পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন ও উত্তর [A to Z]

পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন ও উত্তর পড়ুন

পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন - বিশ্বের সবচেয়ে খরস্রোতা নদীগুলোর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে আমাদের পদ্মা নদী। পদ্মা নদী বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘতম নদী, এর ৩৫৬ কিলোমিটার (২২১ মাইল) প্রায়। এর অন্য নাম হলো কীর্তিনাশা

দেশের অন্যতম প্রধান নদী হিসেবে পদ্মা নদী গুরুত্বপূর্ন। এর সাথে দেশের মানুষের অনেক সুখ দুঃখের গল্পঃ গাঁথা জড়িত রয়েছে। 

পদ্মা নদী ভারতের হিমালয় থেকে উৎপত্তি হয়েছে এবং নদীটির দৈর্ঘ্য ৩৫৬ কিলোমিটার (২২১ মাইল), গড় প্রস্থ প্রায় ১০ কিলোমিটার। পদ্মা নদীর সর্বোচ্চ গভীরতা ১,৫৭১ ফুট (৪৭৯ মিটার) এবং গড় গভীরতা ৯৬৮ফুট (২৯৫ মিটার)।

তাছাড়া এই সেতু বিভিন্ন দিকে প্রকৃতির সংরক্ষণ ও মানব উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন আমরা কিছু প্রশ্ন ও উত্তর দিতে চেষ্টা করব।

পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন
পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন

পদ্মা নদীর কারণে বাংলাদেশের দুই অঞ্চল পৃথক হয়ে ছিল আর এই দুই অঞ্চলকে ( উত্তর-দক্ষিণ ) একসাথে করতেই পদ্মা সেতু তৈরি করা হয়েছে। 

এখন দক্ষিণাঞ্চলের মানুষজন খুব সহজেই দেশের রাজধানীর সঙ্গে যোগাযোগ করতে পারে। পদ্মা সেতু বাংলাদেশের একটি বিশাল অর্জন। বর্তমানে চাকরির ভাইবায় এই পদ্মা সেতুর থেকে প্রশ্ন ধরা হয়। 

এইজন্য আমাদের এই সেতুর সম্পর্কে বেশি বেশি জানতে হবে তাহলে ভাইবায় সব প্রশ্নের উত্তর দিতে পারবো। এখানে পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন এবং উত্তর দেওয়া হয়েছে মনোযোগ সহকারে সেগুলো একবার চোখ বুলিয়ে নেয়। 

পদ্মা সেতুর খরচ কত টাকা?

উত্তরঃ পদ্মা সেতু প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছিল ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। নতুন করে সংশোধনের পর তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩২ হাজার ৬৩৮ কোটি টাকা। 

অর্থাৎ ব্যায় বেড়েছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা। ২০০৭ সালে যখন প্রথম প্রকল্পটির অনুমোদন করা হয়েছিল তখন ব্যায় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা।

পদ্মা সেতু নির্মাণে সর্বমোট খরচ করা হয় ৩০,১৯৩.৩৯ ( ত্রিশ হাজার একশ তিরানব্বই দশমিক উনচল্লিশ ) কোটি টাকা। 

এসকল খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ ইত্যাদি। 

বাংলাদেশের অর্থ বিভাগের সাথে সেতু বিভাগের চুক্তি অনুযায়ী, সেতু নির্মাণে মোট ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দেয় সরকার।

পদ্মা সেতু উদ্বোধনের তারিখ কত?

উত্তরঃ পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ও সময় জানেন না কিন্তু পরীক্ষায় ও বিভিন্ন ভাইবা পরীক্ষায় এই সম্পর্কে প্রশ্ন আসে। পদ্মা সেতুর উদ্বোধনের তারিখ হলো ২০২২ সালের ২১ জুন আর পদ্মা সেতু উদ্বোধনের সময় হলো সকাল ১১ ঘটিকা। 

অর্থাৎ সকাল ১১ টা ১২ মিনিটে মাননীয় শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদ এই সেতুর উদ্বোধন করেন। স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করার পর এর প্রথম যাত্রী হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।

পদ্মা সেতুর প্রথম টোল প্রদানকারী কে এবং প্রথম আরহনকারি কে?

২১এ জুন ২০২২ সালের ১১ টা ১২ মিনিটে শেখ হাসিনা প্রথম টোল প্রদান করেন এবং সেতুর উপর দিয়ে মাওয়া প্রান্ত দিয়ে আরোহণ করেন। 

তার মাধ্যমেই আনুষ্ঠানিকভাবে সেতুটির উদ্বোধনের কাজ সম্পন্ন হয়। বাংলাদেশ সরকার শেখ হাসিনার মাধ্যমে সেতুটি উন্মুক্ত করা হয়।

পদ্মা সেতু বিশ্বের কততম সেতু?

উত্তরঃ পদ্মা সেতু বাংলাদেশের দীর্ঘতম সেতু। এই সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। বিশ্বের মধ্যে পদ্মা সেতুর অবস্থান ১২২ তম। 

পদ্মা সেতু বাংলাদেশের অন্যতম একটি সেতু। এর দৈর্ঘ্য গুন বিচার করে বিশ্বের মধ্যে একে ১২২ তম সেতু হিসেবে মর্যাদা দেওয়া হয়।

স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য লিখো

উত্তরঃ বিভিন্ন চাকরি পরীক্ষায় এবং ভাইবায় সপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০ টি বাক্য লেখা আসতে পরে। সপ্নের পদ্মা সেতু সম্পর্ক ১০ টি বাক্য লেখা হলো: 

১/ সপ্নের পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৪ সালের ৭ ডিসেম্বর এবং নির্মাণ কাজ শেষ হয় ২০২২ সালের ১৬ই ডিসেম্বর।

২/ সপ্নের পদ্মা সেতুটি দৈর্ঘ্যে ৬.১৫ কিলোমিটার প্রায়। 

৩/ সপ্নের পদ্মা সেতুর কারণে লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। এতে দেশের দক্ষিণাঞ্চলে শিল্পের ছোঁয়া লেগেছে।

৪/ সপ্নের পদ্মা সেতুর সর্বমোট পিলারের সংখ্যা ৪২ টি।

৫/ সপ্নের পদ্মা সেতুর সর্বমোট স্প্যান সংখ্যা ৪১ টি।

৬/ সপ্নের পদ্মা সেতু বাংলাদেশের গর্ব। পদ্মা সেতু নির্মাণে শেখ হাসিনার অবদান অন্যতম।

৭/ সপ্নের পদ্মা সেতুর নিরাপত্তার জন্য পদ্মা সেতুর এপার ওপার অর্থাৎ পদ্মা সেতু উত্তর ও পদ্মা সেতু দক্ষিণ নামে দুটি থানা নির্মাণ করা হয়।

৮/ সপ্নের পদ্মা সেতুর নিরাপত্তার জন্য ২১ জুন ২০২২ সালে এই দুটি থানা নির্মাণ করা হয়।

৯/ সপ্নের পদ্মা সেতুর অফিসিয়াল নাম পদ্মা বহুমুখী সেতু।

১০/ সপ্নের পদ্মা সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়।

পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন
পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন

পদ্মা সেতু দৈর্ঘ্য কত মিটার

উত্তরঃ পদ্মা সেতুর মোট দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। পদ্মা সেতু মাওয়া ঘাট বরাবর তৈরি করা হয়েছে।

দৈর্ঘ্যের দিক দিয়ে পদ্মা সেতু বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু। পৃথিবীর সবচেয়ে খরস্রোতা নদীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে পদ্মা সেতু আর সেই সেতুর উপরেই তৈরি করা হয়েছে পদ্মা সেতু।

পদ্মা সেতু নির্মাণে শেখ হাসিনার অবদান

উত্তরঃ পদ্মা সেতু নির্মাণে শেখ হাসিনার অবদান রচনা আসে বিভিন্ন পরীক্ষায়। যারা জানেন না যে পদ্মা সেতু নির্মাণে শেখ হাসিনার অবদান কতো তারা শীঘ্রই জেনে নিন কারণ একাডেমিক ও চাকরির ভাইবা পরীক্ষায় এই সম্পর্কে প্রশ্ন আসতে পারে।

পদ্মা সেতু বাংলাদেশের গর্ব, এটি তৈরি করা এত সহজ নয় এর জন্য মাননীয় সরকার কে অক্লান্ত পরিশ্রম করতে হয়েছে। বিপুল পরিমাণে অর্থ ব্যায় করতে হয়েছে বিদেশ থেকে ঋণ নিতে হয়েছে

এই সেতু তৈরি করার মাধ্যমে দেশের যেমন উন্নতি হয়েছে তেমনি সেতু নির্মাণের ফলে দেশের জনগণের জীবনযাত্রার উপর টান পড়েছে। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে সব মিলিয়ে একটা মন্দা সৃষ্টি হয়েছে।

এই বিশাল চ্যালেঞ্জ নেওয়া সবার পক্ষে সম্ভব হয় না। আর এই অসম্ভব কাজ কে সাহসের সাথে সম্ভব করেছে মাননীয় সরকার শেখ হাসিনা সরকার। এক কথায় বলা যায় পদ্মা সেতু নির্মাণে শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়।

পদ্মা সেতু এলাকায় নিরাপত্তার জন্য গঠিত থানা কয়টি ও কি কি?

উত্তরঃ যেহুতু পদ্মা সেতু দেশের অন্যতম একটু রাষ্ট্রীয় সম্পদ। তাই এই সম্পদের নিরাপত্তা প্রদানে রাষ্ট্রীয় দায়িত্ব রয়েছে। সেতুর নিরাপত্তা নিশ্চিত করণে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে আইন বিভাগ। 

২০২২ সালের ২১এ জুন পদ্মা বহুমুখী সেতুর নিরাপত্তার স্বার্থে পদ্মা সেতু উত্তর ও পদ্মা সেতু দক্ষিণ নামে দুটি থানা তৈরি করা হয়। 

এই নিরাপত্তাবাহিনীরা সার্বক্ষণিক নিরাপত্তার কাজ করে যাচ্ছে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে।

পদ্মা সেতুর নাম কি?

উত্তরঃ পদ্মা সেতু সংক্ষিপ্ত নাম আর পদ্মা সেতুর অফিসিয়াল নাম অর্থাৎ কাগজ কলমে যেই নাম দেওয়া হয় সেটি হলো পদ্মা বহুমুখী সেতু। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এই সেতুটির নাম দেন পদ্মা বহুমুখী সেতু। 

পদ্মা সেতু বিসিএস প্রশ্ন তে এসকল জায়গা থেকে প্রশ্ন এসে থাকে। তো, আপনি যদি আমাদের এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন আসলে সহজেই উত্তর দিতে পারবেন।

আশা করি আজকের পোস্ট টি থেকে আপনারা পদ্মা সেতু সম্পর্কে ভাইবা প্রশ্ন জানতে পেরেছেন এবং উত্তর গুলোও জানতে পেরেছেন। পদ্মা সেতু সম্পর্কে আরো অনেক তথ্য জানতে পারবেন যা আপনার অনেক কাজে আসবে। এছাড়াও একাডেমিক ছাত্র ছাত্রী দের ও এই আর্টিকেল টি অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন