বিইউপি ভর্তি পরীক্ষার সকল তথ্য ২০২৪ | BUP Admission Exam 2024 (admission.bup.edu.bd)

বিইউপি ভর্তি পরীক্ষার সকল তথ্য ২০২৪
বিইউপি (বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্) ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি কি বিইউপি ভর্তি পরীক্ষা ২০২৪ এর ভর্তি বিজ্ঞপ্তি এবং বিইউপি ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে জানতে চান? 

তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। আজকের নিবন্ধে আমরা বিইউপি ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে শুরু করে বিইউপি ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম পর্যন্ত এ টু জেড আপনাদেরকে জানিয়ে দিবো এই পোস্টের মাধ্যমে। 

বিইউপি ভর্তি পরীক্ষা ২০২৪ - এক নজরে সকল তথ্য

বিইউপি ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে বিইউপি ভর্তি পরীক্ষা আগামী ১৯শে জানুয়ারি এবং ২০ শে জানুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। জানা গেছে যে গতবারের চেয়ে এবার ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা বাড়ানো হয়েছে। 

এবারে বিইউপি ভর্তি পরীক্ষায় শুধুমাত্র তারাই অংশগ্রহণ করতে পারবে যারা এসএসসি বা মাধ্যমিক পরীক্ষায় এবং এইচএসসি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ৫.০০ পেয়েছে। 

বিষয়সময়

আবেদন শুরু

১৭ ডিসেম্বর ২০২৪

আবেদন শেষ

৪ জানুয়ারি

অ্যাডমিট কার্ড ডাউনলোড

১৪ জানুয়ারি ২০২৪

পরীক্ষার তারিখ

১৯ জানুয়ারি

রেজাল্ট প্রকাশ

২৩ জানুয়ারি ২০২৪

বিজ্ঞপ্তি দেখুন

বিজ্ঞপ্তি পিডিএফ

বিইউপিতে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়া যায়?

জ্বী হ্যাঁ, বিইউপি ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমার রা অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ বিইউপি ভর্তি পরীক্ষা ২০২৪ এ ২০২২ সালের পরীক্ষার্থী এবং ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

বিইউপি ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করার নিয়ম

বিইউপি ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আপনি যদি আবেদন করতে চান তাহলে ১৭ই ডিসেম্বর ২০২৪ তারিখ থেকে 4ই জানুয়ারি ২০২৪ তারিখ এর মধ্যে আপনাকে আবেদন করতে হবে। আবেদন করার জন্য বিইউপি এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যাবেন। 

এরপর সেখান থেকে আবেদন ফরমটি আপনার সকল ইনফরমেশন দিয়ে পূরণ করবেন। এরপরে আবেদন ফি প্রদান করে সাবমিট করলেই আপনার আবেদনটি কনফার্ম হয়ে যাবে। আবেদন করার আগে অবশ্যই ইউটিউব থেকে ভিডিও টিউটোরিয়াল দেখে নিবেন।


বিইউপি ভর্তি পরীক্ষা ২০২৪ এর সময়সূচি এবং আসন সংখ্যা

অনুষদআসন সংখ্যালিখিত পরীক্ষার তারিখলিখিত পরীক্ষার সময়
FBS৫০০২০ জানুয়ারি ২০২৩দুপুর ৩ টা থেকে ৪ টা পর্যন্ত
FASS৩৫০১৯ জানুয়ারি ২০২৪সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত
FSSS২৫০১৯ জানুয়ারি ২০২৪দুপুর ৩ টা থেকে ৪ টা পর্যন্ত
FST১৫০২০ জানুয়ারি ২০২৩সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত

বিইউপি ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যায়?

জ্বী হ্যাঁ, বিইউপি ভর্তি পরীক্ষায় আপনি চাইলে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। এই জন্য ভর্তি পরীক্ষা দিতে যাওয়ার আগে আপনার সঙ্গে একটি ক্যালকুলেটর নিয়ে যেতে পারবেন। 

তবে স্মার্টওয়াচ বা এই সকল ডিভাইস গ্রহণযোগ্য নয়। এছাড়াও অন্যান্য তথ্য আপনারা বিজ্ঞপ্তির মধ্যে দেখতে পারবেন।

বিইউপি খরচ কেমন জেনে নিন

বিইউপির ৪ বছরে মোট খরচ ১ লাখ ৫১ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার টাকা এবং প্রতি সেমিস্টারে গড়ে খরচ ১৮৫০০ টাকা থেকে ২২৫০০ টাকা

বিইউপি ভর্তি পরীক্ষার মানবন্টন ও ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

অনেকে বিইউপি ভর্তি পরীক্ষা কিভাবে হয়, ভর্তি পরীক্ষার মানবন্টন কেমন হয় সেই সম্পর্কে জানেন না। তাই আপনাদের বোঝার সুবিধার্থে বিইউপি ভর্তি পরীক্ষার মানবন্টন নিচে ছক আকারে প্রদান করা হয়েছে। 

বিইউপি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় মোট চারটি ইউনিটে। চারটি ইউনিটেই পৃথকভাবে পরীক্ষা হয় এবং মানবন্টন আলাদা থাকে। নিচে সকল ইউনিটের মানবন্টন দেওয়া হয়েছে। 

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ (FASS)

বিইউপি ভর্তি পরীক্ষার এই অনুষদে বাংলা থেকে ২০ মার্কের, ইংরেজি থেকে ৪০ মার্ক এবং সাধারণ জ্ঞান থেকে ৪০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে আগামী ১৯শে জানুয়ারি ২০২৪ তারিখে।

বিজনেস স্টাডিজ অনুষদ (FBS)

বিইউপি ভর্তি পরীক্ষার এই ইউনিটে বাংলা থেকে ৩৫ মার্ক, ইংরেজি থেকে ৩৫ মার্ক এবং সাধারণ জ্ঞান থেকে ৩৫ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিইউপি বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে আগামী ২০ জানুয়ারি ২০২৪ তারিখে।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ (FST)

বিইউপি ভর্তি পরীক্ষার এই অনুসদে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এই ইউনিটে পদার্থবিজ্ঞান থেকে ২০ মার্ক, রসায়ন থেকে ২০ মার্ক, ইংরেজি থেকে ১৫ মার্ক এবং ম্যাথ বা বায়োলজি যেকোনো একটি ২৫ মার্কের পরীক্ষা হয়ে থাকে।বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ (FST) ইউনিটের ভর্তি পরীক্ষা ২০শে জানুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে।

সিকিউরিটি এন্ড স্ট্রাটেজিক অনুষদ (FSSS)

বিউপি ভর্তি পরীক্ষার এই ইউনিটে বাংলা থেকে ২০ মার্ক, ইংরেজি থেকে 40 মার্ক এবং সাধারণ জ্ঞান থেকে 40 মার্কের প্রশ্নের উপর পরীক্ষা হয়ে থাকে। সিকিউরিটি এন্ড স্ট্রাটেজিক অনুষদ (FSSS) ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৯শে জানুয়ারি ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। 

বিইউপি ভর্তি পরীক্ষায় আবেদন করতে কত টাকা লাগবে? 

বিইউপি ভর্তি পরীক্ষায় আবেদন করতে এবার ১০৫০ টাকা লাগবে। বিইউপি ভর্তি পরীক্ষার আবেদন ফি ১০৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ প্রতি ইউনিটে আবেদন করতে গেলে আপনাকে এক হাজার পঞ্চাশ টাকা প্রদান করতে হবে। আপনি যদি একাধিক ইউনিটে আবেদন করেন সেক্ষেত্রে আলাদা আলাদা করে এক হাজার পঞ্চাশ টাকা করে দিতে হবে।

বিইউপি ভর্তি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?

বিইউপি ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে ২৩ শে জানুয়ারি ২০২৪ তারিখে। রেজাল্ট প্রকাশিত হবে বিইউপি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পিডিএফ আকারে। রেজাল্ট প্রকাশের পরে আপনারা এই ওয়েবসাইটে আসলেই রেজাল্ট পেয়ে যাবেন। রেজাল্ট দেখতে নিচের বাটনে ক্লিক করুন।


বিইউপি ভর্তি পরীক্ষার সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

নিচে আপনাদের সুবিধার্থে ২০২৪ সালের ভর্তি পরীক্ষার সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেওয়া হলো। এই পোস্টে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন যেন তারা জানতে পারে।





আমাদের শেষ কথা

প্রিয় ভর্তি যোদ্ধা, আশা করছি আজকের পোস্ট থেকে আপনি বিইউপি ভর্তি পরীক্ষার সকল তথ্য 2024 পেতে সক্ষম হয়েছেন। ২০২৪ সালের বিইউপি ভর্তি পরীক্ষার সময়-তারিখ সহ প্রতিটি ইউনিটের মানবন্টন আমরা এই পোস্টে আলোচনা করার চেষ্টা করেছি।

বিইউপি ভর্তি পরীক্ষার সম্পর্কিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কিত আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন অথবা আমাদের ফেসবুক গ্রুপে আপনার প্রশ্নটি পোস্ট করতে পারেন। আর এই পর্যন্তই, দেখা হবে নতুন পোস্টে। খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন