কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ (বাংলাদেশের সকল কলেজ)

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ - সূচনা 

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আশা করি ভালো আছেন। আপনি কি জানেন একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে কত পয়েন্ট লাগে? অনেকেই জিজ্ঞাসা করেছেন কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে 2024. তাই এখানে সকল বোর্ডের কলেজ গুলোতে আবেদন যোগ্যতা তুলে ধরা হয়েছে। আজকের নিবন্ধে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ তা জানা যাবে। 

এমনকি প্রত্যেক বিভাগে যতগুলো সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে সকল থানার কলেজ লিস্ট এবং ঐসকল কলেজে ভর্তির যোগ্যতা জানতে পারবেন। প্রতিবছর সরকারি কলেজে এবং বেসরকারি কলেজে ভর্তির যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থী নিয়ে থাকে প্রতিষ্ঠান গুলো। 

এবার ২০২৪ সালেও আগামি সপ্তাহে বা তার পরে থেকে সকল কলেজে ভর্তির সার্কুলার দিয়ে দিবে বলে জানা গেছে। ইহা আপনাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট যেকোনো কলেজে ভর্তির আবেদন করার আগে জেনে নিন সেই কলেজের ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে।


কিভাবে দেখবেন কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে 2024

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ জেনে রাখা ভালো যে, বিজ্ঞান বিভাগ থেকে ভালো কোনো কলেজে ভর্তি হতে গেলে নূন্যতম GPA 4.00 থাকা লাগে। এবার আর্টস, কমার্স গ্রুপ থেকে ভালো কলেজে ভর্তির জন্য GPA 3.00 থেকে GPA 4.00 থাকা প্রয়োজন। 

নিচে আমরা প্রত্যেক বোর্ডের যত গুলো কলেজ আছে সকল কলেজের ভর্তির যোগ্যতা একটি পিডিএফ এর মাধ্যমে দিয়ে দিয়েছি। প্রথমে আপনি যেই বোর্ডের কলেজে ভর্তি হতে ইচ্ছুক সেই বোর্ডের পিডিএফ টিতে যান, এবার আপনার ফোন টি রোটেট/বাকা করে নিতে পারে তাহলে আরও বড় দেখাবে এবং ভালো করে বুঝা যাবে। 

এখন আপনি প্রথমে আপনার কলেজের EIIN নাম্বারটি গুগোল থেকে জেনে নিন। এরপর আমার দেওয়া পিডিএফ থেকে ঐ EIIN নাম্বারের কলেজের আবেদন বা ভর্তি যোগ্যতা দেখে নিতে পারবেন। অথবা আপনি আপনার কলেজের নাম দিয়েও খুজে নিতে পারেন। 



যেমনঃ নিচের পিডিএফ টিতে আছে ক্রমিক নং, কলেজের EIIN নাম্বার, কলেজের নাম, থানা, শিফট, ভার্সন, গ্রুপের নাম, আবেদনের জন্য নুনতম পয়েন্ট ইত্যাদি।

যেমনঃ ফরিদপুর রাজেন্দ্র কলেজের EIIN নাম্বার হলো 108797, সরকারি রাজেন্দ্র কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তির যোগ্যতা হলো কমপক্ষে GPA 4.50 থাকতে হবে। তবে GPA 5.00 থাকা ভালো। এবার ২০২৪ সালে কত পয়েন্ট চায় এখনো বলা যাচ্ছে না। আবার সরকারি রাজেন্দ্র কলেজে মানবিক শাখায় ভর্তির যোগ্যতা হলো কমপক্ষে GPA 3.00 থাকতে হবে। আবার সরকারি রাজেন্দ্র কলেজে ব্যাবসায় বিভাগে ভর্তির জন্য যোগ্যতা হলো কমপক্ষে GPA 3.50 থাকতে হবে। 

এভাবে করে বাংলাদেশের প্রত্যেকটি থানার সমস্ত কলেজের ভর্তি যোগ্যতা বা ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এবং সকল থানার কলেজের EIIN নম্বর এই পিডিএফ টিতে পেয়ে যাবেন।



ঢাকা বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ ঢাকা বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে ঢাকা বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Dhaka Board All College

আশা করি বুঝতে পেরেছেন ঢাকা বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে ঢাকা বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 

চট্টগ্রাম বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ চট্টগ্রাম বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে চট্টগ্রাম বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Chittagong Board All College

আশা করি বুঝতে পেরেছেন চট্টগ্রাম বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে চট্টগ্রাম বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


কুমিল্লা বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কুমিল্লার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ কুমিল্লা বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে কুমিল্লা বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Comilla Board All College

আশা করি বুঝতে পেরেছেন কুমিল্লা বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে কুমিল্লা বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


রাজশাহী বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ রাজশাহী বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে রাজশাহী বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪।

Rajshahi Board All College

আশা করি বুঝতে পেরেছেন রাজশাহী বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে রাজশাহী বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


যশোর বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

যশোরের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ যশোর বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে যশোর বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Jessor Board All College

আশা করি বুঝতে পেরেছেন যশোর বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে যশোর বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


বরিশাল বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

বরিশালেরর কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ বরিশাল বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে বরিশাল বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Barisal Board All College

আশা করি বুঝতে পেরেছেন বরিশাল বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে বরিশাল বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


সিলেট বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

সিলেট কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ সিলেট বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে সিলেটবোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট। ২০২৪ সালের আপডেট পয়েন্ট লিস্ট দেখতে এই পোস্ট টি পড়ুন - সিলেট কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪। 

Sylhet Board All College

আশা করি বুঝতে পেরেছেন সিলেট বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে সিলেট বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 

দিনাজপুর বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

দিনাজপুরের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ দিনাজপুর বোর্ডে যেসকল কলেজ রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে দিনাজপুর বোর্ডের সকল কলেজের ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন কলেজে ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Dinajpur Board All College

আশা করি বুঝতে পেরেছেন দিনাজপুর বোর্ডের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে দিনাজপুর বোর্ডে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 


মাদ্রাসা বোর্ডের কোন মাদ্রাসায় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

মাদ্রাসা বোর্ডের কোন মাদ্রাসায় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ঃ মাদ্রাসা বোর্ডে যেসকল মাদ্রাসা রয়েছে সেখানে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেটি জানতে পারবেন এই পিডিএফ থেকে। এখানে মাদ্রাসা বোর্ডের সকল মাদ্রাসায় ভর্তির যোগ্যতা দেওয়া হয়েছে। তাই পিডিএফ থেকে দেখে নিন কোন মাদ্রাসায় ভর্তির যোগ্যতা কত পয়েন্ট।

Not available now come tomorrow

আশা করি বুঝতে পেরেছেন মাদ্রাসা বোর্ডের কোন মাদ্রাসায়  ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি একাদশ-দ্বাদশ শ্রেণিতে ভর্তি হতে চান আপনাকে জানতে হবে মাদ্রাসা বোর্ডে কোন মাদ্রাসায় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, যেটা আপনি উক্ত পিডিএফ থেকে পেয়েছেন। 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আশা করি উপরের দেওয়া তথ্য গুলো থেকে আপনি জানতে পেরেছেন কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনি যদি এই পোস্ট টি পড়ার পরও জানতে বা বুঝতে না পারেন তাহলে আপনার কলেজের নাম টি লিখে  কমেন্ট করুন আমি বলে সহযোগিতা করবো। আজকের পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই জানাবেন। আজ এই পর্যন্তই দেখা হবে নতুন কোন পোস্টে, আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন