আয়াতুল কুরসি বাংলা উচ্চারণসহ অর্থ এবং আয়াতুল কুরসির সকল ফজিলত জানুন | ইসলামিক বার্তা

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণসহ অর্থ এবং আয়াতুল কুরসির সকল ফজিলত জানুন
আসসালামু আলাইকুম, আশা করি ভালো আছেন। আপনি কি আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ, বাংলা অর্থ, ইংরেজিতে অর্থ এবং ফজিলত জানতে চাচ্ছেন? তাহলে একদম সঠিক জায়গায়ই এসেছেন। আজকের আর্টিকেলে আমরা আয়াতুল কুরসি সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করব।

প্রিয় পাঠক, এখানে আমরা আয়াতুল কুরসির শুরু থেকে শেষ সকল বিষয় তুলে ধরেছি তাই আশা করি ধৈর্য নিয়ে সম্পূর্ণ পোস্টটি পড়বেন, তাহলে অনেক কিছু জানতে পারবেন। তাই আশা করি মনোযোগ সহকারে সম্পূর্ণ নিবন্ধটি পড়বেন।

আয়াতুল কুরসি কি এবং কেন জানা দরকার আয়াতুল কুরসি সম্পর্কে

কোরআন হচ্ছে এমন এক গ্রন্থ যা মহান আল্লাহ প্রদত্ত বাণী। এবং কোরআনের ধ্বনি আমাদের হৃদয় কে করে শীতল, নরম এবং শুভ্র। কুরআনের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে এই আয়াতুল কুরসি।পবিত্র কুরআন শরীফের দ্বিতীয় সূরা, সূরা আল বাকারার ২৫৫ তম আয়াত হচ্ছে এই আয়াতুল কুরসি। 

পবিত্র কোরআন শরীফের সবচেয়ে প্রসিদ্ধ এবং ফজিলতময় আয়াত এটি। আয়াতুল কুরসি যার অর্থ হচ্ছে সিংহাসনের স্তবক। এই আয়াতে সমগ্র বিশ্বের উপর মহান আল্লাহ তাআলার সর্বোচ্চ ক্ষমতা ঘোষণা করা হয়েছে। আয়াতুল কুরসি একটি স্বয়ংসম্পূর্ণ আয়াত। এটি কোন সূরা নয়। বরং এটি কোরআনের একটি সূরার একটি আয়াত।

আয়াতুল কুরসি অডিও | Ayatul kursi bangla MP3

চলুন তাহলে প্রথমেই আমরা আয়াতুল কুরসি আরবি উচ্চারণসহ মনোমুগ্ধকর কন্ঠে তেলাওয়াতটি শুনে নেই। কেননা কোরআন তেলাওয়াত সওয়াব রয়েছে। মনোযোগ সহকারে একবার সম্পূর্ণ আয়াতুল কুরসি শুনে নেই। 


উপরের অডিও থেকে আমরা আয়াতুল কুরসি সম্পর্কে জানতে পেরেছি, কিন্তু এটা ছিল আরবিতে।আমরা যদি এর অর্থই না বুঝি তাহলে এটি শুনে বা শিখে তেমন ফায়দা পাবনা। তাই আমাদেরকে এর সঠিক অর্থ এবং ফজিলত সম্পর্কে জানতে হবে। 

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ জেনে নিন | Ayatul kursi Bangla Uccaron

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং আয়াতুল কুরসী বাংলা অনুবাদ জানা খুবই জরুরী। কেননা আমরা অনেকেই শুদ্ধভাবে আয়াতুল কুরসি উচ্চারণ করতে পারিনা। নিচে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং আয়াতুল কুরসি বাংলা অনুবাদ দেওয়া হয়েছে।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণঃ আল্লাহু লা - ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা-তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম, লাহূ মাফিস সামা-ওয়াতি ওয়া মা ফিল আরদি মান যাল্লাযী ইয়াশফাউ’ ই-ন্দাহূ ইল্লা বিইয নিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খলফাহুম, ওয়ালা ইউহিতুনা বিশাইয়্যিম্ মিন "ইলমিহি ইল্লা বিমা শা-আ' ওয়াসিআ' কুরসিইয়্যু-হুস্ ছামা - ওয়া - তি ওয়াল আরদা, ওয়ালা ইয়াউ - দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ-জিম।

আয়াতুল কুরসি বাংলা অর্থ বাংলা অনুবাদ জেনে নিন

শুধু আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ জানলেই হবে না। উচ্চারণ জানার পাশাপাশি আমাদেরকে আয়াতুল কুরসি বাংলা অর্থসহ জানতে হবে। আয়াতুল কুরসী বাংলা অনুবাদ জানতে হবে তবেই আমরা আয়াতুল কুরসি সম্পর্কে সুন্দর ধারণা পাবো। নিচে আয়াতুল কুরসি আরবিতে এবং বাংলায় অর্থসহ দেওয়া হয়েছে।

আয়াতুল কুরসি আরবিতেঃ اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، - مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَ - خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ - عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

আয়াতুল কুরসী বাংলা অনুবাদ/অর্থঃ সেই আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই। যিনি চিরজীবন তো ও সদা বিরাজমান। তন্দ্রা এবং নিদ্রা তাহাকে স্পর্শ করতে পারে না। নভোমন্ডলে যা কিছু আছে এবং ভূমন্ডলে যা কিছু আছে সব তার সৃষ্টি। এমন কে আছে যে, তার অনুমতি ব্যতীত তার নিকট সুপারিশ করতে পারে। তাদের সাথে যা কিছু রয়েছে এবং তাদের সম্মুখে যা কিছু রয়েছে তিনি তাহার পরিজ্ঞাত আছেন। তিনি যা ইচ্ছা করেন তা ব্যতীত তার অনন্ত জ্ঞানের কোনো বিষয়ই কেউ ধারণা করতে সক্ষম নহে। তার আসন ও সাম্রাজ্য নভোমন্ডল ও ভূমন্ডল পরিবর্তন হয়ে রয়েছে এবং এতদুভয়ের সংরক্ষণ তাকে বিব্রত বোধ করতে হয় না। আর তিনি সমুন্নত ও মহীয়ান।


আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ভিডিও টিউটোরিয়াল | আয়াতুল কুরসি ভিডিও

প্রিয় পাঠক আপনাদের বোঝার সুবিধার্থে নিচে একটি ভিডিও দেওয়া হয়েছে আপনারা এই ভিডিও টি দেখে দেখে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ করতে পারবেন। সূরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারন সহ অর্থ জানুন এখান থেকে।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সহ অর্থ দেখুন এক পাতায়

নিচে আপনাদের সুবিধার্থে আয়াতুল কুরসি আরবি এবং বাংলা অর্থসহ উচ্চারণ দেওয়া হয়েছে। তারা চাইলে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবিটি স্ক্রীনশট এর মাধ্যমে সংরক্ষণ করে রাখতে পারেন।আয়াতুল কুরসি বাংলা লেখা রয়েছে নিচে।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণসহ অর্থ ছবিতে
আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ
আশা করছি আপনারা ইতোমধ্যেই আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সহ অর্থ জানতে পেরে গেছেন। এখন আমরা আয়াতুল কুরসির সকল ফজিলত সম্পর্কে জানবো।

আয়াতুল কুরসির ফজিলত জেনে নিন

প্রিয় পাঠক, আগেই বলেছি যে, আয়াতুল কুরসি পবিত্র কুরআনুল কারীমের অত্যন্ত ফজিলতপূর্ণ আয়াত গুলোর মধ্যে একটি। নিচে আমরা আয়াতুল কুরসির সকল ফজিলত দিয়ে দিয়েছি।

  • আয়াতুল কুরসি নিয়মিত তেলাওয়াত করলে সকল প্রকারের কুফরি কালাম, তাবিজ-কবজ, চোখের নজর, জাদু, জিনের আছর সহ সকল প্রকারের বিপদে আপদ বা ক্ষতি থেকে সুরক্ষা পাওয়া যায়।
  • ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়ার ফজিলত সম্পর্কে বলা হয়েছে যে, 'প্রত্যেক ফরজ সালাতের পরে একবার করে আয়াতুল কুরসি তেলাওয়াত করলে মৃত্যুর পরে রয়েছে জান্নাত।' শয়তানের প্রভাব থেকে বাঁচার জন্য আয়াতুল কুরসি তেলাওয়াত করা একটি পরীক্ষিত আমল।
  • আয়াতুল কুরসি পবিত্র কুরআনের একটি মর্যাদাপূর্ণ আয়াত। আবু যর জুনদুব ইবনে জানাদাহ রাদি আল্লাহু আনহু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলেন, ' হে আল্লাহর রাসূল! উনার উপর নাযিলকৃত কোন আয়াতটি সবচাইতে মর্যাদা সম্পন্ন?' তার উত্তরে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, 'আয়াতুল কুরসি'। (নাসাঈ, আহমাদ)
  • রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে ব্যক্তি প্রত্যেক ফরজ সালাত শেষে আয়াতুল কুরসি একবার করে পাঠ করবে মৃত্যু ছাড়া তাকে আর কোন কিছুই জান্নাতের প্রবেশ করা থেকে বিরত রাখতে পারবেনা। ইবনে সুন্নিঃ ১২০, -নাশায়ী, ইবনু হিব্বান, হাদিস সহিহ, শায়খ আলবানী, সিলসিলা সহিহাঃ ৯৭২।
  • ঘুমানোর পূর্বে আয়াতুল কুরসি তেলাওয়াত করলে সকাল পর্যন্ত তার জন্য আল্লাহর পক্ষ থেকে একজন হেফাজতকারী ফেরেশতা তাকে নিরাপত্তা প্রদান করে। 
  • আয়াতুল কুরসি প্রত্যহ অধিক বার পাঠ করলে তার কবরের আজাব মাফ হয়ে যায়।
  • ঘুমানোর আগে আয়াতুল কুরসি পড়ার ফজিলত সম্পর্কে হাদিসে বর্ণিত আছে, যে লোক সকালে ও শয়নের পূর্বে আয়াতুল কুরসি পড়বে, আল্লাহ স্বয়ং তার তত্ত্বাবধানকারী। কাজেই সারাদিনের মধ্যে শয়তান তার নিকট আসতে পারে না। কেননা আয়াতুল কুরসি পাঠকারীর নিকট শয়তান আগমন করবে না বলে ওয়াদা বদ্ধ রয়েছে।
এছাড়াও আয়াতুল কুরসির আরো অনেক ফজিলত রয়েছে। এই ফজিলত গুলোর পাশাপাশি কিছু ফজিলত এর কথা আমরা শুনতে পাই যেগুলো বিশ্বাস করলে ঈমান নষ্ট হয়ে যাবে। আমাদের সবাইকে অবশ্যই সেই ফজিলত গুলোর সম্পর্কে জানতে হবে এবং সতর্ক থাকতে হবে। যেমনঃ

  • আয়াতুল কুরসি কাগজে লিখে দোকানে বেঁধে রাখলে সেই দোকানে বেচাকেনা বৃদ্ধি পায়, চোরের হাত থেকে মালামাল হেফাজত থাকে, আগুনের হাত থেকে রক্ষা পায়।
  • আয়াতুল কুরসি লিখে ঘরে ঝুলিয়ে রাখলে সেই ঘরে বরকত বৃদ্ধি পায়, সুস্থ থাকে এছাড়াও ইত্যাদি ইত্যাদি।

আপনি যদি কোরআন তেলাওয়াত না করেন এবং সেই অনুযায়ী আমল না করেন তাহলে শুধুমাত্র একটি আয়াত কেন! সম্পূর্ণ কোরআন লিখে ঝুলিয়ে রাখলেও কোন ফায়দা হবে না। 

তাই এই সকল আজগুবি বিষয়ে বিশ্বাস স্থাপন না করে নিয়মিত কোরআন তেলাওয়াত করুন এবং সেই অনুযায়ী আমল করুন। 

এই সমস্ত ঈমান বিনষ্টকারী কথায় বিশ্বাস করবেন না এবং অন্যদেরকে সচেতন করবেন। ayatul kursi bangla uccharon বা ayatul kursi bangla anubad পড়ে বুঝার চেষ্টা করুন এবং আমল করুন তবেই সফল হবেন।

আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক, আমরা অভিজ্ঞ লেখক এবং কোরআন ও হাদিস রিসার্চ করে যা জানতে পেরেছি এবং বুঝতে পেরেছি তাই আপনাদের সঙ্গে শেয়ার করেছি। আজকের বিষয়টি ছিল আয়াতুল কুরসি বাংলা উচ্চারণসহ অর্থ এবং আয়াতুল কুরসির সকল ফজিলত সম্পর্কে। 

আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পর এই বিষয়গুলো আপনারা নিখুঁতভাবে বুঝতে পেরেছেন।আজকের পোস্টটি সম্পর্কে যদি কোন প্রশ্ন, পরামর্শ কিংবা কোন প্রকারের অভিযোগ থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন আমরা রেসপন্স করব। 

পরিশেষে এটাই বলতে চাই, আয়াতুল কুরসি একটি ফজিলতময় আয়াত। এর বাংলা উচ্চারণ এবং বাংলা অর্থ জানা প্রত্যেকটি বাঙালি মুসলিম এর জন্য অত্যাবশ্যকীয়। 

নিজে জানুন এবং অন্যকে জানাতে পোস্টটি শেয়ার করুন। দেখা হবে নতুন কোন পোস্টে, সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন