলে একসময় থেমে যাবে। জাস্ট ডোন্ট কেয়ার। নিজেকে ঠান্ডা করুন নতুবা সঠিক সিদ্ধান্ত নিতে বার্থ হবেন।
  2. আপনার রেজাল্ট যদি আপনার কাছে মোটামুটি ভালো হয় তাহলে বোর্ড চ্যালেঞ্জ করুন বা এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ এর জন্য আবেদন করুন। কেননা আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি বিগত বছরগুলোতে যারা যারা বোর্ড চ্যালেঞ্জ করেছিল তাদের ২০% এর বেশি শিক্ষার্থীই ভালো রেজাল্ট পেয়েছে। অনেক শিক্ষার্থী ৪,৫,৩,২,১ নাম্বার পেয়ে প্লাস পেয়েছে। তাই নিজেকে শক্ত রাখুন এরপর বোর্ড চ্যালেঞ্জ করুন। আপনার যদি একেবারেই খারাপ রেজাল্ট আসে বা ফেইল আসে তাহলেও বোর্ড চ্যালেঞ্জ করুন। বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করতে হয় তা এই ওয়েবসাইট বা গুগলেই পেয়ে যাবেন। 
  3. বোর্ড চ্যালেঞ্জ করার পর কিছু দিন পড়ে চূড়ান্ত ফলাফল দেয়। যদি মার্ক না বাড়ে তাহলে মার্ক সমানই থাকে কমে না কখনো। তাই এই সময়টাতে আপনার মা বাবা ভাই বোন পাড়া প্রতিবেশি অনেকেই কটু করে কোথা বলতে পারে। একদম কানে নিবেন না। দিনশেষে এরা কোন কাজে আসবে না আপনার। বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করার পর মন স্থির করে পুনরায় পরীক্ষার প্রুস্তুতি নিন অথবা অ্যাডমিশনের প্রস্তুতি নিন।
  4. মনে রাখবেন, জীবনের মূল্য অনেক। তাই জীবন টা কে কখনই ইচ্ছাকৃত ভাবে নষ্ট বা শেষ করবেন না। আবেগ নয় বিবেক দিয়ে কাজ করবেন। বেঁচে থাকলে কতো কিছু পরিবর্তন হবে। আজ দুঃখে আছেন কাল সুখ আসবে আবার পরশু দুঃখ আসবে এটাই জীবনের চক্র। তাই হতাশ হবেন না। নামাজে মগ্ন থাকেন আর পুনরায় প্রচেষ্টা চালিয়ে যান।
  5. আপনি যদি এবারের এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে থাকেন তাহলে কলেজে যোগাযোগ করবেন, আগামী বছর আবার দ্বাদশ শ্রেণির সঙ্গে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন। আপনাকে আবার একাদশ থেকে পড়তে হবে না।
  6. আপনি যদি পড়াশোনা ছেরে দিতে চান, মানে পড়াশোনা করার যদি আর কোন পথ বা উপায় না থাকে তবে নিজের দক্ষতার প্রসার ঘটান। কোন কাজ শিখেন যেটা আপনি ভালো পারেন বা আগ্রহী। তবে আমি মনে করি পড়াশোনা চালিয়ে যাওয়া উচিত যত কষ্টই হোক না কেন। আর পড়লে পড়ার মতোই পড়া উচিত। আপনি যদি কোনভাবে একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে যান তারপর আর কি কষ্ট? আপনার টাকার সমস্যা! টেনশন নেই বৃত্তি দিবে সেই টাকা দিয়েই পড়তে পারবেন। খবরে দেখেছি, এক বুয়ার ছেলে গার্মেন্টসে সারাদিন কাজ করে রাতে পড়াশোনা করেছে নিজের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য। সেও অনেক গুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। সে তো আর অন্য জগতের মানুষ না তাই না। চেষ্টা, পরিশ্রম আর সততা দিয়ে এগিয়ে যান সফল হবেন।

আমাদের শেষ কথা

আপনার রেজাল্ট যদি খারাপ হয়ে থাকে, তাহলে ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করবেন। এরপর আবার পরীক্ষার প্রস্তুতি নিবেন। কখনো কারো কোথায় ডিমোটিভেট হওয়া যাবে না। যারা আপনাকে  নীচু করে কোথা বলে তাদের থেকে নিজেকে দূরে সরিয়ে রাখাই শ্রেয়। 

আপনাকে যারা অনুপ্রেরণা আর আশ্বাস দেয় তাদের কে গুরুত্ব দেন। আর বাস্তবতা হচ্ছে আপনার আপন আপনি নিজেই। তাই নিজে থেকে করুন যা করবেন। একটি ভুল ডিসিশন আপনাকে অনন্তকাল কাঁদাবে, কষ্ট দিবে, তাই ভুলেই খারাপ কিছু করবেন না। 

যেকোনো প্রয়োজনে, দরকারে কোথা বলুন দৈনিক শিক্ষা বাংলাদেশ ফেসবুক পেইজের সঙ্গে আশা করি ভালো লাগবে। আজ এই পর্যন্তই, প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন