কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম [ ছবিসহ ]


কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম
কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম

কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম জেনে নিন

কখনো কখনো কারো নাম্বারে কল দিলে বা কেউ আমাদের নাম্বারে কল দিলে কল স্ক্রিনে কল ফরওয়ার্ডিং বা আউটগোয়িং কল ফরওয়ার্ড যারা এর মানে বোঝেন না বা কল ফরওয়ার্ড চালু বা বন্ধ করার নিয়ম জানেন না আজকের পোস্ট থেকে সেসব বিষয় সম্পর্কে জানতে পারবেন।

Call Forwarding Code: কোনো কোনো সময় কল ফরওয়ার্ড আমাদের জন্য অনেক প্রয়োজনীয় একটি সিস্টেম আবার কোনো কোনো সময় কল ফরওয়ার্ড বন্ধ করার প্রয়োজন পরে। আমরা বেশিরভাগ লোকই জানিনা কল ফরওয়ার্ড এর সঠিক ব্যবহার সম্পর্কে। সেইজন্য আজকে আমরা জানবো কিভাবে কল ফরওয়ার্ড সিস্টেম বন্ধ বা চালু করতে হয়। 

কল ফরওয়ার্ড করার কোড


কল ফরওয়ার্ড কিভাবে কাজ করে জানুন

আপনি যদি আপনার কাজে ব্যস্ত থাকেন বা আপনার দুইটি ফোন আপনি চান দুইটি ফোনের কল একটি ফোনে পেতে তাহলে তখন কল ফরওয়ার্ড চালু করে দিলে দুইটি ফোনের কল আপনার একটি ফোনে চলে আসবে। 

আবার আপনাকে কেউ কল দিয়ে ব্যস্ত পেলে বা ফোন বন্ধ থাকলে কল ফরওয়ার্ড হয়ে অন্য নাম্বারে চলে যাবে যার ফলে যিনি কল করেছেন তিনি বিরক্ত হবেন না আবার আপনার ও কাজ হয়ে যাবে। 

কন্ডিশনাল কল ফরওয়ার্ড হলো স্পেসিফিক কন্ডিশনে আপনার কল টি ফরওয়ার্ড হয়েছে। যেমন আপনাকে ফোনে না পেলে তখন কন্ডিশনাল কল ফরওয়ার্ড হয়।

জিপি কল ডাইভার্ট কোড


রবি সিমে কল ফরওয়ার্ড / ডাইভার্ট বন্ধ করার পদ্ধতি কে দেখে নিন

  • সব সময় কল ডাইভার্ট করার জন্য – * * 21 *0123456789# 
  • যখন ব্যস্ত থাকবেন তখন কল ডাইভার্ট করার জন্য – * * 67 *0123456789# 
  • ফোন বন্ধ থাকলে কল ডাইভার্ট করার জন্য – * * 62 *0123456789# 
  • ফোন রিসিভ না করলে, কল ডাইভার্ট করার জন্য – * * 61 *0123456789# 
  • কল ফরওয়ার্ড বন্ধ করার জন্য  ##002#  ডায়াল করুন।

কল ফরওয়ার্ড করার কোড জেনে নিন | Call Forwarding Code

কল ফরওয়ার্ড করার কোডটি হলো **21* আপনার কাঙ্খিত নাম্বার # এখানে যেই নাম্বার দিবেন সেই নাম্বারে কল ডাইভার্ট হয়ে যাবে।

এয়ারটেল কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম

এয়ারটেল কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম হলো ডায়াল প্যাড থেকে ##002# ডায়াল করুন তাহলেই এয়ারটেল কল ফরওয়ার্ড বন্ধ হয়ে যাবে।

কল ফরওয়ার্ড চালু করার নিয়ম এবং কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম ভিডিও টিউটোরিয়াল


ভার্সিটি B Unit + গুচ্ছ এডমিশন কোর্স - ২০২৪

FAQ

লোকজন যে সকল বিষয় জানতে চায় সেগুলো নিচে দেওয়া হলো, আপনার প্রয়োজনীয় প্রশ্ন টি এখানে থাকলে ক্লিক করুন উত্তর দেখতে পারবেন।

একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন

কোনো নাম্বারে কল ফরওয়ার্ড চালু থাকলে সেই নাম্বারে ফোন দিলে তা কল ডাইভার্ট হয়ে অন্য সিম নাম্বারে ট্রান্সফার হয়ে যায় তাই একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে।

কল ফরওয়ার্ড বন্ধ করার কোড

কল ফরওয়ার্ড বন্ধ করার কোড হলো ##002# এই কোড টি ডায়াল করলে আপনার সিমের কল ফরওয়ার্ড বন্ধ হয়ে যাবে। আবার ফোনের কল সেটিংস থেকেও কল ফরওয়ার্ড বন্ধ করা যায়, এর জন্য আপনাকে Call Settings > Call Forward/Divert > Forward off অপশনে ক্লিক করতে হবে তাহলে আপনার ফোনের কল ফরওয়ার্ড বন্ধ হয়ে যাবে।

আউটগোয়িং কল ফরওয়ার্ড কি

যদি কোনো নাম্বারে কল ফরওয়ার্ড অপশনটি চালু থাকে তখন সেই নাম্বারে কেউ কল দিলে আউট গোয়িং কল বা ফরওয়ার্ড হয়ে যায় অর্থাৎ সেই নাম্বারে কল না গিয়ে অন্য আরেকটি নাম্বারে কল ডাইভার্ট হয়ে যায় এটিই মূলত আউটগোয়িং কল ফরওয়ার্ড।

কল ফরওয়ার্ড করলে কি টাকা কাটে

কল ফরওয়ার্ড বিনামূল্য পরিষেবা নয়। কল ফরওয়ার্ড সার্ভিস টি চালু রাখলে যে নম্বর থেকে কল ডাইভার্ট হয়ে আসে সেই নম্বর থেকে ব্যালেন্স কেটে নেয়। তবে কল ফরওয়ার্ড বন্ধ থাকলে কোনো প্রকার টাকা কাটে না।

শর্তাধীন কল ফরওয়ার্ডিং সক্রিয় কি

শর্তাধীন কল ফরওয়ার্ড সক্রিয় বলতে বুঝানো হয়েছে যে আপনার কল টি ফরওয়ার্ডিং সক্রিয় হয়েছে বা অন্য আরেকটি নাম্বারে ডাইভার্ট হয়েছে। কল ফরওয়ার্ড সিস্টেম এক্টিভ থাকলে শর্তাধীন কল ফরওয়ার্ড সিস্টেম সক্রিয় লেখাটি প্রদর্শন করে

কল ফরওয়ার্ড চালু করার কোড

রবি কল ডাইভার্ট কোড: রবি কল ডাইভার্ট কোড - *21# সকল কল ডাইভার্ট: *21*8121# জিপি কল ডাইভার্ট কোড - *21#

কল ফরওয়ার্ড সিস্টেম এর সুবিধা ও অসুবিধাসমুহ সম্পর্কে জানুন

কল ফরওয়ার্ডিং হল অনেক কলপরিষেবা প্রদানকারীর দ্বারা অফার করা একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের তাদের ইনকামিং কলগুলিকে অন্য ফোন নম্বর বা ভয়েসমেইলে পুনঃনির্দেশিত করতে দেয়। যদিও কল ফরওয়ার্ডিং কোনো কোনো পরিস্থিতিতে উপকারী হতে পারে, তবে বিবেচনা করার জন্য কিছু ত্রুটি ও রয়েছে। এখানে কল ফরওয়ার্ড করার কিছু সুবিধা এবং অসুবিধা উল্লেখ করা হলো:

কল ফরওয়ার্ড চালু করার সুবিধা দেখুন:


নমনীয়তা: কল ফরওয়ার্ডিং ব্যবহারকারীদের তাদের পছন্দের ডিভাইসে গুরুত্বপূর্ণ কল গ্রহণ করতে দেয়, যেমন একটি মোবাইল ফোন বা ল্যান্ডলাইন। এই বৈশিষ্ট্যটি লোকেদের সংযুক্ত এবং উপলব্ধ থাকতে সক্ষম করে, এমনকি যখন তারা তাদের প্রাথমিক ফোন নম্বরে শারীরিকভাবে উপস্থিত না থাকে তখন এটি অনেক কাজে দেয়।

কার্যকারিতা: কল ফরওয়ার্ডিং মিসড কল এড়িয়ে দিয়ে সময় বাঁচাতে সাহায্য করতে পারে এবং ব্যবহারকারীদের একটি ভিন্ন ডিভাইসে কলকারীদের সাথে দ্রুত সংযোগ করার সুযোগ করে দেয়।

কল ফরওয়ার্ড এর সুবিধা: কল ফরওয়ার্ডিংয়ের সাথে, ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ কলগুলির উত্তর দেওয়ার জন্য একটি নির্দিষ্ট স্থানে উপস্থিত থাকতে হবে না। এই সেবাটি যারা দূর থেকে কাজ করে বা ঘন ঘন ভ্রমণ করে তাদের জন্য বিশেষভাবে উপযোগী।

গোপনীয়তা: কল ফরওয়ার্ডিং এছাড়াও গুরুত্বপূর্ণ কল গ্রহণ করার সময় ব্যবহারকারীদের তাদের প্রাথমিক ফোন নম্বর গোপন রাখার অনুমতি দিয়ে গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করতে পারে।

কল ফরওয়ার্ড চালু করার অসুবিধা দেখে নিন


খরচ: কল ফরওয়ার্ড পরিষেবা প্রদানকারী এবং পরিকল্পনার উপর নির্ভর করে, কল ফরওয়ার্ড করার জন্য অতিরিক্ত চার্জ লাগতে পারে, যা সময়ের সাথে সাথে যোগ হতে পারে।

কলের গুণমান: কল ফরওয়ার্ড করার ফলে কখনো কখনো কলের গুণমান কম হতে পারে, বিশেষ করে যদি নেটওয়ার্ক সংযোগ দুর্বল হয় বা ফরওয়ার্ডিং প্রক্রিয়ায় বিলম্ব হয়।

মিসড কল: কল ফরওয়ার্ডিং সঠিকভাবে সেট আপ না করা থাকলে, কলগুলি সঠিকভাবে ফরোয়ার্ড করা নাও হতে পারে, যার ফলে সুযোগ মিস বা হতাশ হতে পারে কলাররা।

নিরাপত্তা: যদি কেউ ব্যবহারকারীর ফোন নম্বরে অ্যাক্সেস লাভ করে এবং তাদের অনুমতি ছাড়াই ফরওয়ার্ডিং সেট আপ করে তাহলে কল ফরওয়ার্ডিং একটি নিরাপত্তা ঝুঁকিও হতে পারে।

সবশেষে এটাই বলা যায় যে কল ফরওয়ার্ড সিস্টেমটি উপকারী সিস্টেম। তবে যখন আমাদের এটি কাজে লাগবে না, তখন আমাদের এই সিস্টেমটি বন্ধ করার প্রয়োজন পরে। 

কিন্তু আমরা যারা জানতাম না কল ফরওয়ার্ড চালু বা বন্ধ করার নিয়ম কি তাদের জন্যই আজকে এই পোস্টে এ সম্পর্কে জানানো হয়েছে। আশা করি আপনারা সবাই জানতে পেরেছেন কিভাবে যেকোনো সিম থেকে কল ফরওয়ার্ড চালু বা বন্ধ করার নিয়ম কি।
Next Post Previous Post
2 Comments
  • নিবন্ধ প্রকাশক
    নিবন্ধ প্রকাশক 22/3/23

    কল ফরওয়ার্ড চালু এবং বন্ধ করার নিয়ম জানতে পারলাম।
    ⭐⭐⭐⭐⭐

    • Teplive.com
      Teplive.com 22/3/23

      ধন্যবাদ 💗

Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন