একক পদ্ধতিতে নেওয়া হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪

একক পদ্ধতিতে নেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
একক পদ্ধতিতে নেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

একক পদ্ধতিতে নেওয়া হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

এইচএসসি ২০২৩ ব্যাচ এবং সেকেন্ড টাইমার ২০২৩ এর সকল ভর্তি পরীক্ষার্থীদের জন্য আশীর্বাদ হতে পারে এই একক পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া। সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এক সভায় জানান যে এবারের ভর্তি পরীক্ষায় একক পদ্ধতিতে সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়া হবে। আমরা এই বিষয়ে প্রেসিডেন্ট অর্ডার এর অপেক্ষায় আছি। 

রাষ্ট্রপতির কার্যালয় থেকে অধ্যাদেশ জারি করলে সকল বিশ্ববিদ্যালয় একক ভর্তি পরীক্ষা পদ্ধতিতে ভর্তি নিতে বাধ্য থাকিবে। আর এই সকল দায়িত্ব পরিচালনা করবে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। 

ইউজিসি কমিটি আশাবাদি যে আগামী মাসের শেষের দিকে অথবা নতুন মাসেই আমরা রাষ্ট্রপতির নিকট থেকে অধ্যাদেশ জারির আপডেট পেয়ে যাবো। 

একক ভর্তি পরীক্ষা পদ্ধতি কি?

অনেকেই প্রশ্ন করেছেন স্যার, একক ভর্তি পরীক্ষা কি বা একক ভর্তি পরীক্ষা কিভাবে নেওয়া হবে। আসলে একক ভর্তি পরীক্ষা পদ্ধতি হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নতুন নিয়ম গুলোর একটি। 

যেখানে সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য একটি মাত্র পরীক্ষা দিতে হবে এবং ঐ একটি পরীক্ষার ফল বিচারে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের সুযোগ দেওয়া হবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। 

আশা করি বুঝতে পেরেছেন। এছাড়াও যদি এই বিষয়ে আরও প্রশ্ন থাকে পোস্টের নিচের কমেন্টবক্সে কমেন্ট করে জানান। 

সবগুলো বিশ্ববিদ্যালয়ের একটি ভর্তি পরীক্ষা নেওয়ার মাধ্যমে এবারের NTA পদ্ধতি প্রক্রিয়া চালু হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের নানা সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একক ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছেন। 

এর আগে ২০২২ সালের এপ্রিল মাসে এই নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আলোচনা রেখেছিলেন, এবার তা বাস্তবায়ন হতে চলেছে। 

একক ভর্তি পরীক্ষার সুবিধা

মুলত শিক্ষার্থীদের সুবিধা হবে বলেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার এই নতুন নিয়ম এর আমদানি হয়েছে। পূর্বে দেখা যেতো অনেক শিক্ষার্থীই ভর্তি পরীক্ষা দিয়ে সন্তোষজনক ছিল না। অনেক শিক্ষার্থীই ভেঙ্গে পরতো টাকার অভাবে তার পছন্দের বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে না পারায়। 

সেই দূর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে যেতে হতো, পোহাতে হতো নানারকমের অসান্তি। এমনও অনেক শিক্ষার্থী আছে যারা গুচ্ছ বা ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুধু পরীক্ষা দিত আর টাকার অভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও অনেক জায়গায় পরীক্ষা দিতে পারতো না, যার কারনে একটি আফসোস থেকেই যেতো। 

আর যারা সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যেয়ে যেয়ে পরীক্ষা দিত তারা টাকার কারনে যেতে পারলেও জানবাহন সমস্যা, থাকা খাওয়ার সমস্যা সহ আরও অনেক সমস্যায় পড়তে হতো। 

আর এখন যদি একক পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হয় তাহলে উপরে বর্ণীত সমস্যাগুলো সমাধান হবে বলে আশা করা যাচ্ছে। 

এইদিকে এবারের অ্যাডমিশন পরীক্ষার্থীরা সত্যিই অনেক সৌভাগ্যবান কেননা তারা এখনো ৫ মাস সময় পাচ্ছে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে। আবার সকল বিশ্ববিদ্যালয় একক পদ্ধতিতে পরীক্ষা নিবে যার কারনে এবারে পাশ মার্ক থাকবে অনেক কম। 

ই আপনি যদি একটি বুদ্ধি খাটিয়ে পড়াশোনা করেন, ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেন তাহলে আপনার চান্স নিশ্চিত। আবার এবারে একক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কারনে আসনসংখ্যাও বৃদ্ধি পেয়ছে অনেক। এবারে সব মিলিয়ে আসন থাকবে ৪৫,০০০ টি। 


আপনি কি এই ৪৫ হাজার আসনের একটি আসন ও পাবেন না!! ইনশাল্লাহ পাবেন। একক পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওাতে এবার কোন লিখিত পরীক্ষা থাকছে না কারন এতো খাতা দেখা সম্ভব নয়। 

এবার শুধু এমসিকিউ বা বহুনির্বাচনী পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে আর সেগুলো মেশিনের সাহায্যে সমাধান করা হবে যার কারনে শিক্ষার্থীরা রেজাল্টও দ্রুত পাবে। 

অধিক খরচ নেই, থাকা খাওয়া গারি ভাড়া অনেকটাই সঞ্চয় হবে এবার। কেননা একটি মাত্র পরীক্ষা দিয়ে আপনার সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সম্পন্ন হয়ে যাবে। 

আর পরীক্ষার কেন্দ্র হবে আপনার বাড়ি থেকে নিকটস্থ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে। মনে রাখবেন আগামী ২০২৪ সালের এপ্রিলে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। 

কেননা মার্চ এ রোজা শুরু হবে। আল্লাহ্‌ আমাদের এই পবিত্র মাসের ওসিলায় সকলকে মা বাবার স্বপ্ন পূরণ করার তওফিক দেক। আমিন। তাই আপনারা যদি ভালো একটা বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে চান তাহলে এই একক ভর্তি পরীক্ষায় আপনাকে ভালো মার্কস পেতে হবে। 


আর এর জন্য আপনাকে বিগত সালের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আসা টপিক গুলো বিশ্লেষণ করতে হবে এবং সেগুলো পড়তে হবে। 

এর জন্য কোন নির্দিষ্ট বইয়ের নাম বলবো না। শুধু বলবো যেই বইয়ে প্রশ্নের ব্যাখা এবং রিলেটেড আরও প্রশ্ন আছে সেই বইটি আপনার জন্য উত্তম হবে। 

আশা করি আজকের পোস্ট থেকে আপনারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নতুন নিয়ম একক পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পর্কে জেনেছেন। 

পাশাপাশি এবারের ভর্তি পরীক্ষায় ভালো করার অনেক সুযোগ রয়েছে আপনারা সেই সম্পর্কেও জেনেছেন। তাই পোস্ট টির লিঙ্ক কপি করুন এবং বন্ধুর নিকট এখনি শেয়ার করুন। যেকোনো সমস্যায় কমেন্ট করুন, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন