এইচএসসি রেজাল্ট ২০২৪ (সকল বোর্ড) | Education board result HSC Exam 2024

এইচএসসি রেজাল্ট ২০২৪

এইচএসসি রেজাল্ট ২০২৪ঃ আপনি কি এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখতে চান? তাহলে একদম সঠিক জায়গায়ই এসেছেন। প্রিয় এইচএসসি ২০২৪ ব্যাচের শিক্ষার্থীরা, আপনাদের এইচএসসি ২০২৪ পরীক্ষার ফলাফল ঘরে বসে নিজ মোবাইল অথবা কম্পিউটার ব্যাবহার করে মার্কশিট বা নম্বরসহ রেজাল্ট কিভাবে দেখবেন। 

সেই সম্পর্কেই এই পোস্টে আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ প্রসেস টি সঠিকভাবে করতে চান তাহলে এই পোস্ট টি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি মূল আলোচনা।

এইচএসসি রেজাল্ট ২০২৪ সারসংক্ষেপ

ফলাফলের নামএইচএসসি রেজাল্ট ২০২৪
প্রকাশের তারিখ১৫ অক্টোবর ২০২৪
মোট পরীক্ষার্থী১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন
বোর্ড১১ টি
রেজাল্ট দেখার ওয়েবসাইটeducationboard.gov.bd

উপরের দেওয়া টেবিল থেকে রেজাল্ট দেখার ওয়েবসাইট পেয়ে যাবেন সেখানে গেলেই রেজাল্ট বের করতে পারবেন। তবে তার আগে রেজাল্ট দেখার নিয়ম গুলো জেনে নিন। সম্পূর্ণ পোস্ট পড়লে আপনি অনেক কিছু জানতে পারবেন। 

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ভিডিও টিউটরিয়াল


অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

সকল বোর্ডের রেজাল্ট একযোগে ১৫ অক্টোবর প্রকাশিত হবে। রেজাল্ট দেখা যাবে মোবাইলে এবং ইন্টারনেটে। রেজাল্ট প্রকাশিত হবে সরকারী দুই অফিশিয়াল ওয়েবসাইটে। 

সবার আগে রেজাল্ট দেখতে মোবাইল এসএমএস পদ্ধতিতে রেজাল্ট দেখতে পারেন। নম্বরসহ বা মার্কশিটসহ রেজাল্ট দেখা যাবে নিচের দুইটি অফিশিয়াল ওয়েবসাইট থেকে। 

  •  www.educationboard.gov.bd
  •  www.eboardresults.com
উপরের এই দুইটি ওয়েবসাইট থেকে বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড সহ ১১ টি বোর্ডের এইচএসসি (উচ্চমাধ্যমিক ও সমমানের) রেজাল্ট ২০২৪ দেখা যাবে। 



educationboard.gov.bd থেকে রেজাল্ট দেখার উপায় 

আপনাদের যাদের মোবাইল এবং ইন্টারনেট কানেকশন আছে তারা সহজেই www.educationboard.gov.bd ওয়েবসাইট থেকে এইচএসসি ২০২৪ রেজাল্ট দেখতে পারবেন। এর জন্য আপনার বোর্ড রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। 

  • প্রথমে রেজাল্ট দেখার ওয়েবসাইট www.educationboard.gov.bd তে প্রবেশ করুন। এরপর নিচের ছকের মতো করে আপনার তথ্য দিয়ে সাবমিট করলেই রেজাল্ট চলে আসবে।
  • FieldValue
    ExaminationHSC/Alim/Equivalent
    Year2024
    BoardYour Board
    RollYour HSC Roll
    RegistrationYour HSC Registration Number
    SumCalculate the sum

এই ওয়েবসাইট থেকে আপনারা শুধুমাত্র কোন বিষয়ে কোন গ্রেড পেয়েছেন তাই দেখতে পারবেন। মার্কশিট সহ রেজাল্ট দেখতে নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

Eboardresults.com থেকে মার্কশিটসহ রেজাল্ট দেখার নিয়ম

এই ওয়েবসাইট থেকে আপনারা সকল বিষয়ের মার্কস এবং গ্রেড সহ রেজাল্ট দেখতে পারবেন। eboardresults.comথেকেএইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন। 

  • প্রথমে eboardresults.comএই সাইটে প্রবেশ করুন। এরপর নিচের ছকের মতো করে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই রেজাল্ট চলে আসবে।
  • FieldValue
    ExaminationHSC/Alim/Equivalent
    Year2024
    BoardYour Board
    Result TypeIndividual Result
    RollYour HSC Roll
    RegistrationYour HSC Registration Number
    Security Key (4 digits)Your Security Key

উপরের ছকে যেভাবে দেওয়া হয়েছে অনুরুপভাবে ওয়েবসাইটে গিয়ে আপনার তথ্য দিয়ে আপনার বোর্ড রেজাল্ট বের করে নিন। আপনি চাইলে আপনার রেজাল্ট পিডিএফ আকারে ফোনে সেভ করে রাখতে পারবেন। 

মার্কশিট সহ রেজাল্ট কেন বের করবেন জেনে নিন

অনেকেই আমরা এই বিষয়টি খেয়ালে নেই না যে মার্কশিট সহ রেজাল্ট কেন বের করবো। মার্কশিট সহ রেজাল্ট অবশ্যই বের করে পিডিএফ আকারে ডাউনলোড করে রাখবেন। মার্কশিট সহ রেজাল্ট এর প্রয়োজনীয়তা নিচে উল্লেখ করা হলোঃ

  • বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে মার্কশিট এর দরকার হয়।
  • বিভিন্ন বৃত্তি, উপবৃত্তির জন্য আবেদন করতে মার্কশিট এর দরকার হয়।
  • মার্কশিট সবসময় পাওয়া যায় না, এটি শুধু রেজাল্ট প্রকাশের পর থেকে এক/দুই দিন দেখা যায়।

তাই ভবিষ্যৎ প্রয়োজনের কথা চিন্তা করে এখনি মার্কশিট ডাউনলোড করে রাখুন। পিডিএফ আকারে উপরের দেওয়া দ্বিতীয় ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৪ মোবাইলে এসএমএস এর মাধ্যমে দেখার উপায়

যারা সবার আগে রেজাল্ট পেতে চান কোনরকম সার্ভার ঝামেলা ছাড়া এবং যাদের স্মার্ট ফোন নেই তারা বাটন ফোনে এসএমএস এর মাধ্যমে সহজেইএইচএসসি রেজাল্ট ২০২৪ বের করতে পারবেন। 

এর জন্য আপনার মোবাইলের মেসেজ ইনবক্সে গিয়ে HSC এরপর আপনার বোর্ডের নাম আপনার বোর্ডের রোল নাম্বার এরপর 2024 লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিন। 

ফিরতি এসএমএস এ আপনার এইচএসসি ২০২৪ এর ফলাফল চলে আসবে। আপনাদের সুবিধার্থে আমি মেসেজ টি আবারও লিখে দিচ্ছি-

HSC DHA 123456 2024

এভাবে আপনার রোল নাম্বার এবং বোর্ডের নামের প্রথম ৩ টি  অক্ষর দিয়ে পাঠিয়ে দিবেন ১৬২২২ নাম্বারে। (২টাকা থেকে ৩ টাকা  চার্জ প্রযোজ্য)। এই পদ্ধতিতে আপনি সবার আগে রেজাল্ট পেয়ে যাবেন। 

প্রতি বিষয়ের নাম্বার দেখতে পারবেন। এমনকি আপনারা রেজাল্ট প্রকাশের আগেই মেসেজ পাঠিয়ে রাখতে পারবেন, রেজাল্ট প্রকাশের সাথে সাথে আপনার ফলাফল চলে আসবে।


উপরের পোস্টে সকল বোর্ডের জন্য এসএমএস কোড এবং এসএমএস এর মাধ্যমে শুধু রোল নাম্বার দিয়ে কিভাবে রেজাল্ট দেখতে হয় সেই সম্পর্কে জানতে পারবেন।

মাদ্রাসা বোর্ড রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

মাদ্রাসা বোর্ডের রেজাল্ট দেখতে চান? তাহলে উপরে আলোচিত দুইটি ওয়েবসাইট থেকেই মাদ্রাসা বোর্ডের সকল রেজাল্ট দেখতে পারবেন। সেক্ষেত্রে বোর্ডের স্থানে মাদ্রাসা বোর্ড বাছাই করবেন বাকি সব একই থাকবে। 

আবার মোবাইলে এসএমএস এর মাধ্যমে মাদ্রাসা বোর্ড রেজাল্ট ২০২৪ দেখার জন্য HSC এর স্থানে Alim এবং BOARD NAME এর স্থানে MAD লিখে এসএমএস পাঠাতে হবে। মাদ্রাসা বোর্ডের রেজাল্ট দেখার এসএমএস কোডঃ 

Alim MAD 123456 2024

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২৪, আপনারা উপরের ওয়েবসাইট থেকে এবং এসএমএস প্রক্রিয়ায় দেখতে পারবেন। আপনি কারিগরি বোর্ডের শিক্ষার্থী হয়ে থাকলে বোর্ড এর স্থানে কারিগরি বোর্ড দিবেন তাহলেই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২৪ চলে আসবে। 

রোল নাম্বার এবং পরীক্ষার সন সহ বাকি তথ্য সাধারন বোর্ডের অনুরুপই থাকবে। কারিগরি বোর্ডের রেজাল্ট ২০২৪ দেখার এসএমএস কোডঃ

HSC TEC 123456 2024

এভাবে আপনারা কারিগরি বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২৪ এবং অন্যান্য বোর্ডের রেজাল্ট গুলো দেখতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৪ নমুনা

এইচএসসি রেজাল্ট ২০২৩ নমুনা

এইচএসসি ২০২৪ বোর্ড রেজাল্ট দেখুন এখান থেকে


রেজাল্ট পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে জানুন

ইতিমধ্যেই আমরা এইচএসসি রেজাল্ট ২০২৪ বের করার নিয়ম বা দেখার নিয়ম সম্পর্কে জেনেছি। এখন রেজাল্ট পাওয়ার পর রেজাল্ট পুনঃনিরীক্ষণ সম্পর্কে একটু জেনে নেই।

 রেজাল্ট প্রকাশের এক দিন পরপরই সাধারণত রেজাল্ট পুনঃনিরীক্ষণ এর নোটিশ দিয়ে থাকে উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ। বিগত বছরগুলো থেকে আমরা দেখেছি যে হাজার হাজার শিক্ষার্থী বোর্ড চ্যালেঞ্জ বা রেজাল্ট পুনঃনিরীক্ষণ আবেদন করে ফেইল থেকে পাশ এবং প্লাস পেয়েছে। 

তাই রেজাল্ট পুনঃনিরীক্ষণ সম্পর্কে আপডেট পেতে জনপ্রিয় ফেইসবুক পেইজ "দৈনিক শিক্ষা বাংলাদেশ" ফলো করতে পারেন, সেখানে আপডেট পেয়ে যাবেন। আজকের পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে নিচের দেওয়া কমেন্ট বক্সে জানাতে পারেন, সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।
Telegram GroupJoin Now
Facebook PageFollow Now
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন