বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সকল তথ্য (যেগুলো সবারই জানা উচিত) | University Admission 2024

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সকল তথ্য
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সকল তথ্য
আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আশা করি ভালো আছেন। বাংলাদেশের সেরা ব্লগ সাইটে আপনাকে স্বাগতম। আপনি কি আগামীতে অ্যাডমিশন বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে যাচ্ছেন? তাহলে তো আপনাকে আগে এসব বিষয়ে স্বচ্ছ ধারনা রাখতে হবে। আপনি যদি শুধু পড়াশোনা করে প্রস্তুতি নেন যদি কোন টার্গেট না থাকে যদি কোন ড্রিম ভার্সিটি না থাকে তাহলে আপনি সফল হতে পারবেন না। আপনাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে হবে, তাদের পরীক্ষা পদ্ধতি কেমন, পরীক্ষার মানবণ্টন সহ সকল তথ্য আপনাকে জানতে হবে। 

অনেক শিক্ষার্থী আমার কাছে এসকল বিষয়ে জানতে চেয়েছে আর তাই একটি সুন্দর পোস্ট এর মাধ্যমে আপনাদের কে সকল বিশ্ববিদ্যালয় সম্পর্কে টুকটাক ধারনা এবং দিকনির্দেশনা দেওার চেষ্টা করবো। আশা করি সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন এবং আমার দৃঢ় বিশ্বাস আপনার প্রশ্ন জাগবে মনে তাই নিচের দেওয়া কমেন্ট সেকশনে কমেন্ট করবেন আমরা আপনার প্রশ্নের উত্তর দিয়ে দিবো। পোস্ট টি অনেক বড় হয়ে গেছে যদিও তবুও আপনারা অনেক কিছু জানতে পারবেন। 

ভার্সিটি বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কি

আমাদের শিক্ষা ব্যাবস্থায়, দ্বাদশ শ্রেণির পড়ে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দেওয়া হয়। এইচএসসি পরীক্ষার পরেই সাধারণত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি চলে পুরোদমে। আর এই নামি দামি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ সবাই পায় না। যারা কঠোর পরিশ্রমী, পড়াশোনার প্রতি মনোযোগী, মেধাবী তারাই এসকল বড় বড় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে ক্যারিরার গড়ার সুযোগ পায়। এছাড়াও আমাদের সমাজ তাদেরকে ছোট চোখে দেখে বা মেধাহীন মনে করে যারা এসকল বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হয় বা ভর্তি পরীক্ষায় ফেইল করে। 

আর এর জন্য আমাদের মা বাবা তথাকথিত আত্মীয় স্বজন এর চাপে আমরা অনেকটাই এই ভর্তি পরীক্ষা সম্পর্কে জেনে থাকি। আবার অনেকের সপ্নই থাকে বড় কিছু হওয়ার এই সকল ভার্সিটি তে পড়ার। তাই বলা চলে যে, এই সকল বিশ্ববিদ্যালয়ে পড়তে চাইলে আপনাকে ভর্তি পরীক্ষায় টিকতে হবে। আর এই মেধাতালিকা তৈরি করা হয় সারা দেশের সকল শিক্ষার্থীদের সাথে হিসেব করে। তাই এটি অনেক বড় একটা চ্যালেঞ্জ। 

ভার্সিটি অ্যাডমিশন বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ছাড়া কি উপায় নেই?

হ্যা আছে। আপনি যদি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে না চান, বিশ্ববিদ্যালয়ে পড়ে নিজের ক্যারিয়ার কে উজ্জ্বল করতে না চান তাহলে আপনার হাতে আরও দুইটি অপশন আছে সেখানে আপনি টাকা আর রেজাল্ট দেখিয়ে ভর্তি হতে পারবেন। তবে সেগুলো কোন ভালো মানের বিশ্ববিদ্যালয় নয়। সে গুলো আমারা তালিকা আকারে পড়ে দিবো। 

ভর্তি পরীক্ষা সম্পর্কে কেন জানা উচিত আর কিভাবে জানবো?

প্রিয় শিক্ষার্থী, ভর্তি পরীক্ষা হচ্ছে ভর্তি যুদ্ধের ন্যায়। আর আপনার যদি সামনের ভর্তি যুদ্ধের সম্পর্কে আইডিয়া বা ধারনা না থাকে তাহলে আপনি যুদ্ধের ময়দানে গিয়েই শহিদ হয়ে যাবেন। এজন্য আপনাকে এই সম্পর্কে জানতে হবে। এর জন্য আপনারা নিচের ধাপে জানতে পারেনঃ 

  • আমাদের পোস্ট টি পড়ে একটা গোল সেট করুন।
  • আপনার কাছে যে ভার্সিটি তে বিজয় লাভ করা সহজ মনে হবে এবং যে ভার্সিটি গুনমান ভালো সেটি আপনার ড্রিম ভার্সিটির তালিকায় রাখুন।
  • তালিকায় রাখা বিশ্ববিদ্যালয় গুলো আলাদা আলাদা ভাবে গুগোল এবং ইউটিউব এ সার্চ করে ঐ ঐ ভার্সিটির ক্যাম্পাস, ভর্তি পরীক্ষার ধরন, প্রতি বছর কতজন আপ্লাই করে কতজন চান্স পায়, কম্পিটিশন কেমন, কিভাবে পড়তে হবে এই সকল তথ্য নোট করুন।
  • অল্প হোক তবুও নিয়মিত ঐ তালিকাভুক্ত ভার্সিটি গুলোর প্রস্তুতি নিতে থাকুন।
  • আপনার কলেজের থেকে এম্ন কোন ভাইয়া/আপু আছে আপনার ড্রিম ভার্সিটি তে তাদের অ্যাডভাইস নিন। তাদের থেকে জানুন।
  • ঐ ভার্সিটি তে বিগত ১০ বছরে আসা প্রশ্ন গুলো সমাধান করুন। কেননা প্রশ্ন গুলো যে টপিক থেকে করা সে টপিক থেকে আপনার ও প্রশ্ন আসতে পারে কিন্তু প্রশ্ন আসার সম্ভাবনা কম। তাই এইগুলো এনালাইসিস করুন। 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে আমার বাস্তব অভিজ্ঞতা

আপনার জন্য প্রধানত তিনটা লাইন খোলা থাকবে। একটা মেডিকেল অন্যটি বুয়েট এবং ভার্সিটি। এর মধ্যে আপনাকে যেকোনো একটা প্রধান লক্ষ্য হিসেবে বেছে নিতে হবে। এরপর অপশনাল হিসেবে ভার্সিটি রাখতে পারেন। অনেকের বেলাই দেখা যায়, যারা বুয়েট এর প্রস্তুতি নেয় তারা মজা করে বা দেখার জন্য মেডিকেল প্রস্তুতি নিয়ে পরীক্ষা দেয় মেডিকেল এ। কিন্তু মেডিকেল লাইন হল শুধু মুখস্ত আর মুখস্ত। আর এই মুখস্ত আপনার মাথা আটকে দেয় আপনার সৃজনশীলতা বন্ধ করে দেয়। অন্যদিকে বুয়েট এ শুধু ম্যাথ আর ম্যাথ। আর ম্যাথ মানেই সৃজনশীলতা, আপনার মেধা বিকাশিত হয়। তো আপনি যদি মেডিকেল এর প্রস্তুতি নেন তাহলে অনেকটাই ড্যাম খাবেন বুয়েট পরীক্ষা দিতে গিয়ে এবং ভার্সিটি এ ইউনিট এর পরীক্ষা দিয়ে যেয়ে। তাই প্রধান টার্গেট একটা রাখবেন। আর যারা ভার্সিটি, গুচ্ছ টার্গেট করবেন তাদের এসব এর পেরা নাই। চোখ মুখ বন্ধ করে পড়ে যাবেন শুধু ইনশাল্লাহ হয়ে যাবে। 

ভিডিও তে দেখুন বিশ্ববিদ্যালয় কত সুন্দর 

ভার্সিটি B Unit + গুচ্ছ এডমিশন কোর্স - ২০২৪

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার এই সময় টা যেমন যাবে আর যেভাবে মানিয়ে নিবেন 

আপনাকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে হয়তো বাসার বাইরে যেতে হতে পারে। তাই নিজেকে সর্বদা কন্ট্রোল করে রাখবেন। খারাপ কাজ, আড্ডা, প্রেম ইত্যাদি সকল প্রকার পড়াশোনা বহির্ভূত কাজ থেকে বিরত থাকতে হবে। যদি মুসলিম হওন ৫ অয়াক্ত নামাজ সাথে তাহাজ্জুদ ও পড়বেন। কোরআন পড়বেন ব্রেন ফ্রেশ থাকবে। আর মেসের খাবার খারাপ হতে পারে সেদিকে খেয়াল রেখে পরিমিত খাবেন কিন্তু খাওায়া বাদ দিবেন না। শরির একদম ঠিক রাখবেন। এই সময়ে প্রিয় মানুষদের কথা অনেক মনে পড়বে, একা একা লাগবে তাই খারাপ লাগলেই সৃষ্টিকর্তাকে স্মরণ করবেন। 

ভর্তি পরীক্ষায় অকৃতকার্য বা কোথাও চান্স না পেলে কি হবে?

আপনি যখন সারা বাংলাদেশের পরীক্ষার্থীদের সঙ্গে লড়াই করে ফেইল করবেন কোথাও চান্স হবে না। তখন আপনার প্রিয় মানুষগুলো আপনাকে কথা দিয়ে কষ্ট দিবে, আপনাকে ইগনোর করবে। আপনার নিজের কাছেই নিজেকে খারাপ লাগবে। আপনার কাউকে মুখ দেখাতে ইচ্ছে হবে না। কিন্তু আপনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থাকবে, সেকেন্ড টাইম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে তাই আপনাকে এই সময় গুলো সবার প্রতি মায়া, আবেগ কাটিয়ে আবার চেষ্টা করা উচিত হবে। 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কোন কোচিং সেরা কিভাবে পড়বো?

সবাই সাধারণত নামে ডাকে ভার্সিটি এবং ইঙ্গিনিয়ারিং এর জন্য উদ্ভাস কে সেরা বলেই জানে। হ্যা, তাদের সিস্টেম এ পড়লে তাদের থেকে পড়া আদায় করে নিলে, তাদের পরীক্ষা গুলো নিয়মিত দিলে ভালো কিছু সম্ভব। কিন্তু পড়া টা আপনার নিজের মধ্যে। বাহির থেকে শুধু গাইডলাইন এবং প্রব্লেম সল্ভ করে নিবেন। বাংলাদেশে অনেক কোচিং রয়েছে এভাবে এখন বলা যায় না কোনটা সেরা, সবাই ব্যাবসা করার ধান্দা করে। যেমন আমাদের এখানে ভার্সিটি বি ইউনিট এর জন্য তুষারস কেয়ার সেরা কোচিং। আর এটা জেলা ভিত্তিক কোচিং আপনাদের জেলায় নাও থাকতে পারে। আপনাদের অন্য কোচিং থাকতে পারে। যেটাই থাকুক আপনাকে দেখতে হবে আপনার আগের বছর গুলো তে যে কোচিং থেকে যত বেশি শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় চান্স পাইছে সেই কোচিং ই সেরা কোচিং। তাদের গাইডলাইন, পড়ার ধরন অনেক ভালো। সাধারণত আমরা দেখতে পাই প্রায় সব সফল শিক্ষার্থীকেই উদ্ভাস এর শিক্ষার্থী বলা হয়ে থাকে। এমন হলে আপনারা যাচাই করে দেখবেন। জেহুতু ৩ মাসের প্রস্তুতি আর অনেক টাকা দিয়ে ভর্তি হবেন সেহুতু জেনে শুনে খোঁজ নিয়ে ভর্তি হবেন। তবে হ্যা, ইঞ্জিনিয়ারিং এর জন্য উদ্ভাস বেস্ট। বুয়েটের ভায়ারা ক্লাস নেয়। গাইডলাইন দেয়। 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কোন বই গুলো পড়া উচিত?

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আপনাকে মূল বইয়ের ব্যাসিক ভালো মোট ক্লিয়ার থাকতে হবে এটা হল আসল কথা। এরপর আপনাকে অবশ্যই আপনি যে ভার্সিটির পরীক্ষা দিবেন সেই ভার্সিটির প্রশ্নব্যাংক সল্ভ করতে হবে। একটা প্রশ্ন ও বাকি রাখা যাবে না। বাজারে বিগত বছরের হিসেবে জয়কলি বিচিত্রা সিরিজের বই গুলো, অভিজাত্রি কোম্পানির বই গুলো ভালো ফিডব্যাক পেয়েছে। এদের বইতে অনেক তথ্য এবং ব্যাখা দেওয়া থাকে। আর যেটায় তথ্য বেশি সেটা কিনবেন আর অবশ্যই নিয়মিত পড়ে নির্দিষ্ট সময়ের আগে শেষ করে ফেলবেন। 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কি কোটা আছে? 

হ্যা, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তে কোটা আছে। মুক্তিযোদ্ধা কোটা, প্রতিবন্ধী কোটা, উপজাতি কোটা, জেলা কোটা ইত্যাদি কোটা রয়েছে যা আপনারা ভার্সিটির সার্কুলার এর মধ্যে দেখতে পারবেন। কোটার জন্য আপনারা যাই পান সেটাই লাভ। কারন ভর্তি পরীক্ষাতে ১ মার্কের জন্য আপনি ১০০ এর বেশি মানুষ এর থেকে এগিয়ে থকবেন।

ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর, নকল, দেখাদেখির সুযোগ আছে?

কিছু কিছু বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যাবহারের সুযোগ থাকলেও সকল বিশ্ববিদ্যালয়ে থাকবে না। আর নকল নেওয়ার সুযোগ নেই। হলে ঢোকার আগে দুই তিন বার বডি চেক করে নেয় আর ধরা খেলে পরীক্ষা বাতিলের সাথে সাথে জেল, জরিপানা হতে পারে। দেখাদেখির চিন্তা কখনই কইরেন না। ভালো করে পড়েন প্রস্তুতি নেন, কারন প্রত্যেকের প্রশ্ন আলাদা হয় আর স্যার রা কড়া গার্ড দেয় ঘার ঘুরানো দেখলেই আপনার রোল টা টুকে নিবে এবং আপনি শান্তিমত পরীক্ষা দিয়ে আশার পড় আপনার খাতা বাতিল করে দিবে। তাই এই বিষয়ে সাবধান। 

স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় কি, কয়টি ও কি কি

স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় হলো সেই সকল বিশ্ববিদ্যালয় যেগুলো সরকারের অর্থায়নে চলে কিন্তু এরা নিজেদের প্রতিষ্ঠান নিজেদের নিয়ম মতো পরিচালনা করে। এরা প্রয়োজনে তাদের আইন কানুন পরিবর্তন করতে পারে। নিচে বাংলাদেশের সকল স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হয়েছেঃ
 
তালিকা নং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় অবস্থান
1 ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা
2 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়িদ্যালয় ঢাকা
3 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম
4 রাজশাহী বিশ্ববিদ্যালয় রাজশাহী

গুচ্ছ বিশ্ববিদ্যালয় কি, কয়টি ও কি কি

শিক্ষার্থীদের যাতায়াত, খরচ ইত্যাদি সুবিধার কথা বিবেচনা করে বাংলাদেশের ২২ টি বিশ্ববিদ্যালয়কে একটি ভর্তি পরীক্ষার আন্ডারে নিয়ে আসা হয়েছে আর এটাকেই বলে গুচ্ছ ভর্তি পরীক্ষা। আগে ১৯ টি বিশ্ববিদ্যালয় থাকলেও এখন ২২ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার আন্ডারে রয়েছে। আগামি দিনে হয়তো এর পরিবর্তন আসতে পারে। আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন সেই ভার্সিটি গুলো আবার কোন গুলো? হ্যা, নিচে দেওয়া হয়েছে সহজেই বিশ্ববিদ্যালয় গুলোর ঠিকানা সহ দেখতে পাবেন। 

Line Number University Name Location
1 Jagannath University Dhaka
2 Islamic University Kushtia
3 Khulna University Khulna
4 Comilla University Comilla
5 Kazi Nazrul Islam University Trishal, Mymensingh
6 Begum Rokeya University, Rangpur Rangpur
7 Barishal University Barishal
8 Rabindra University, Bangladesh Shahjadpur, Sirajganj
9 Bangabandhu Sheikh Mujibur Rahman Digital University, Bangladesh Kishoreganj
10 Sheikh Hasina University Netrokona
11 Shahjalal University of Science and Technology Sylhet
12 Haji Mohammad Danesh Science and Technology University Dinajpur
13 Maulana Bhasani Science and Technology University Tangail
14 Noakhali Science and Technology University Noakhali
15 Jashore Science and Technology University Jashore
16 Pabna Science and Technology University Pabna
17 Bangabandhu Sheikh Mujibur Rahman Science and Technology University Gopalganj
18 Rangamati Science and Technology University Rangamati
19 Bangamata Sheikh Fojilatunnesa Mujib Science and Technology University Jamalpur
20 Patuakhali Science and Technology University Patuakhali
21 Bangabandhu Sheikh Mujibur Rahman University Gazipur
22 Chandpur Science and Technology University Chandpur

বাংলাদেশের মেডিকেল কলেজ কত টি এবং কি কি

প্রায় অধিকাংশ ছাত্রীদের স্বপ্ন থাকে মেডিকেল এ পড়ার। তাই আমাদের এই সকল মেডিকেল কলেজ সম্পর্কে জানা উচিত। বাংলাদেশে এই পর্যন্ত সরকার পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭ টি। এর মধ্যে ১০ টি মেডিকেল কলেজ ঢাকা বিভাগেই অবস্থিত, চট্টগ্রাম বিভাগে ৬ টি, রাজশাহী বিভাগে ৫ টি, ময়মনসিংহ বিভাগে ৩ টি, সিলেট বিভাগে ৩ টি, রংপুর বিভাগে ৩ টি, খুলনা বিভাগে ৫ টি এবং বরিশাল বিভাগে ২ টি মেডিকেল কলেজ রয়েছে। নিচে কয়েকটি মেডিকেল কলেজ এর তালিকা ঠিকানা সহ দেওয়া হয়েছেঃ 

List Number Medical College Location
1 Dhaka Medical College Dhaka
2 Chittagong Medical College Chittagong
3 Sir Salimullah Medical College Dhaka
4 Mymensingh Medical College Mymensingh
5 Rajshahi Medical College Rajshahi
6 Shaheed Suhrawardy Medical College Dhaka
7 Sher-e-Bangla Medical College Barisal
8 Khulna Medical College Khulna
9 Comilla Medical College Comilla
10 Shaheed Ziaur Rahman Medical College Bogra
11 Rangpur Medical College Rangpur
12 Faridpur Medical College Faridpur
13 Cox's Bazar Medical College Cox's Bazar
14 Pabna Medical College Pabna
15 Jessore Medical College Jessore
16 Satkhira Medical College Satkhira
17 Shahid Syed Nazrul Islam Medical College Kishoreganj
18 Sheikh Hasina Medical College Tangail
19 Kushtia Medical College Kushtia
20 Sylhet Women's Medical College Sylhet

বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় সমূহ 

বাংলাদেশে অ্যাডমিশন পরীক্ষার্থীদের জন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা ইঙ্গিনিয়ারিং বিশ্ববিদ্যালয় রয়েছে। নিচে বাংলাদেশের সকল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় এর তালিকা দেওয়া হয়েছে দেখে নিনঃ 

List Number Engineering University Location
1 Bangladesh University of Engineering and Technology (BUET) Dhaka
2 Khulna University of Engineering and Technology (KUET) Khulna
3 Chittagong University of Engineering and Technology (CUET) Chittagong
4 Rajshahi University of Engineering and Technology (RUET) Rajshahi
5 Shahjalal University of Science and Technology (SUST) Sylhet
6 Khulna University of Engineering and Technology (KUET) Khulna
7 Mawlana Bhashani Science and Technology University (MBSTU) Tangail

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সমূহ এবং এই সম্পর্কে জানুন

কৃষি বিশ্ববিদ্যালয় এ যারা পড়াশোনা করার সুযোগ পায় এরা অনেক ভাগ্যবান/ভাগ্যবতী কারন এই সেক্টরে চাকরির বাজারে অনেক চাহিদা থাকে। যার কারনে এখান থেকে পড়ে বের হওয়ার সাথেই প্রায় আপনি কর্মজীবনে সফল হতে পারবেন। চলুন দেখে নেই বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয় গুলো কেঃ 

List Number University Name Location
1 বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ময়মনসিংহ
2 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর গাজীপুর
3 শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ঢাকা
4 পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী পটুয়াখালী
5 চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম চট্টগ্রাম
6 সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট সিলেট
7 খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা খুলনা
8 হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ হবিগঞ্জ

জাতীয় বিশ্ববিদ্যালয় কি এবং কতটি বিশ্ববিদ্যালয় আছে জেনে নিন

বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় রয়েছে ২ হাজার ২৪৯ টি। অবাক হচ্ছেন যে এত কেন! সরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে লক্ষ লক্ষ শিক্ষার্থী অকৃতকার্য থাকে। তারা পড়ে শেষ ভরসা হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় বেছে নেয়। নিচে বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় গুলোর কয়েকটি তালিকা দেওয়া হয়েছে দেখে নিনঃ 

List Number কলেজের নাম Location
1 মিরপুর কলেজ ঢাকা
2 ঢাকা কমার্স কলেজ ঢাকা
3 তেজগাঁও মহিলা কলেজ ঢাকা
4 লালমাটিয়া মহিলা কলেজ ঢাকা
5 খিলগাঁও মডেল কলেজ ঢাকা
6 তেজগাঁও কলেজ ঢাকা
7 ঢাকা সিটি কলেজ ঢাকা
8 হাবিবুল্লাহ বাহার কলেজ ঢাকা
9 নিউ মডেল ডিগ্রী কলেজ ঢাকা
10 আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ঢাকা

এরকম আরও অনেক কলেজ রয়েছে যেগুলো তে আপনি পড়তে পারবেন। আবার টাক পয়সা বেশি থাকলে প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো তেও পড়তে পারেন। এই সম্পর্কে আপনি যদি আরও জানতে চান তাহলে "প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পর্কে" - এটা লিখে গুগোল বা ইউটিউব এ সার্চ করে দেখে নিতে পারবেন। 

এগুল বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবেও পরিচিত। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা উপরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখলেই বুঝবেন। বাংলাদেশে প্রায় ১০৭ টির ও বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এসকল বিশ্ববিদ্যালয় তারা নিজ নিজ আইনে ভর্তি নিয়ে থাকে। এই সম্পর্কে তাদের সার্কুলারে বিস্তারিত জানা যাবে। 

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নতুন নিয়ম বা পরীক্ষা পদ্ধতি 

ঢাকা বিশ্ববিদ্যালয়ঃ বাংলাদেশের সেরা সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা তে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম দিকে অবস্থান পেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগে ২০০ নম্বরে ভর্তি পরীক্ষা নেওয়া হতো, তবে এখন ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরে পরীক্ষা নেওয়া হয়। তবে মেধাতালিকা তৈরি কড়া হয় ১২০ নম্বরের হিসাব করে। বাকি ২০ নম্বর হিসাব কড়া হয় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক এর প্রাপ্ত GPA মার্কস থেকে। এই বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষায় লিখিত এবং MCQ উভয় পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হয়। আরও জানতে এই পোস্ট টি পড়তে পারেন- ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ (সকল ইউনিট) 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নিজেদের মতো করে ভর্তি পরীক্ষা নিয়ে থাকে। এখানে মোট ১০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং এই ১০০ নম্বরের ভিত্তিতেই মেধা তালিকা তৈরি করা হয়। 

অনুরুপ অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোতেও MCQ পদ্ধতি তে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসকল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৬০-৭০ এর মধ্যে নম্বর থাকলে নিশ্চিত চান্স পাওয়ার সম্ভাবনা থাকবে। 

কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা কত বা কি 

আমরা ইতিমধ্যেই অনেক গুলো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পরিচিত হয়েছি। এসকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সবাই দিতে পারে না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা গুলো একটু কঠিন হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করার জন্য কত্রিপক্ষ থেকে কিছু যোগ্যতা চাওা হয় সেগুলো না থাকলে আপনি ভর্তি পরীক্ষা দিতে পারবেন না। যেমন মেডিকেল এ জীববিজ্ঞান বিষয়ে ৪.০০ পয়েন্ট না পেলে আপনি মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন না। এরকম আরও যোগ্যতা আবশ্যক রয়েছে। আজকের পোস্টে আমরা এই সম্পর্কে আলোচনা করে পোস্ট টি বড় করতে চাইনা। সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত টাকা লাগে সম্পর্কে আমরা আরও সুন্দর করে অন্য একটি পোস্টে আলোচনা করবো। 

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আজকে আমরা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সম্পর্কে আলোচনা এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের তালিকা এই পোস্টে দিয়েছি। যেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা ও রয়েছে, যা আপনারা ইতিমধ্যেই দেখেছেন। প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করে থাকে। সকলেই কিন্তু চান্স পায় না। কারও না কারও ফেইল হতেই হয়। আর এটাই বাস্তব। তাই বাস্তবতা বুকে লালন করে, যথোপযুক্ত পরিশ্রম করে আমাদের চেষ্টা করে যেতে হবে এরপর না হলে সেটা অন্য কথা। তবে চেষ্টা করার মতো চেষ্টা করে চান্স না পেলেও অন্তত ভালো কিছু হবে। তাই এই ভর্তি পরীক্ষার বিষয়টি যত দ্রুত সম্ভব সিরিয়াস ভাবে নিন নতুবা দেরি করে ফেলবেন আর আপনি অনেক পিছিয়ে যাবেন। আজকের পোস্ট সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন