এসএসসি পরীক্ষার খাতা দেখে শিক্ষকেরা সুখবর দিলেন সবাইকে | SSC Exam 2024 Update News


আসসালামু আলাইকুম প্রিয় এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা, আশা করি সকলেই ভাল আছেন। গত ১৫ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখে একযোগে সারা বাংলাদেশে এসএসসি ও সম্মানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

এসএসসি পরীক্ষার প্রথম দিনেই ছিল বাংলা প্রথম পত্র পরীক্ষা। উক্ত পরীক্ষাতে শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিল তুলনামূলক কম।

এসএসসি পরীক্ষা ২০২৪ এক নজরে গুরুত্তপূর্ণ তথ্য

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এসএসসি পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখে। এসএসসি পরীক্ষা শেষ হবে আগামী ১২ই মার্চ ২০২৪ তারিখে। 

শেষের দিনে পরীক্ষা হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের। করোনার পর এবারই প্রথম এসএসসি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হলো। 

মাঠপর্যায়ে জিজ্ঞাসা করে জানা যায় শিক্ষার্থীরা ভালোমত পরীক্ষা দিয়েছে। প্রশ্ন স্ট্যান্ডার্ড হয়েছে। তবে কিছু কিছু বোর্ডের প্রশ্ন একটু কঠিন লেগেছে অনেকের কাছে। যেমন: রাজশাহী বোর্ড, ময়মনসিংহ বোর্ড, যশোর বোর্ড ইত্যাদি। 

এসএসসি পরীক্ষা ২০২৪ এর ফলাফল কবে দিবে

এসএসসি পরীক্ষা ২০২৪ এর রেজাল্ট বা ফলাফল প্রকাশিত হবে আগামী মে মাসের মাঝামাঝি সময়ে। পরীক্ষার্থীরা তাদের ফলাফল নিজ নিজ মোবাইল থেকে শিক্ষা বোর্ড এর রেজাল্ট ওয়েবসাইট থেকেই দেখে নিতে পারবে। 

অনেক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেও পরীক্ষায় উপস্থিত ছিল না। বাংলা প্রথম পত্র পরীক্ষা দিয়ে অনেক শিক্ষার্থী ভালো পরীক্ষা হয়েছে বলে জানিয়েছিল। 

বর্তমানে এসএসসি পরীক্ষা সমাপ্তির দিকে। ইতোমধ্যেই এসএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্র ও বাংলা দ্বিতীয় পত্র সহ ইংরেজি প্রথম পত্র এবং ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য শিক্ষা বোর্ড থেকে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের নিকট প্রেরণ করা হয়েছে। শিক্ষকরা এ সকল খাতা মূল্যায়ন করে নম্বর বন্টনের কাজ শুরু করে দিয়েছে।

এসএসসি পরীক্ষার খাতা কিভাবে মূল্যায়ন করছেন শিক্ষকেরা

বোর্ড থেকে প্রদত্ত নিয়ম অনুসারেই শিক্ষকেরা খাতা দেখছেন এবং মূল্যায়ন করছেন। ঢাকা বোর্ডের কয়েকটি জেলার শিক্ষকদের জিজ্ঞাসা করলে তারা জানায় এবারের বাংলা প্রথম পত্র এবং ইংরেজি প্রথম পত্র দ্বিতীয় পত্রের পরীক্ষার খাতায় শিক্ষার্থীদের ভালো পারফরম্যান্স লক্ষ্য করেছি। 

কিন্তু ইংরেজি দ্বিতীয় পত্রে তুলনামূলক একটু কম পারফরম্যান্স পেয়েছি অনেকের খাতা থেকে। যদিও রিটেন অংশে ভালো করেছে কিন্তু গ্রামার অংশে অনেকেই টুকটাক ভুল করেছে।

তবে বাংলা ও ইংরেজি দুই বিষয়ের দুই পত্রে ফেইলের হার খুবই নগণ্য। বাংলা ও ইংরেজি বিষয়ের সবাই ভালো মার্ক পেয়েছে। 


এসএসসি ১ম ও ২য় পত্র খাতা মূল্যায়ন ২০২৪

এছাড়াও আমাদেরকে আরো জানান যে, যারা ১ বা ২ মার্ক এর জন্য পাস করতে পারেনি তাদেরকে আমরা ১ বা ২ মার্ক বাড়িয়ে দিয়ে পাস করিয়ে দিয়েছে। 

তবে যাদের ১ বা ২ মার্কের জন্য A+ আসে নাই তাদের ক্ষেত্রে আমরা এরকম কোন সুবিধা দেইনি।

এসএসসি বাংলা ও ইংরেজি খাতা মূল্যায়ন ২০২৪

শিক্ষকেরা এসএসসি পরীক্ষার বাংলা ও ইংরেজি খাতা মূল্যায়ন করে আমাদেরকে জানিয়েছে বাংলায় প্লাস পেয়েছে অনেক শিক্ষার্থী কিন্তু ইংরেজিতে অনেকেই ক্লাস মার্ক তুলতে পারিনি। 

তবে তুলনামূলক শিক্ষার্থীদের খাতায় লেখা ভালো ছিল। এই সকল তথ্য আমরা বিভিন্ন শিক্ষা বোর্ডের শিক্ষক ফোরাম থেকে জানতে পেরেছি। 

আশা করা যাচ্ছে বাংলা ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীরা ভালো মার্কস পাবে ইমশাল্লাহ। গণিত সহ অন্যান্য বিষয়ের খাতা দেখা শেষ হয়নি। 

তবে শীঘ্রই আমরা আপডেট জানিয়ে দিবো। সকল আপডেট খবর পেতে ফেসবুকে আমাদের সঙ্গে যুক্ত থাকুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন