Chemistry 2nd Paper PDF (Test Paper 2023) | রসায়ন ২য় পত্র টেস্ট পেপার পিডিএফ

Chemistry 2nd Paper PDF Test Paper Book Download
Chemistry 2nd Paper PDF Test Paper Book Download

Chemistry 2nd Paper PDF Download 2023 | রসায়ন দ্বিতীয় পত্র পিডিএফ ডাউনলোড

প্রিয় পাঠক আপনি কি এইচএসসি শিক্ষার্থী বা একাদশ দ্বাদশ শ্রেণিতে অধ্যায়ন করছেন? আপনি কি HSC Chemistry 2nd Paper PDF বই খুঁজছেন? তাহলে এই পোস্ট টি আপনার উপকারে আসবে। কারন আজকের পোস্টে আমরা Chemistry 2nd Paper PDF শেয়ার করেছি। আপনারা অনেকেই বই কিনেন না বা কিনতে পারেন নাই তাদের জন্য এই ব্যাবস্থা করা হয়েছে। এখান থেকে আপনি Chemistry 2nd Paper PDF বই টি সংরক্ষন করে অফলাইনে পড়তে পারবেন। আপনার রসায়ন পরীক্ষার প্রস্তুতি নিতে এটি আপনাকে বিশেষ ভাবে সহযোগিতা করবে। 
 

রসায়ন ১ম পত্র পিডিএফ ফাইলটিতে যা যা পাবেন

প্রিয় শিক্ষার্থীরা, আপনারা এই বইটিতে বোর্ড পরীক্ষার সকল প্রশ্ন পাবেন সাথে থাকবে আপনাদের রসায়ন দ্বিতীয় পত্র মূল বইয়ের সকল অধ্যায়। আপনি সকল বোর্ডের প্রশ্ন এখান থেকে দেখে নিতে পারবেন এবং বোর্ড প্রশ্নের সমাধান দেওয়া হয়েছে এই বই গুলো তে।

রসায়ন দ্বিতীয় পত্রের সকল অধ্যায় এর নাম ২০২৩ঃ নিচে আপনাদের রসায়ন দ্বিতীয় পত্রের সকল অধ্যায় এর নাম এবং তালিকা দেওয়া হলো। এই সমস্ত অধ্যায় এর বহুনির্বাচনী প্রশ্ন এবং উত্তর, সৃজনশীল প্রশ্ন এবং উত্তর সবকিছু থাকবে আজকের পোস্টে শেয়ার করা এর মধ্যে।


প্রথম অধ্যায়ঃ পরিবেশ রসায়ন।

দ্বিতীয় অধ্যায়ঃ জৈব রসায়ন।

তৃতীয় অধ্যায়ঃ পরিমাণগত রসায়ন।

চতুর্থ অধ্যায়ঃ তড়িৎ রসায়ন।

পঞ্চম অধ্যায়ঃ অর্থনৈতিক রসায়ন।

এই অধ্যায় গুলোর সকল ধরনের সকল টাইপের প্রশ্ন এবং উত্তর থাকবে আজকের রসায়ন দ্বিতীয় পত্রের টেস্ট পেপার পিডিএফ ফাইল টির মধ্যে। তাই আর দেরি না করে এখনি সংরক্ষণ করে নিতে পারো গাইড বই টি। 

HSC Chemistry 2nd Paper PDF Download | রসায়ন ১ম পত্র পিডিএফ ডাউনলোড করুন

আপনাদের সুবিধার্থে এখানে এইচএসসি রসায়ন দ্বিতীয় পত্রের টেস্ট পেপার পিডিএফ বইটির পিডিএফ লিঙ্ক দেওয়া হয়েছে। আপনারা এতক্ষন যেই Chemistry 2nd Paper PDF বইটির অপেক্ষায় ছিলেন, সেই বইটি আপনারা নিচের দেওয়া ডাউনলোড লেখায় ক্লিক করে সরাসরি গুগল ড্রাইভ থেকে পিডিএফ বইটি নামিয়ে নিতে পারবেন। তারপর আপনারা অফলাইনেও এই বইটি পড়তে পারবেন।


Book NameHSC Chemistry 2nd Paper PDF
Class11-12
Update2023
Free downloadChemistry 2nd Paper PDF

উপরের টেবিলের ভিতরে দেওয়া ডাওনলোড বাটনে ক্লিক করে সরাসরি পিডিএফ ফাইল টি নামিয়ে নিন। ফাইল সেভ করতে কোন অসুবিধা হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না।


আরও পড়ুনঃ 

এইচএসসি পরীক্ষায় জন্য যে যে অধ্যায় গুলো বেশি গুরুত্বপূর্ন

বলতে গেলে রসায়ন দ্বিতীয়ত পত্রের সকল অধ্যায় গুলোই অনেক বেশি ইম্পর্টেন্ট তোমার পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য। তাই তোমাকে মূল বইটি খুব সুন্দর করে শেষ করতে হবে। এবং তারপরে বিভিন্ন বোর্ডে আশা প্রশ্ন গুলো না দেখে চর্চা করতে হবে। তারপরও আমি গুরুত্বের দিক থেকে অধ্যায় গুলো সাজিয়ে দিয়েছি তোমরা দেখে নিতে পারো।

অধ্যায় এর নাম গুরুত্ব
পরিবেশ রসায়ন ⭐⭐⭐⭐
জৈব রসায়ন ⭐⭐⭐⭐⭐
পরিমাণগত রসায়ন ⭐⭐⭐⭐⭐
তড়িৎ রসায়ন ⭐⭐⭐⭐⭐
অর্থনৈতিক রসায়ন ⭐⭐⭐⭐

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আশা করি তোমরা তোমাদের কাঙ্খিত টেস্ট পেপার বইটি পেয়েছেন। এই রসায়ন টেস্ট পেপার বইটিতে যে সকল সৃজনশীল এবং বহুনির্বাচনী প্রশ্ন রয়েছে আপনারা সেগুলো মনোযোগ সহকারে পড়ে নিবেন। আশা করা যায় ২০২৩ সালের রসায়ন দ্বিতীয় পত্রের বোর্ড পরীক্ষায় অনেক প্রশ্ন এখান থেকে কমন পাওয়া যাবে। আজকের পোস্ট সম্পর্কিত কোন মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। আজ এই পর্যন্তই  দেখা হবে নতুন কোন পোস্টে আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন