৯ম শ্রেণির বিজ্ঞান বই ২০২৪ নতুন কারিকুলাম PDF Download (Class 9 Science Book PDF 2024)


ফাইলের নাম৯ম শ্রেণির বিজ্ঞান বই পিডিএফ
ভার্সন আপডেট২০২৪ - নতুন কারিকুলাম
শ্রেণি৯ম শ্রেণি
সাইজ১১ এমবি
পৃষ্ঠা২১২ পৃষ্ঠা
মোট অধ্যায়১৪ টি

৯ম শ্রেণির বিজ্ঞান বই ২০২৪ঃ আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভাল আছেন। আপনি কি নবম শ্রেণির বিজ্ঞান বই ২০২৪ সালের নতুন কারিকুলাম পিডিএফ ডাউনলোড করতে চাচ্ছেন? আপনি কি নবম শ্রেণিতে উঠবেন? জানতে চাচ্ছেন 2024 সালের নবম শ্রেণির বিজ্ঞান বই কেমন হবে? 

তাহলে এই পোস্টটি পড়ুন। আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনি নবম শ্রেণির বিজ্ঞান বই সম্পর্কে জানতে পারবেন এবং বোর্ড প্রদত্ত বইয়ের পিডিএফ ফাইল পেয়ে যাবেন। এখান থেকে সরাসরি নবম শ্রেণির বিজ্ঞান বই ২০২৪ দেখতে পারবেন।

৯ম শ্রেণির বিজ্ঞান বই ২০২৪ নতুন বইয়ের সূচিপত্র দেখে নিন

নবম শ্রেণি বিজ্ঞান বই পিডিএফ নামানোর আগে দেখে নেওয়া যাক নতুন বইয়ের সূচিপত্রের পৃষ্ঠাটি। নতুন বইয়ের কোন কোন অধ্যায় গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে চলুন সেগুলো দেখে নেওয়া যাক।
নবম শ্রেণির বিজ্ঞান বই নতুন কারিকুলাম সূচিপত্র


৯ম শ্রেণির বিজ্ঞান বই - নতুন কারিকুলাম ২০২৪

ইতোমধ্যেই আপনারা নবম শ্রেণির বিজ্ঞান বই সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। সূচিপত্রে আপনারা নতুন বছরের নতুন কারিকুলামের নবম শ্রেণির বিজ্ঞান বইতে কোন কোন অধ্যায় গুলো অন্তর্ভুক্ত রয়েছে সে সম্পর্কে জানতে পেরেছেন। 

আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে সকল নবম শ্রেণির শিক্ষার্থীদেরকে নতুন কারিকুলাম অনুযায়ী এই বইটি পড়তে হবে। আপনারা জানেন যে নতুন কারিকুলামে নবম শ্রেণি এবং দশম শ্রেণিতে পূর্বের ন্যায় বিভাগ বিভাজন থাকবে না। 

তাহলে কেমন হবে নতুন কারিকুলামের পড়াশোনা? এবার নবম এবং দশম শ্রেণিতে একক বিভাগ থাকবে। তাই আপনারা এই পোস্ট থেকে নামের বিজ্ঞান বই পিডিএফ ডাউনলোড করে পড়া শুরু করে দিতে পারেন। সেটি আপনাদের জন্য ভালো হবে।

৯ম শ্রেণির বিজ্ঞান বই - নতুন কারিকুলামের অধ্যায় সমূহ

২০২৪ সালের নতুন কারিকুলাম এর নবম শ্রেণির বিজ্ঞান বইতে যেই অধ্যায় গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে নিচে সেগুলো দেওয়া হয়েছে, একনজর দেখে নিতে পারেন।

  • অধ্যায় ১: নিউটনের সূত্র
  • অধ্যায় ২: তাপমাত্রা ও তাপ
  • অধ্যায় ৩: আধুনিক পদার্থ বিজ্ঞান
  • অধ্যায় ৪: পদার্থের অবস্থা
  • অধ্যায় ৫: পদার্থের গঠন
  • অধ্যায় ৬: পর্যায় সারণি
  • অধ্যায় ৭: রাসায়নিক বন্ধন
  • অধ্যায় ৮: জিনতত্ত্ব ও বংশগতিবিদ্যা
  • অধ্যায় ৯: জৈব অণু
  • অধ্যায় ১০: সালোকসংশ্লেষণ
  • অধ্যায় ১১: মানব শরীরের তন্ত্র 
  • অধ্যায় ১২: জীবের পরিবেশ
  • অধ্যায় ১৩: পৃথিবী ও মহাবিশ্ব
  • অধ্যায় ১৪ : পরিবেশ ও ভূমিরূপ
এই অধ্যায়গুলো পড়লে তোমরা আরো ভালোভাবে বিজ্ঞান বিষয়টি আয়ত্ত করতে পারবে। যদি কোন বিষয়ে সমস্যা থাকে বা জানতে ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেসবুক পেজে নির্দ্বিধায় প্রশ্ন করতে পারেন। এছাড়াও দৈনন্দিন খবর পেতে ফেসবুক পেজের সঙ্গে যুক্ত থাকতে পারেন।

৯ম শ্রেণির বিজ্ঞান বই PDF ডাউনলোড

নিজের দেওয়া পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার সরাসরি গুগল ড্রাইভ থেকে ৯ম শ্রেণির বিজ্ঞান বইটির পিডিএফ ভার্সন বা পিডিএফ কপি বা অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।

File Name৯ম শ্রেণির বিজ্ঞান বই PDF
Class৯ম শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload


আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা নবম শ্রেণির বিজ্ঞান বই সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য পেয়েছেন এবং ২০২৪ সালের নতুন কারিকুলামের ৯ম শ্রেণির বিজ্ঞান বই পিডিএফ আকারে ডাউনলোড করতে পেরেছেন। 

আজকের পোস্ট সম্পর্কিত যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন। নিয়মিত সকল গুরুত্বপূর্ণ তথ্য পেতে ফেসবুক পেজ এর সঙ্গে যুক্ত থাকুন অথবা নিয়মিত আমাদের ওয়েবসাইট টেপলাইভ ডট কম ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন