বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একক ভর্তি পরীক্ষায় নেওয়ার অধ্যাদেশ জারির সুপারিশ (ইউজিসির) | ভর্তি পরীক্ষা ২০২৪

চলতি বছর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একক ভর্তি পরীক্ষা অর্থাৎ একটি মাত্র পরীক্ষার মাধ্যমে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে অধ্যাদেশ জারির জন্য সুপারিশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

এই অধ্যাদেশ জারী হলে সকল বিশ্ববিদ্যালয় একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা নিতে বাধ্য। গত ১০ অক্টোবর ২০২৩ (মঙ্গলবার) এক সভায় আলোচনার শেষের দিকে সকল বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষার বিষয়ে ইউজিসি অধ্যাদেশ জারি করেন।

চলতি বছরের জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একক ভর্তি পরীক্ষা পদ্ধতিতে নিতে ইউজিসি ১৫ সদস্য বিশিষ্ট একটি বোর্ড গঠন করেছিল। 

এই সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হয় যে, দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় সমুহে একক ভর্তি পরীক্ষার আওতায় এনে একটি অধ্যাদেশ জারি করা প্রয়োজন। ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠন হওয়ার আগ পর্যন্ত এই পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন ইউজিসি। 

ভর্তি পরীক্ষার বিষয়ে যেই বিশ্ববিদ্যালয়ে যাই থাকুক, এই অধ্যাদেশ জারি হলে তা সকল বিশ্ববিদ্যালয়কে মেনে নিতে হবে। ইউজিসি এর একজন সদস্য কে একটি কমিটিকে অধ্যাদেশের খসড়া তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একক পদ্ধতিতে নেওয়ার বিষয়ে ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন- "একক ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত একটি ভালো সিদ্ধান্ত। একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার সুযোগ পেলে তা সবার জন্যই ভালো হবে এবং শিক্ষার্থীদের কষ্ট লাঘব হবে।" 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৪
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৪
নতুন এই অধ্যাদেশের প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, জাহাঙ্গীরনগর সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একক ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে পারবেন। তবে মহামান্য রাষ্ট্রপতির কার্যালয় থেকে অধ্যাদেশ জারির পরই এই বিষয়ে সবাইকে একমত হতে হবে। 

এই অধ্যাদেশ আগামি এক মাসের মধ্যেই সম্পন্ন হবে অলে আশা জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও সংশ্লিষ্টরা।

উক্ত সভায় উপস্থিত ব্যাক্তিবর্গ বলেন - একক ভর্তি পরীক্ষার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সকল বিশ্ববিদ্যালয়ের স্বদিচ্ছা। এই লক্ষে দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় গুলো নেতৃত্ব দিবে বলে জানিয়েছেন ইউজিসি। 

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে ইউজিসির এক সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন যে, একক ভর্তি পরীক্ষা পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হলে তাতে বিশ্ববিদ্যালয়ের কোন ক্ষতি হবে না। 

ভর্তি পরীক্ষার মান নষ্ট হবে না। শিক্ষার্থী এবং অভিভাবক এর কথা চিন্তা করে একক ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

একক ভর্তি পরীক্ষা সম্পর্কে জানুন

এই বছরের ভর্তি পরীক্ষা অর্থাৎ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দেশের ২২ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়েছে আমরা সবাই তা জানি। অনুরুপভাবে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলকেও এই একক ভর্তি পরীক্ষার আওতায় আনার চেষ্টা চালাচ্ছে ইউজিসি। 

একক ভর্তি পরীক্ষার অধ্যাদেশ জারি হয়ে গেলে সকল বিশ্ববিদ্যালয়ের জন্য একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর সেই একটি পরীক্ষা দেওয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয় নির্বাচন করতে পারবে শিক্ষার্থীরা। 

একক ভর্তি পরীক্ষার সুবিধা

প্রিয় পাঠক, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা গত ২৫ সেপ্টেম্বর শেষ হয়েছে। এখন তারা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। এই ৩ মাস প্রস্তুতি নিতে অনেক অর্থ ব্যায় হচ্ছে।

 আবার বিভিন্ন বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা ভাবে ফরম তোলা এবং বিভিন্ন জেলায় জেলায় গিয়ে ভর্তি পরীক্ষা দেওয়ায় প্রচুর অর্থ ব্যায় হয়। 

যা অনেকের ক্ষেত্রে অসম্ভব হয়ে পড়ে। অনেকেই টাকার অভাবে এক বা দুইটা বিশ্ববিদ্যালয়ের ফরম কিনে পরীক্ষা দেয়।

যদি একক ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হয় তবে এসকল দিক থেকে শিক্ষার্থী এবং অভিভাবক রা অনেক সস্তি পাবে। 

একটি মাত্র ভর্তি পরীক্ষা দেওয়ার মাধ্যমে উচ্চশিক্ষার সুযোগ পাওয়া যাবে। যাতায়াত ভাড়া, থাকা খাওয়ার সমস্যা ইত্যাদি সমস্যায় পড়তে হবে না কোন শিক্ষার্থী বা অভিভাবক কে। 

একক ভর্তি পরীক্ষার অসুবিধা

২০২৩ এর এইচএসসি ব্যাচ এ যেন এক অন্যরকম ব্যাচ ইতিহাসে। এই  ব্যাচের পরীক্ষার্থীরা মনমত এসএসসি পরীক্ষাও দিতে পারে নাই। আবার ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা নিয়ে কত শত আন্দোলন করল সময় নষ্ট করল পরীক্ষা পেছালো না। অল্প সময়ে অল্প প্রস্তুতি নিয়ে এরা এইচএসসি পরীক্ষা দেয়। আবার এদের বেলায়ই একক ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে কথা হচ্ছে। 

একটি পরীক্ষা দেওয়ার মাধ্যমে একজন শিক্ষার্থীকে সঠিকভাবে মূল্যায়ন করা সম্ভব না। আগে অনেকেই কয়েকটা বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা ভাবে পরীক্ষা দেওয়ার সুযোগ পেত যার ফলে প্রথমবার না পারলেও জেদ নিয়ে পরেরবার আবার পরীক্ষা দেওয়ার সাহস পেত। 

আর এইবার যদি একক পদ্ধতি চালু হয় তাহলে ২য় বার ভর্তি পরীক্ষা দিতে হলে আপ্নাকে পরের বছর আবার পরীক্ষা দিতে হবে। সকল বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষায় একটি মাত্র পরীক্ষা যেখানে হারলে আর সুযোগ নেই সেকেন্ড টাইম ছাড়া আর এই পদ্ধতিতে ভর্তি ফর্ম এর টাকা ও বেশি নিতে পারে। 

একক ভর্তি পরীক্ষা সম্পর্কে আপনাদের মতামত জানান কমেন্ট বক্সে। খুব শীঘ্রই এই সম্পর্কে আপডেট আসবে। কার্যালয় থেকে এই অধ্যাদেশ জারি করলে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একক পদ্ধতিতে নেওয়া হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন