জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ | অনার্স ভর্তির নতুন যোগ্যতা, মানবণ্টন, নতুন নিয়ম ২০২৪ | NU Admission 2024

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি শুরু কবে থেকে জানা গেলো। আপনি কি ২০২৪ সালের জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান? অনার্স কোর্সে ভর্তি হতে চান? তাহলে এই পোস্ট টি আপনার উপকারে আসতে পারে।

Teplive.com এর আজকের পোস্টে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানিয়েছি। এছাড়াও অনার্স ভর্তির আবেদন শুরুর তারিখ এবং আবেদন শেষের তারিখ জানিয়েছি আজকের আর্টিকেলে।

জাতীয় বিশ্ববিদ্যালয় বলতে কি বুঝায়: জাতীয় বিশ্ববিদ্যালয় কি জেনে নিন

জাতীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে সরকারি খাতের আওতাভুক্ত অনেকগুলো কলেজ নিয়ে একটি অ্যাফিলিয়েট বিশ্ববিদ্যালয়। 

সহজ কথায় বলতে গেলে, বাংলাদেশের প্রতিটি বিভাগে কিছু উন্নত মানের সরকারি কলেজ রয়েছে আর সেই সকল কলেজে অনার্স কোর্স পড়ানো হয়। 

এই অনার্স পড়ানো কলেজ গুলো আবার একটি বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত। আর সেই বিশ্ববিদ্যালয়টি হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় যেটি গাজীপুরে অবস্থিত। অনেকে এটাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস বলে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সাবেক শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি, সাবেক রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ, জনপ্রিয় চিত্রনায়িকা শবনম বুবলি, জনপ্রিয় চিত্রনায়িকা পরিমনি পড়াশোনা করে গেছেন। 

মোটিভ: একটি দেশের শিক্ষামন্ত্রী, রাষ্ট্রপতি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে হতে পারে, তাহলে আপনি কেন পারবেন না! যদি আপনি সেই মোটিভেশন নিয়ে পড়েন, ডেডিকেটেড থাকেন তাহলে অবশ্যই আপনি সফল হবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীদের প্রশ্ন উত্তর

অনেক শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি সম্পর্কে জানতে চেয়েছেন। তাই নিচে তাদের সকল প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। 

এই প্রশ্নোত্তরগুলো পড়লে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৪ সম্পর্কে অনেকটা আইডিয়া পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ কবে থেকে শুরু হবে

গত রবিবার বিকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে একপ্রেস বিজ্ঞপ্তি থেকে জানানো হয়েছে যে, আগামী জানুয়ারি মাসের ২২ তারিখ বিকাল ৪:০০ টা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে শিক্ষার্থীরা অনার্স ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাহলে জানতে পারলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স আবেদন শুরু আগামী ২২.০১.২০২৪ তারিখে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ আবেদনের শেষ তারিখ কবে

গত রবিবার বিকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ২০২৪ এর শেষ তারিখ আগামী ফেব্রুয়ারি মাসের ১১ তারিখ রাত ১২:০০ টায়। 

তাহলে জানতে পারলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ২০২৩-২০২৪ আবেদনের শেষ তারিখ ১১/০২/২০১৪ তারিখ রাত ১২:০০ টায়।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪: আবেদন ফি কত টাকা জেনে নিন

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ আবেদন করতে খরচ হবে মাত্র ৩৫০ টাকা থেকে ৫০০ টাকার মতো। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজ ক্যাম্পাসে অর্থাৎ গাজীপুর শাখায় ভর্তি হতে আবেদন ফি ৫০০ টাকা প্রদান করতে হবে। 

এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে অন্যান্য সকল কলেজগুলোতে অনার্স ভর্তির আবেদন করতে ৩৫০ টাকা প্রদান করতে হবে। আশা করছি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির আবেদন ফি সম্পর্কে জানতে পেরেছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে কি আইন বিষয়ে অনার্স করা যায়?

হ্যা, আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে অনার্স করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মেইন ক্যাম্পাসে উক্ত বিষয়ে আবেদন করতে হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলবি, বিবিএ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স প্রোগ্রাম এ ভর্তির আবেদন করা যায়। 

অর্থাৎ আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা সহ এই সকল বিষয়ের যেকোনো একটি নিয়ে অনার্সে পড়াশোনা করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৪: অনার্স আবেদন করতে কত পয়েন্ট লাগবে জেনে নিন


  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২২/২০২৩ সালের HSC/সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) ও ২০২০/২০২১ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২২/২০২৩ সালের HSC/সমমান পরীক্ষা ( ৪র্থ বিষয়সহ) এবং ২০২০/২০২১ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৭.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনুচ্ছেদ-১ এর খ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার পঠিত বিষয়সমূহ থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে এবং উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে ।
  • ২০২০/২০২১ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২২/২০২৩ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে 'বি' গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ই-মেইল এ্যাড্রেসে (drughonours@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য যে, ভর্তিচ্ছু বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O-Level ও A-Level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য সকল শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ই-মেইল এ্যাড্রেসে (drughonours@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য যে, ভর্তিচ্ছু বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরুপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)/স্নাতক (সম্মান) প্রফেশনাল/স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক হলে তাদের অবশ্যই পূর্ববর্তী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করতে হবে।
  • স্নাতক (সম্মান)/স্নাতক (সম্মান) প্রফেশনাল/স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন করার সময় কয়টি কলেজে আবেদন করা যাবে জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২৪ বিজ্ঞপ্তি থেকে জানা যায় যে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময় সর্বোচ্চ পাঁচটি কলেজে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 

শিক্ষার্থীরা সিলেকশন হওয়ার পরে উক্ত কলেজে বিষয়ে নির্বাচন করতে পারবে। অর্থাৎ প্রথমে কলেজ চয়েজের বিষয় এরপর কলেজ পেলে তখন কলেজের বিষয়গুলো তারা নির্বাচন করতে পারবে।

পাবলিক ভর্তি পরীক্ষার পরে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিবছরই এমন করে থাকে, আমি একজন শিক্ষার্থী হিসেবে বলছি। এরা এমন একটা সময়ে সার্কুলার দেয় আর লাস্ট ডেট দিয়ে দেয় যাতে করে আপনাকে আবেদন করে রাখতেই হবে, অন্যথায় পরবর্তীতে আর সুযোগ পাবেন না। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবেদনের শেষ তারিখ অর্থাৎ ১১ ফেব্রুয়ারির পরে আর আবেদন করা যাবে না। তাতে আপনি পাবলিকে পরীক্ষা দিতে পারলেন নাকি পাবলিকে চান্স পেলেন সেটা বিষয় না। 

তবে অনেক শিক্ষার্থী, এক বছর গ্যাপ যাওয়ার ভয়ে, যদি পাবলিকে বাইসান্স চান্স না হয় তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়বে বা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে সেকেন্ড টাইম দিবে তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে থাকে।


জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সম্পূর্ণ দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২০২৪ বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি, প্রকাশিত হওয়ার সাথে সাথে এখানে পেয়ে যাবেন। তাই আপডেট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।




পরিশেষে আমাদের কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি ২০২৪ সম্পর্কে যা যা জানতে চেয়েছিলেন সব কিছু আসা করি এই পোস্টে পেয়ে যাবেন। 

আবেদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার তারিখ ইত্যাদি জানতে পারবেন আজকের আর্টিকেলে। এর বাইরেও যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই জানাবেন। আজ এই পর্যন্তই রইলো, সবাইকে ধন্যবাদ ও শুভকামনা। আল্লাহ্‌ হাফেজ।

ট্যাগঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় সার্কুলার, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৪, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ২০২৪, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৪, অনার্স ভর্তি বিজ্ঞপ্তি
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন