ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | Dhaka University Admission 2024

https://www.canva.com/design/DAFoc3xq3tk/QDmT364Sl_8tMAxQIvbJ0A/edit?utm_content=DAFoc3xq3tk&utm_campaign=designshare&utm_medium=link2&utm_source=sharebutton

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আপনি কি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য ২০২৪ জানতে চান? একদম সঠিক জায়গায় এসেছেন। আজকের নিবন্ধে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য ২০২৪ এর সকল তথ্য আলোচনা করেছি। এইমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সকল ইউনিটের পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি বা ভর্তি সার্কুলার প্রকাশিত হয়েছে। 

অধিকাংশ শিক্ষার্থীরাই মনোযোগ সহকারে বা ভালোভাবে বিজ্ঞপ্তি পড়ে না। যার কারণে ভবিষ্যতে তাদের অনেক সমস্যায় পড়তে হয় এই জন্য আমাদের সবারই বিজ্ঞপ্তিটি খুব সুন্দরভাবে পড়া উচিত।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | ক ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট বা বিজ্ঞান বিভাগ বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসী অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে আবেদন যোগ্যতা

২০২৩ সালে মানবিক ও বাণিজ্য শাখার এইচএসসি বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের এইচএসসি বা উচ্চমাধ্যমিক এবং এসএসসি বা মাধ্যমিক পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে এবং মোট জিপিএ ৭.৫০ থাকলে, তবেই তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এই ইউনিটে আবেদন করতে মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। বিস্তারিত জানতে নিচের দেওয়া বাটনে ক্লিক করে ভর্তি নির্দেশিকা এবং ভর্তি বিজ্ঞপ্তি বিস্তারিত দেখুন।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | খ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট বা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, কলা অনুষদ, আইন অনুসষদ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনিস্টিটিউট এই বিভাগের অন্তর্ভুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ - খ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের আবেদনের যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে আবেদন করতে হলে বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীর, এসএসসি বা মাধ্যমিক পরীক্ষায় এবং এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে, তাহলে সেই সকল শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে আবেদন করতে পারবে। 

মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য খ ইউনিটে আবেদন করতে মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। ভর্তি নির্দেশিকা এবং বিস্তারিত তথ্য পেতে নিজের বাটনে ক্লিক করে খ ইউনিটের সম্পূর্ণ বিজ্ঞপ্তি টি ভালোভাবে পড়ে নিন।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | গ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ম্যানেজমেন্ট, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ইন্টারন্যাশনাল বিজনেস, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, ম্যানেজমেন্ট এবং অর্গানাইজেশন স্টার্টেজি এন্ড লিডারশীপ বিভাগ এই ইউনিটের অন্তর্ভুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ - গ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের আবেদন যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা ইউনিটে আবেদন করতে হলে ব্যবসায়িক শিক্ষা শাখা থেকে এসএসসি বা মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ প্রাপ্ত মোট জিপিএ ন্যূনতম ৭.৫0 থাকতে হবে এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। 

উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে। (ভর্তি নির্দেশিকায় বিস্তারিত তথ্য উল্লেখ থাকবে)। বিস্তারিত সকল তথ্য জানতে নিজের বাটনে ক্লিক করে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি পড়ে নিন।
 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | ঘ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট চারুকলা ইউনিট নামে পরিচিত। এই ইউনিটে চারকলা অনুষদভুক্ত অংকন ও চিত্রায়ন, গ্রাফিক্স ডিজাইন, প্রিন্ট মেকিং, প্রাচ্য কলা, মৃৎশিল্প, ভাস্কর্য, কারুশিল্প এবং শিল্পকলার ইতিহাস বিভাগ অন্তর্ভুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিট আবেদন যোগ্যতা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)। (ভর্তি নির্দেশিকায় বিস্তারিত তথ্য উল্লেখ থাকবে )। বিস্তারিত সকল তথ্য জানতে নিজের বাটনে ক্লিক করে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি পড়ে নিন।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | আইবিএ ইউনিট

এই ইউনিটের বিজ্ঞপ্তি সম্পর্কে আমরা পরবর্তীতে জানিয়ে দেবো। তাই আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ এর সঙ্গে সংযুক্ত থাকুন।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | Dhaka University Admission 2024 সময়সূচী

অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় সম্পর্কে জানতে চায়। তাই আমরা নিচে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময় এবং তারিখ নিচে দিয়ে দিয়েছি।

ইউনিটপরীক্ষার তারিখসময়সূচি
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান23/02/2018শুক্রবার, সকাল ১১:০০টা - ১২:৩০ মিনিট
বিজ্ঞান01/03/2018শুক্রবার, সকাল ১১:০০টা - ১২:৩০ মিনিট 
ব্যবসায় শিক্ষা28/02/2018শনিবার, সকাল ১১:০০টা - ১২:৩০ মিনিট 
চারুকলা09/03/2018শনিবার, সকাল ১১:০০টা - ১২:৩০ মিনিট 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ | সকল ইউনিটের মানবন্টন

অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মানবন্টন জানতে চান। তাই নিচে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন দিয়ে দিয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সকল মানবন্টন সম্পর্কে বিস্তারিত জানতে নিজের পোস্টটি পড়তে পারেন।


ইউনিটMCQ পরীক্ষা নম্বরMCQ পরীক্ষা সময়লিখিত/অঙ্কন পরীক্ষা নম্বরলিখিত/অঙ্কন পরীক্ষা সময়
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
বিজ্ঞান ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট৬০৪৫ মিনিট৪০৪৫ মিনিট
চারুকলা ইউনিট৪০৩০ মিনিট৬০৬০ মিনিট

আশা করি আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে কিছু তথ্য জানতে পারলেন। এছাড়াও আপনারা এই আর্টিকেলের মধ্যে দেওয়া বিজ্ঞপ্তি লিংকে গিয়ে আপনারা সকল তথ্য পেয়ে যাবেন। লোকের সাধারণত যে সকল প্রশ্ন জিজ্ঞাসা করে নিচে সেই সকল প্রশ্ন এবং উত্তর দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম আছে?

প্রিয় পাঠক, Dhaka University Admission 2024 ভর্তি পরীক্ষায় কোন সেকেন্ড টাইম নেই। অর্থাৎ আপনি যদি একবার পরীক্ষা দিয়ে চান্স না পান তাহলে পরবর্তীতে আর পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না। তবে যারা ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী কিন্তু ২০১৮ বা ২০১৯ এর এসএসসি পরীক্ষার্থী তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনার্স ভর্তি শুরু হবে কবে থেকে জেনে নিন

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা অনেকেই শুধু প্রশ্ন করো অনার্স ভর্তি শুরু কবে। এটা কোন প্রশ্ন হল? ইন্টারে পাশ করে এভাবে কেউ প্রশ্ন করে? হ্যা, তোমরা আসলে জানোনা তাই এমন প্রশ্ন করে থাকো। তোমরা ভুল করেছো। এসব জানা উচিত ইন্টারে উঠেই। তা না করে এই সেই করে সময় নষ্ট করেছো।

অনার্স হচ্ছে একটা কোর্স। এই কোর্স শেষ করলে তোমাকে স্নাতক সম্মান দেওয়া হবে। আর এই কোর্স সাধারণত ৪ বছরের জন্য হয়ে থাকে। অনার্স ভর্তি শুধু এক প্রতিষ্ঠানেই নেয় না। সকল বিশ্ববিদ্যালয়ে এবং সরকারি কলেজেই অনার্স থাকে। তাই তুমি যদি শুধু অনার্স এর কথা বল তাহলে তার উত্তর দেওয়া যায় না।

তোমাকে বলতে হবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষা কবে বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষা কবে। অর্থাৎ প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে প্রশ্ন করতে হবে। কেননা একেক প্রতিষ্ঠান এর একেক সময় ভর্তি পরীক্ষা বা আবেদন হয়ে থাকে। আর অনার্স ভর্তির সকল আপডেট এই সাইটে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হবে | পরীক্ষার অঞ্চল সমূহ

  • ঢাকা বিভাগ
  • চট্টগ্রাম বিভাগ
  • রাজশাহী বিভাগ
  • খুলনা বিভাগ
  • সিলেট বিভাগ
  • রংপুর বিভাগ
  • বরিশাল বিভাগ
  • ময়মনসিংহ (ত্রিশাল)
আবেদনের সময়ের সাথে রোল- নম্বর বা আসনের কেন্দ্রের অবস্থানের কোন সম্পর্ক নেই। প্রথম-দিন ও শেষ দিনে আবেদন করা শিক্ষার্থীর পাশাপাশি রোল নম্বর হতে পারে এবং তাদের আসন একই কক্ষে হতে পারে। তাই তাড়াহুড়া করবেন না। আবেদন ভুল হলে ঝামেলায় পড়বেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য আবেদন কিভাবে করব জেনে নিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে চাইলে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করতে পারেন, আমরা শতভাগ বিশ্বাসের সঙ্গে এবং নির্ভুলভাবে আপনার আবেদনটি সম্পূর্ণ নিজ দায়িত্বে করে দিব। 

এছাড়া আপনি যদি নিজে নিজে আবেদন করতে চান তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা সকল তথ্য দিয়ে আবেদন করতে পারবেন।

আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আপনার এই সম্পর্কিত কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন। পরবর্তী আপডেট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং ফেসবুকপেজের সঙ্গে যুক্ত থাকুন। পর্যন্ত। সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন