গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ (সংশোধিত সময়সূচি) | GST Admission Circular 2024


আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আপনারা অনেকেই গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ সম্পর্কে জানতে চান। গুচ্ছ ভর্তি পরীক্ষার সর্বশেষ আপডেট এই পোস্টে তুলে ধরা হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ আবেদন সম্পর্কে সকল তথ্য জানতে আজকের পোস্ট টি আপনার উপকারে আসতে পারে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ আপডেট

গতকাল গুচ্ছ কমিটির এক মিটিংয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ নিয়ে আলোচনা করা হয়। উক্ত মিটিংয়ে ২৩ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত থাকলেও উপস্থিত ছিলেন না ইসলামী বিশ্ববিদ্যালয় বা IU এর উপচার্য। ইসলামী বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে ভর্তি পরীক্ষা নিবে বলে জানিয়েছেন। 

অন্যদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, ইসলামী বিশ্ববিদ্যালয় ছাড়াই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত মিটিংয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর সময়সূচী ঘোষণা করে ইউজিসি। তাহলে চলুন বিস্তারিত জেনে নেই।

গুচ্ছ ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড ২০২৪

২০২৪ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড করা যাচ্ছে। নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সরাসরি গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনার এডমিট কার্ড টি ডাউনলোড করে নিতে পারবেন।


গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ আবেদনের সময়সীমা

অনেকেই জানতে চান গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ আবেদন শুরু কবে থেকে। গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর আবেদন শুরু হবে আগামী ১২ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখ দুপুর ১২ টা থেকে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শেষ হবে আগামী ২৬শে ফেব্রুয়ারি রাত ১২ টা পর্যন্ত। আশা করছি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর আবেদনের সময়সীমা সম্পর্কে জানতে পেরেছেন।


গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ ভর্তি পরীক্ষার সময়সূচী

অনেকেই গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি বা গুচ্ছ ভর্তি পরীক্ষা কবে জানতে চান। ২০২৪ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি আলাদা ইউনিটে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৪ PDF

A ইউনিট বা বিজ্ঞান বিভাগের ইউনিট, B ইউনিট বা মানবিক বিভাগের ইউনিট, C ইউনিট বা বাণিজ্য শাখার ইউনিট। ভর্তি পরীক্ষার সময়সূচি নিচে ছক আকারে দেওয়া হয়েছে।

গ্রুপইউনিটভর্তি পরীক্ষার সময়
বিজ্ঞানA ইউনিট২৭ এপ্রিল ২০২৪
মানবিকB ইউনিট০৩ মে ২০২৪
ব্যবসায় শাখাC ইউনিট১০ মে ২০২৪

আশা করি আপনারা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর সময়সূচি সম্পর্কে জানতে পেরেছেন। ২০২৪ সালের জুনের ৩০ তারিখের মধ্যে ভর্তির সকল কার্যক্রম শেষ করা হবে এবং জুলাই মাস থেকে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, উপজেলা পরিষদের নির্বাচনের কারণে বি এবং সি ইউনিটের ভর্তি পরীক্ষা একদনি করে এগিয়ে আনা হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪ সকল বিভাগের আবেদন যোগ্যতা

২০২৪ সালের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতিটি বিভাগের বা ইউনিটের জন্য রয়েছে আলাদা আলাদা আবেদনের যোগ্যতা। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ দিতে হলে শিক্ষার্থীকে অবশ্যই ২০২০/২০২১ এ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২/২০২৩ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া প্রতিটি ইউনিটের আবেদন যোগ্যতা নিচে দেওয়া হয়েছে।

বিজ্ঞান বিভাগের আবেদন যোগ্যতা

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে আলাদাভাবে নূন্যতম ৩.৫০ এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে মোট ৮.০০ পয়েন্ট থাকতে হবে। 

পয়েন্ট চতুর্থ বিষয় সহ হিসেব করা হবে। এই ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদনের জন্য সুযোগ পাবে।

মানবিক বিভাগের আবেদন যোগ্যতা ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে আলাদাভাবে নূন্যতম ৩.০০ এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে মোট ৬.০০ পয়েন্ট থাকতে হবে। 

পয়েন্ট চতুর্থ বিষয় সহ হিসেব করা হবে। এই ইউনিটে শুধুমাত্র মানবিক বিভাগের শিক্ষার্থীরা আবেদনের জন্য সুযোগ পাবে।

বাণিজ্য বিভাগ বা ব্যবসায় শিক্ষা বিভাগের আবেদন যোগ্যতা ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে আলাদাভাবে নূন্যতম ৩.০০ এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে মোট ৬.৫০ পয়েন্ট থাকতে হবে। 

পয়েন্ট চতুর্থ বিষয় সহ হিসেব করা হবে। এই ইউনিটে শুধুমাত্র বাণিজ্য বিভাগের বা ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা আবেদনের জন্য সুযোগ পাবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ মানবন্টন ও প্রশ্ন ব্যাংক

গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে চাইলে আপনাকে অবশ্যই একটি সুন্দর প্রস্তুতি নিয়ে ভর্তি পরীক্ষা দিতে যেতে হবে। এই জন্য আমাদেরকে অবশ্যই গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে জেনে নিতে হবে। 

নিচে সকল বিভাগের মানবন্টন দেওয়া হয়েছে এবং মানবন্টন জানার পর আপনাদের জন্য থাকবে গুচ্ছ স্পেশাল প্রশ্ন ব্যাংক পিডিএফ।

ক/A ইউনিটের মানবন্টন, বিজ্ঞান বিভাগের মানবণ্টন গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪

এই ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সম্পূর্ন MCQ পদ্ধতিতে। মোট চারটি বিষয়ে ১০০ মার্কেট পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোনো প্রকার লিখিত পরীক্ষা নেওয়া হয়না। বিজ্ঞান বিভাগের মানবন্টন নিম্নরূপ:

বিষয়নম্বর
ইংরেজি২৫ মার্ক
জীববিজ্ঞান/গণিত/বাংলা২৫ মার্ক
রসায়ন২৫ মার্ক
পদার্থবিজ্ঞান২৫ মার্ক

খ/B ইউনিটের মানবন্টন, মানবিক বিভাগের মানবণ্টন গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪

খ ইউনিট বা মানবিক বিভাগে তিনটি আবশ্যিক বিষয়ে প্রশ্ন থাকবে সবগুলোর উত্তর করতে হবে। যেমন: বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান।

প্রতি বিষয়ে ৩৫ ও ৩০ মার্ক করে টোটাল ১০০ মার্কের পরীক্ষা হবে। মানবিক বিভাগের মানবণ্টন নিচে দেওয়া হয়েছে।

বিষয়নম্বর
ইংরেজি৩৫ মার্ক
বাংলা৩৫ মার্ক
সাধারণ জ্ঞান৩০ মার্ক

এখানে সাধারণ জ্ঞান এর সঙ্গে আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে কিছু প্রশ্ন থাকতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের ৫ম অধ্যায় থেকে বেশি প্রশ্ন আসে। 

আপনারা বিগত কয়েক বছরের প্রশ্ন প্যাটার্ন গুলো লক্ষ্য করলেই বুঝতে পারবেন কোন কোন টপিক থেকে বেশি প্রশ্ন আসে সেগুলো পড়লেই হবে। আইসিটি সব পড়ে সময় নষ্ট করার প্রয়োজন নেই।

গ/C ইউনিটের মানবন্টন, বাণিজ্য  বিভাগের মানবণ্টন গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪

গ ইউনিট বা ব্যবসায় শিক্ষা শাখার মানবন্টন সি ইউনিট বা বানিজ্য শাখায় ৪টি আবশ্যিক বিষয়ে পরিক্ষা দিতে হবে। 

যেমন: বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা। হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনায় ৩৫টি ও বাংলা ১৫টি, ইংরেজি ১৫টি সহ মোট ১০০টি প্রশ্ন থাকবে। সব বিষয়ের উত্তর দিতে হবে।

বিষয়নম্বর
ইংরেজি১৫ মার্ক
বাংলা১৫ মার্ক
হিসাববিজ্ঞান৩৫ মার্ক
ব্যাবস্থাপনা৩৫ মার্ক


গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রশ্ন ব্যাংক পড়া খুবই জরুরি। গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য প্রশ্ন ব্যাংক প্রয়োজন হলে নিচের পোস্টটি পড়তে পারেন, সেখানে প্রশ্ন ব্যাংক দেওয়া হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস নম্বর কত ২০২৪

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আলাদা ভাবে বিষয়ভিত্তিক কোনো পাস মার্ক নেই। সব মিলিয়ে মোট ৩০ মার্ক পেলেই পাস বিবেচিত হবে। চান্স পেতে হলে ৪৭ এর উপরে মার্ক তুলতে পারলে সেইফ জোনে থাকা যায়।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ সিলেবাস, শর্ট সিলেবাস নাকি ফুল সিলেবাস জেনে নিন

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২৩ সালের এইচএসসি, আলিম, ও সমমানের পরীক্ষার সিলেবাস অনুসারে। 

GST Admission Circular 2024 এ গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি নিশ্চিত করেছেন এই বিষয়ে। তাই আপনারা ২০২৩ সালের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষার সিলেবাস অনুসরন করে প্রস্তুতি নিন। আশা করি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর সিলেবাস সম্পর্কে জানতে পেরেছেন। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার/বিজ্ঞপ্তি ২০২৪

নিচে আপনাদের সুবিধার্থে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ এর সার্কুলার বা বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে আপনারা সকল বিষয়ে জানতে পারবেন।




পরিশেষে আমাদের কিছু কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এবং GST Admission Circular 2024 পেয়ে গেছেন। 

আজকের আর্টিকেল সম্পর্কে যদি আপনার কোনো মন্তব্য বা প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। আজ এই পর্যন্তই, আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন