২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ (PDF Download) | Ekushe February Speech in Bengali

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য খুঁজছেন? তাহলে একদম সঠিক জায়গায়ই এসেছেন। Teplive.com এর আজকের পোস্টে আমরা ২০২৪ সালের ২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য নিয়ে আলোচনা করবো। 

সাথে আপনারা এই আর্টিকেলে ২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ফাইলের পিডিএফ ও পেয়ে যাবেন। আশা করছি পিডিএফ দেখে দেখে খুব সহজেই আপনারা ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য দিতে পারবেন। 

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি ২১ শে ফেব্রুয়ারির সংক্ষিপ্ত বক্তব্য নিয়ে আলোচনা। আর্টিকেলের শেষের দিকে আপনারা ২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

২১ শে ফেব্রুয়ারি কি সংক্ষেপে জেনে নেই

২১ শে ফেব্রুয়ারি ক্যালেন্ডারের একটি দিন হলেও এই দিনের সঙ্গে জড়িয়ে আছে আছে বাঙালির তাৎপর্যপূর্ণ এক ঘটনা। এই দিনে মায়ের বুক খালি হয়েছে। এই দিনে রফিক, জব্বার সহ আরও অনেকে মাতৃভাষার জন্য জীবন বিলিয়ে দিয়েছে। 

২১ শে ফেব্রুয়ারি আগে জাতীয় মাতৃভাষা দিবস থাকলেও বাঙালির এই অবিস্মরণীয় ঘটনার জন্য এখন আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে প্রতি বছর পালিত হয়। ফেব্রুয়ারি মাসে কৃষ্ণচূড়া ফুলে চারপাশ রক্তিম লালে রূপ নেয়। 

যা আমাদেরকে মনে করিয়ে দেয় ভাষা শহিদদের রক্তের কথা। যারা রক্তে গা ভাসিয়ে দিয়েছিল রাজপথের উপরে। মাতৃভাষার জন্য কোনো জাতি তাদের জীবন বিলিয়ে দেয়নি কখনো। 

নতুন প্রজন্ম যেন তাদের এই আত্মত্যাগের কথা জানতে পারে এবং তারা যেন দেশ মাতাকে ভালোবাসতে অনুপ্রাণিত হয় তাই। আমাদের সকলেরই উচিত ২১ শে ফেব্রুয়ারির সম্পর্কে নতুন প্রজন্মকে জানানো।

২১ শে ফেব্রুয়ারি ২০২৪ এর সেরা সংক্ষিপ্ত বক্তব্য

একুশ হোক পৃথিবীর সকল অনৈক্য, সংঘাত, অপরাধ আর বিভেদের বিরুদ্ধে বলিষ্ঠ হাতিয়ার। ২১ হোক সমুদ্র পথের ঝঞ্ঝা বিক্ষুব্ধ অন্ধকার রাতের আশার প্রদীপ, সঠিক পথের দিক নির্দেশক পাঞ্জেরী।

একুশের ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত হয়ে আমরা আমাদের মাতৃভাষা বাংলা কে এবং সাহিত্য সমূহকে সকল কলুষতা থেকে মুক্ত রাখবো এই হোক আমাদের সকলের অঙ্গীকার।

কবি আলাউদ্দিন আল আজাদ রচিত 'স্মৃতিস্তম্ভ' কবিতার কয়েকটি চরণ স্মরণ করতে চাই -

স্মৃতির মিনার ভেঙেছে তোমার? 
ভয় কি বন্ধু.......

আমরা এখনো
চারকোটি পরিবার খাড়া রয়েছি তো ! 

যে-ভিত কখনো কোনো রাজন্য
পারেনি ভাঙতে....

হীরের মুকুট নীল পরোয়ানা খোলা তলোয়ার
খুরের ঝটকা ধুলায় চূর্ণ যে পদ-প্রান্তে যারা বুনি ধান,

গুণ টানি, আর তুলি হাতিয়ার হাঁপর চালাই
সরল নায়ক আমরা জনতা সেই অনন্য ।

ইটের মিনার
ভেঙেছে ভাঙুক ! 

ভয় কি বন্ধু, দেখ একবার আমরা জাগরী
চারকোটি পরিবার ।

২১ সে ফেব্রুয়ারি উপলক্ষে বক্তব্য প্রদানে আলাউদ্দিন আজাদের এই কবিতাংশ টুকু উল্লেখ করা যেতে পারে। 

আমরা পোস্ট বেশি আলোচনা না করে, একুশে ফেব্রুয়ারির সংক্ষিপ্ত বক্তব্যের পিডিএফ ফাইল টি আপনাদের সঙ্গে শেয়ার করে দিয়েছি।

২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ PDF ডাউনলোড করুন

একুশে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য পিডিএফ ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুন। পিডিএফ এর মধ্যে দেওয়া সংক্ষিপ্ত বক্তব্যটি হতে পারে আপনার জন্য সেরা সংক্ষিপ্ত বক্তব্য একুশে ফেব্রুয়ারির জন্য।

File Name২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪
Class২১ শে ফেব্রুয়ারির জন্য
Last Update2024
Free downloadDownload


পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা একুশে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। এমনকি আপনাদের সুবিধার্থে আমরা ২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ পিডিএফ আকারে আপনাদের সঙ্গে শেয়ার করি। 

যাতে করে আপনারা যে কোন সময় সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোন থেকেই বক্তব্যটি পড়তে পারেন বা দেখতে পারেন। প্রয়োজনীয় সকল আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন