এইচএসসি ২০২৩ রেজাল্ট নিয়ে সুখবর জানালেন শিক্ষকরা

এইচএসসি ২০২৩ রেজাল্ট নিয়ে সুখবর
এইচএসসি ২০২৩ রেজাল্ট নিয়ে সুখবর

এইচএসসি ২০২৩ রেজাল্ট নিয়ে সুখবর জানালেন শিক্ষকরা

গত ২৫ শে সেপ্টেম্বর উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা শেষ হয়। ইতোমধ্যে বোর্ডের ওয়েবসাইটে
 রেজাল্ট এন্ট্রি করা হয়ে গেছে।

শিক্ষকদের থেকে জানা গেছে কিছু কিছু বান্ডিলে অনেক ভালো রেজাল্ট করেছে আবার কিছু কিছু বান্ডিলে খারাপ রেজাল্ট করেছে। 

তবে আমরা এবার শিক্ষার্থীদের খাতা খুব ভালোভাবে দেখেছি। অনেক শিক্ষার্থী ১ বা ২ মার্কের কারনে খারাপ রেজাল্ট আসবে তাই তাদেরকে আমরা ১ বা ২ নাম্বার বেশি করেই দিয়েছি। 


তবে আমরা তত্ত্বীয় খাতা এবং বহুনির্বাচনী খাতা আলাদা করে দেখি যার কারনে মোট হিসেবে কত মার্ক পেয়েছে তা সম্পর্কে আমরা অবগত নই। তারপর ও আমরা চেষ্টা করেছি সর্বোচ্চ মার্ক দেওয়ার। 

এরপরও অনেকের ফেইল আসতে পারে কেননা, বহুনির্বাচনী অংশে মার্ক বেশি দেওয়ার উপায় নেই। আর শিক্ষার্থীদের পাশ ফেইল মুলত সৃজনশীল এবং বহুনির্বাচনী দুই অংশ মিলিয়েই হিসাব করা হবে। 

সেক্ষেত্রে কেউ যদি বহুনির্বাচনী অংশে খারাপ করে থাকে তাহলে তার রেজাল্ট খারাপ আসতে পারে। ঢাকা বোর্ডের কয়েকটি বিষয়ের কয়েকটি পত্রে শিক্ষার্থীরা খারাপ করেছে। রাজশাহী ময়মনসিংহ বোর্ডেও একই অবস্থা। 

আগামি ২৬ নভেম্বর ২০২৩ তারিখে এইচএসসি ২০২৩ পরীক্ষার রেজাল্ট শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হবে আশা করছি। আর সামগ্রিক রেজাল্ট দেওয়ার পরই বোঝা যাবে এবার এইচএসসি পরীক্ষার অবস্থা। 

তবে আশা করা যাচ্ছে গতবারের চেয়ে এবার পাশের হার বেশি থাকবে। GPA 5.00 এর হার তুলনামূলক কম থাকতে পারে। 

কেননা এবার শিক্ষার্থীরা অনেক চাপের মধ্যে দিয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়েছে এবং পরীক্ষা দিয়েছে। পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলন করেছে অনেক শিক্ষার্থী।

কিন্তু কোন ফায়দা হয়নি শুধু সময় নষ্ট হয়েছে। এসকল মন্তব্য করেছেন ফরিদপুর, রাজশাহী, ঢাকা, মাদারিপুর, শরিয়তপুর, রাজবাড়ী জেলার শিক্ষকগণ। 

বহুনির্বাচনী অংশে ১ বা ২ মার্কের জন্য কি ফেইল আসবে?

অনেকেই এই বিষয় নিয়ে অনেক চিন্তিত, কারন পরীক্ষা দিয়ে এসে বহুনির্বাচনী অংশ মিলিয়ে দেখেছেন ১ বা ২ মার্ক কম পাশ মার্ক থেকে। 

যদিও বহুনির্বাচনী অংশে আলাদা ভাবে পাশ করতে হয়। তবুও আশা করা যায় ১ বা ২ মার্ক দিয়ে আপনাদের পাশ দিয়ে দিবে। আশা করি এই বিষয় নিয়ে আর কোন চিন্তা নেই।

এইচএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে

আমরা ইতিমধ্যেই এই বিষয়ে জেনে গেছি যে, এবারের এইচএসসি ২০২৩ পরীক্ষার রেজাল্ট আগামি ২৬ শে নভেম্বর বেলা ১১ টার দিকে প্রকাশিত হবে। শিক্ষকদের খাতা মূল্যায়ন করা শেষ। এখন শুধু প্রধানমন্ত্রীর নির্দেশের অপেক্ষায় শিক্ষা বোর্ড।

নির্বাচনকে নজরে রেখে নির্বাচনের আগেই ফল প্রকাশ করবে বলে জানিয়েছে বাংলাদেশ শিক্ষা বোর্ড। শিক্ষকদের খাতা মূল্যায়ন শেষে তারা বোর্ডের নিকট মার্ক জমা দিবে এরপর রেজাল্ট প্রস্তুত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পেশ করা হবে। 

এরপর সময় ঠিক করে ২৮ শে নভেম্বর এর মধ্যেই এইচএসসি ২০২৩ পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সেই কথা অনুযায়ী ২৬ তারিখে রেজাল্ট প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপডেট পেতে ফেইসবুক পেইজ "দৈনিক শিক্ষা বাংলাদেশ" ফলো করতে পারেন। 

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আগামি ২৬ শে নভেম্বর ২০২৩ তারিখে রেজাল্ট প্রকাশের কথা জানিয়েছে শিক্ষা বোর্ড বাংলাদেশ। রেজাল্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনারা নিজ নিজ মোবাইল ফোন থেকে ফলাফল দেখে নিতে পারবেন। 

এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখার জন্য মেসেজ অপশন থেকে HSC DHA ROLL 2023 লিখে 16222 নম্বরে সেন্ড করে ঢাকা বোর্ডের রেজাল্ট দেখতে পারবেন। 

অনুরূপভাবে অন্যান্য বোর্ডের প্রথম তিন অক্ষর দিয়ে বাকি বোর্ডের রেজাল্ট দেখে নিতে পারবেন। 


এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে

আপনাদের এইচএসসি ও সমমানের ফল প্রকাশের পরে যদি বোর্ড চ্যালেঞ্জ করতে চান তবে করতে পারবেন। 

বিগত সাল গুলো থেকে দেখা যায় যে, অনেক শিক্ষার্থীরই বোর্ড চ্যালেঞ্জ করার পরে রেজাল্ট ভালো এসেছে। 

তাই রেজাল্ট দেওয়ার পরে বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে খোঁজ নিবেন। আর বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে সব তথ্য এই সাইটেই পেয়ে যাবেন। 

এইচএসসি ২০২৩ বোর্ড পরীক্ষা সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন। 

আমরা আপনাদের সহযোগিতা করতে সবসময় প্রস্তুত। সর্বোপরি আপনার ভবিষ্যৎ এর উত্তম পরিকল্পনাকারী একমাত্র মহান আল্লাহ্‌ তায়ালা। 

তাই হতাশ হবেন না তার কাছে প্রার্থনা করতে থাকেন। ইনশাআল্লহ সকলের রেজাল্ট ভালো হবে। শিক্ষকরাও আশ্বাস দিয়েছেন আমাদের যে, এবারের রেজাল্ট আশা করছি আগেরবার এর থেকে ভালো হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন