গুগল এডসেন্স এর কাজ কি? গুগল এডসেন্স কেন এত জনপ্রিয়? জানুন সকল তথ্য ২০২৪

গুগল এডসেন্স এর কাজ কি
আপনি কি গুগল এডসেন্স এর কাজ সম্পর্কে জানতে চান? আপনি কি জানতে চান গুগল এডসেন্স কি? এটা কিভাবে কাজ করে? তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই উপকারী হতে পারে। তাই আশা করব আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

গুগল এডসেন্স কি? What is Google AdSense?

গুগল এডসেন্স এর কাজ কি সেই সম্পর্কে জানার আগে আমাদের আগে জেনে নিতে হবে গুগল এডসেন্স কি। গুগল এডসেন্স হলো একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। গুগল এডসেন্স হচ্ছে গুগলের একটি আন্ত প্ল্যাটফর্ম। অর্থাৎ এটি গুগলের একটি সেবা। গুগল এডসেন্স দ্বারা বিভিন্ন কোম্পানি এবং ব্যক্তিবর্গ বিজ্ঞাপন প্রদান করে থাকে অথবা বিজ্ঞাপন প্রদর্শন করে লভ্যাংশ আয় করে। 

গুগল এডসেন্স এর কাজ কি জেনে নিন

গুগল এডসেন্স মূলত বিজ্ঞাপন প্রদর্শন করিয়ে ব্যবসার প্রচারণা করে থাকে। একদিকে গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শন করায় অন্যদিকে ওয়েবসাইটের মালিকদের অর্থ উপার্জনের সুযোগ করে দেয়।কেননা ওয়েবসাইট বা বিজ্ঞাপন বান্ধব প্ল্যাটফর্ম এর মাধ্যমে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন প্রচার করে অর্থ ইনকাম করা যায়। 

গুগল এডসেন্স এর কাজ সম্পর্কে যদি আরো ভালো করে বোঝাতে চাই তাহলে বলতে হবে যে, গুগল একটি বৃহত্তর প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে প্রতিদিন কোটি কোটি মানুষ তাদের প্রয়োজন মেটাতে গুগলের বিভিন্ন সেবা ব্যবহার করে থাকে। আর যেখানেই মানুষের চলাফেরা সেখানেই বিজ্ঞাপন কিংবা ব্যবসায়িক প্রচারণার বিষয়টি থাকে। তাই গুগলের সেবা নিতে যারা গুগল এর বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে সেই সকল প্লাটফর্মে বিজ্ঞাপন প্রচারের একটি সহজ টুল বা জনপ্রিয় টুল হচ্ছে গুগল এডসেন্স। 

গুগল এডসেন্স দ্বারা বিভিন্ন ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবসায়িক বিজ্ঞাপন প্রচার করা হয়। আর সেই বিজ্ঞাপন এর লভ্যাংশ গুগল নিজে এবং প্ল্যাটফর্ম গুলোর মালিকদের মধ্যে একটি নির্দিষ্ট অংশ শেয়ার করে নেয়। 

বিজ্ঞাপন প্রচারের জন্য গুগল এডসেন্স বরাবরই সকলের কাছে খুব জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম। গুগল এডওয়ার্ড এর মাধ্যমে ব্যবসায়ীরা বিভিন্ন প্লাটফর্মে বিজ্ঞাপন প্রদান করে থাকে। বিজ্ঞাপনের সময়সীমা এবং ধরন অনুযায়ী ব্যবসায়ীরা অর্থ প্রদান করে থাকে। এবং সেই অর্থ গুগলকে প্রদান করে থাকে ব্যবসায়ীরা। গুগল সেই অর্থে কিছু নির্দিষ্ট অংশ তাদের পাবলিশারদের দিয়ে থাকে। 

গুগল এডসেন্স এর কাজ কি শুধু বিজ্ঞাপন প্রদর্শন করা?

হ্যাঁ, গুগল এডসেন্স প্ল্যাটফর্মটি গুগলে বিজ্ঞাপন প্রদর্শন করার জন্যই তৈরি করা হয়েছে। গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শন করার মাধ্যমে ব্যবসায়ীদের বস্তু সামগ্রীর তথ্য জনগণের নিকট সহজেই পৌঁছে দেয়। এর ফলে জনগণ ওই পণ্য বা বস্তু সামগ্রী সম্পর্কে জানতে পারে। আর যখনই ওই বিজ্ঞাপন দেখে ওই বস্তু সামগ্রী বা পণ্য ক্রয় করে তখনই গুগল এডসেন্স মুনাফা অর্জন করে থাকে।

আপনারা অনেকেই জানতে চান যে গুগল এডসেন্স কি, বা গুগল এডসেন্সের কাজ কি। দেখবেন অনেকেই গুগল এডসেন্স নিয়ে কাজ করে থাকে। এর মাধ্যমে বিজ্ঞাপন প্রদান করে। অথবা গুগল এডসেন্স এর একজন পাবলিশার। অর্থাৎ তিনি গুগল এডসেন্স তার প্ল্যাটফর্মে প্রদর্শন করিয়ে গুগল এডসেন্স থেকে মুনাফা অর্জন করে।

ফাইবার, আপওয়ার্ক এর মতো বড় বড় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলোতে দেখা যায় যে, গুগল এডসেন্স নিয়ে অনেক ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে। তারা ব্যবসায়ীদের জন্য সুন্দর এড তৈরি করে সেগুলো গুগল এডসেন্স এর মাধ্যমে প্রচার করে থাকে। এভাবে তারাও ব্যবসায়ীদের জন্য অ্যাড তৈরি করে টাকা ইনকাম করে থাকে।

অর্থাৎ, গুগল এডসেন্স বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে এবং এড পাবলিশার দের মুনাফা অর্জন করার সুযোগ দিয়ে থাকে, যাতে তারা বিজ্ঞাপন প্রচার করে মুনাফা পেতে পারে।

গুগল এডসেন্স কি শুধু ওয়েব সাইটেই বিজ্ঞাপন প্রদর্শন করে?

না, গুগল এডসেন্স এর মাধ্যমে যখন ব্যবসায়ীরা বিজ্ঞাপন তৈরি করে এবং প্রচার করা শুরু করে। তখন ওই বিজ্ঞাপন সম্পর্কিত প্ল্যাটফর্ম গুলোতে ওই বিজ্ঞাপনটি প্রচারিত হয়। সেক্ষেত্রে ওয়েবসাইট, ইউটিউব সহ বিভিন্ন মোবাইল অ্যাপস এর মাধ্যমে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন প্রচার হয়। 

অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্ষেত্রে গুগল এডসেন্স এর আরেকটি ভার্সন রয়েছে সেটির নাম হচ্ছে গুগল এডমব। গুগল এডমব এবং এডসেন্স একই, শুধু গুগল এডসেন্স ওয়েবসাইট এবং অন্যান্য প্ল্যাটফর্মে অ্যাড সার্ভ করে। আর অন্যদিকে গুগল এডমব মোবাইল অ্যাপ গুলোতে এড সার্ভ করে।

গুগল এডসেন্স এর কাজ করতে কেন সুবিধাজনক

  • ব্যাপক বৈশিষ্ট্যসমৃদ্ধতা: গুগল এডসেন্স সহজেই ব্যবহার করা যায় এবং এর জন্য কোনও পূর্ববর্তী জ্ঞান বা অভিজ্ঞতার প্রয়োজন নেই। এটি একজন ওয়েবসাইট মালিকের জন্য ব্যাপক বৈশিষ্ট্যসমৃদ্ধতা উপস্থাপন করে এবং একজন পাবলিশারের কাছে বিশেষভাবে সুবিধাজনক।
  • প্রবাদ বার্তা নিজস্বতা: গুগল এডসেন্স বিজ্ঞাপন গুলো সঠিক দর্শকদের নিকট পৌঁছানোর জন্য বিশেষ দক্ষতা কাজে লাগায়। এটি দর্শকদের জন্য বিজ্ঞাপন দিয়ে তাদের একটি কৌশল সাজাতে সাহায্য করে এবং তাদের কাছে আরও জনপ্রিয় বিজ্ঞাপন প্রদান করতে সাহায্য করে।
  • প্রচুর বিজ্ঞাপন বিকল্প: গুগল এডসেন্স এর মাধ্যমে একটি পাবলিশার তাদের ওয়েবসাইটে ব্যাপক বিজ্ঞাপন বিকল্প পায়, যা তাদের দর্শকের চেষ্টা অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শিত হয়। এটি তাদের ওয়েবসাইটের ক্যাটাগরি, উপকরণ, এবং লক্ষ্যগুলির সাথে মিলিয়ে বিজ্ঞাপন গুলো সাজাতে সাহায্য করে, যাতে বিজ্ঞাপন গুলো সঠিক দর্শকদের নিকট পৌঁছায় এবং একটি ভাল অভিজ্ঞান অর্জন হয়।
  • ব্যক্তিগতাবাদী প্রয়োজন নেই: গুগল এডসেন্স এর মাধ্যমে ব্যবসায়িক প্রচারণা করার জন্য বিজ্ঞাপন প্রদান করতে ব্যক্তিগত কোন অ্যাকাউন্ট এর প্রয়োজন হয় না। একটিমাত্র অ্যাকাউন্ট থেকে একাধিক ব্যবসায়ীর বিজ্ঞাপন প্রদান করা যায়।
এই সকল সুবিধা জন্য গুগল এডসেন্স সব সময়ের জন্য সকলের নিকট জনপ্রিয়তা অর্জন করে আসছে। গুগল এডসেন্স ব্যবহার করা খুবই সহজ। এবং শুধুমাত্র গুগল এডসেন্সের মাধ্যমে সঠিক কাস্টমার পাওয়া যায়।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আপনারা জানতে পেরেছেন গুগল এডসেন্স এর কাজ কি বা গুগল এডসেন্স কিভাবে কাজ করে। গুগল এডসেন্স সম্পর্কে আরো অনেক তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এবং গুগল এডসেন্স দিয়ে কি কি করা যায় সেই সম্পর্কে আমরা বিস্তারিত আপনাদের জানাবো পরবর্তী নিবন্ধে। সেই পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন, খোদা হাফেজ ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন