শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে | বঙ্গবন্ধু

শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে
শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে

শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে - ভূমিকা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনি কি জানতে চান যে শেখ মুজিবুর রহমানকে কবে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয়েছিল? তাহলে আপনি আপনার প্রশ্নের সঠিক উত্তরটি এই পোস্টেই পেয়ে যাবেন। আমরা আজকে আলোচনা করেছি শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি দেওয়ার ঘটনা সম্পর্কে। চলুন আর কথা না বলে আমরা বিস্তারিত জেনে নেই।

শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে - বিস্তারিত

অনেকেই গুগলে সার্চ করে জানতে চায় যেশেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে। আপনারা কি জানেন শেখ মুজিবুর রহমানকে কবে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয় বা এই উপাধিটা কে দিয়েছিল? কিভাবে আসলো বঙ্গবন্ধু নামটি। 

কেন শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু নামে ডাকা হয়? আজকে সকল প্রশ্নের উত্তরই পেয়ে যাবেন। ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি শেখ মুজিবুর রহমান আগরতলা মামলায় কারাবন্দী দশা থেকে মুক্তি পান এবং আবার জনগণের মাঝে ফিরে আসেন। মূলত আগরতলা মামলায় কারাগার থেকে ফিরে আসার পরই বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ ২৩ ফেব্রুয়ারি ১৯৬৯ সালে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে এক বিশাল সভার আয়োজন করে। ঢাকার রেসকোর্স ময়দানের বর্তমান নাম সোহরাওয়ার্দী উদ্যান। 

শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে

এইদিন সভায় লাখ লাখ জনতার মাঝে তোফায়েল আহমেদ শেখ মুজিবুর রহমানকে 'বঙ্গবন্ধু' উপাধি দেন। আর তখন থেকেই শেখ মুজিবুর রহমানকে সকলে বঙ্গবন্ধু হিসেবে চিনতে থাকে। তার এই সুনাম, খ্যাতি ছড়িয়ে পড়তে থাকে দেশে - বিদেশে। 

তোফায়েল আহমেদ কে? তোফায়েল আহমেদ হলেন তৎকালীন ডাকসুর সভাপতি, শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহচর। যিনি ২৩ ফেব্রুয়ারি সারা দেশকে জানিয়ে শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন। বাংলার জনগণের কাছে এরপর থেকে শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু নামেই জনপ্রিয় হয়ে উঠতে থাকে। 

এভাবে শেখ মুজিবুর রহমানের নাম হয় বঙ্গবন্ধু। প্রবীণ নেতা তোফায়েল আহমেদ বলেন - "আমি ডাকসু ভিপি হিসেবে এই অনুষ্ঠানের সভাপতিত্ব করি এবং বঙ্গবন্ধুর সামনে ভাষণ দেই। আমি বলেছিলাম যে, আমরা আমাদের নেতা, যিনি তার যৌবন পাকিস্তানের কারাগারে কাটিয়েছেন এবং যিনি তার হাসিমুখে হাসির মঞ্চে মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছেন, তাকে আমি বঙ্গবন্ধু উপাধি দিচ্ছি।"

সেই সময় থেকেই আমাদের জাতির পিতা ইতিহাসের সর্বশ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান বাঙালি ও বিশ্বের কাছে বঙ্গবন্ধু নামেই জনপ্রিয়তা পায়।


শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে - FAQ

প্রশ্নঃ শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয় কত সালে?

উত্তরঃ শেখ মুজিবুর রহমান কে ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান নাম সোহরাওয়ার্দী উদ্যানে) লাখো জনতার মাঝে "বঙ্গবন্ধু" উপাধি দেন তোফায়েল আহমেদ। বঙ্গবন্ধু - এই শব্দটির মানে হচ্ছে জনগণের বন্ধু অর্থাৎ বাঙালি জনগণের বন্ধু। ২৩ ফেব্রুয়ারি ১৯৬৯ সালের এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে বিশাল এক সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ। আর সেই সভার মাঝেই শেখ মুজিবুর রহমান কে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করা হয়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন