বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত ২০২৪ (নমুনা পিডিএফ সহ)

বেতন মওকুফের জন্য আবেদন
বেতন মওকুফের জন্য আবেদন ২০২৪ঃ আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আশা করি ভালো আছেন। আজকের পোস্টে আমরা আলোচনা করবো কিভাবে বেতন মওকুফের জন্য আবেদনপত্র লিখতে হয়। 

আপনি কি বেতন মওকুফের জন্য আবেদন করতে চাচ্ছেন কিন্তু কিভাবে লিখতে হয় তা জানেন না, তাহলে আজকের পোস্ট টি আপনার জন্যই লেখা। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পরবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনা শুরু করি। 

বেতন কমানোর জন্য আবেদনপত্র লেখার নিয়ম

বেতন কমানোর জন্য আবেদনপত্র লেখার নিয়ম জানতে চাচ্ছেন তাহলে আমাদের ওয়েবসাইট এ ইতিমদ্ধেই একটি পোস্ট পাবলিশ করা হয়েছে বেতন কমানোর জন্য আবেদনপত্র লেখার নিয়ম নিয়ে। 

আপনি যদি বেতন কমানোর জন্য আবেদনপত্র লেখার নিয়ম জানতে চান তাহলে,



প্রশ্নঃ ১/ মনে কর, তোমার নাম রইছ উদ্দিন। তোমার পরিবারের আর্থিক অবস্থা খারাপ হওয়ার কারণে তুমি বেতন দিতে পারছ না। এমতাবস্থায় তোমার বেতন মওকুফের জন্য কর্তৃপক্ষের কাছে একটি আবেদন পত্র লেখ।

তারিখঃ ২২/১২/২০২৪

বরাবর,

অধ্যক্ষ

ফরিদপুর কমার্শিয়াল কলেজ, ফরিদপুর।

বিষয়ঃ বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্র। আমি আপনার কলেজের মানবিক বিভাগের একাদশ শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত অর্ধ-বার্ষিকী পরীক্ষায় আমি ৮০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি বার্ষিক পরীক্ষাতে আমি আরও ভালো রেজাল্ট করে আপনার কলেজের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আমার পিতা একজন দিনমজুর বিধায় পরিবারের খরচ চালিয়ে আমার কলেজের বেতন পরিশোধ করতে একেবারেই অক্ষম।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, আমার দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দিন। আমার বেতন মওকুফ করে আমাকে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ করে দিয়ে চিরকৃতজ্ঞ করুন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র, 

মোঃ আবুল বাশার

শ্রেণিঃ একাদশ, 

বিভাগঃ মানবিক, 

রোলঃ ১৭৭২৩৪।

ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম নমুনা সহ

স্কুল বা কলেজে ভর্তি হওয়ার সময় অনেকগুলো টাকা দিয়ে আমাদের ভর্তি সম্পন্ন করতে হয়। আমাদের মাঝে অনেকে এই ভর্তি ফি পরিশোধ করতে অক্ষম থাকে। 

তাই তারা যদি প্রধান শিক্ষকের কাছে এই ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লিখে জমা দেয় তাহলে প্রধান শিক্ষক তা বিবেচনা করে তাদের ভর্তি ফি মওকুফ করে দেন। 

আজকে আমরা দেখব ভর্তি ফি মওকুফের জন্য কিভাবে আবেদন পত্র লিখতে হয়। নিচে ভর্তি ফি মওকুফের জন্য একটি আবেদন পত্রের নমুনা দরখাস্ত দেওয়া হয়েছে।

তারিখঃ  ১৭/১২/২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

ফরিদপুর জিলা স্কুল, ফরিদপুর।

বিষয়ঃ ভর্তি ফি মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। আমি আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। গত বার্ষিকী পরীক্ষায় আমি সকল বিষয়ে ৮০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি পরীক্ষা গুলোতেও আমি আরও ভালো রেজাল্ট করে আপনার বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আমার পিতা একজন হতদরিদ্র কৃষক পরিবারের সকল খরচ তার একারই বহন করতে হয়। সব খরচ চালিয়ে আমার বিদ্যালয়ের ভর্তি ফি পরিশোধ করতে তিনি একেবারেই অক্ষম।

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিবেচনা করে আমাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দিন। আমার ভর্তি ফি মওকুফ করে আমাকে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ করে দিয়ে চিরকৃতজ্ঞ করুন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র,

আহসান হাবিব, 

শ্রেণিঃ অষ্টম, 

শাখাঃ ক, 

রোলঃ ০৮।

বকেয়া বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লেখার নিয়ম নমুনা সহ

অনেক সময় দেখা যায় যে, আমাদের বেতন কোন কারনে বকেয়া থেকে যায়। যার কারনে আমাদের বকেয়া বেতন একসাথে জমে একটা বিশাল অঙ্কের টাকা হয়ে  যায়। 

আমাদের অনেকের পক্ষেই সেই বকেয়া বেতন পরিশোধ করা সম্ভবপর হয়ে উঠে না। তাই আমরা এখন বকেয়া বেতন মওকুফের জন্য কিভাবে দরখাস্ত বা আবেদন পত্র লিখতে হয় সেটা জেনে নিবো।

তারিখঃ ২৫/১২/২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

ফরিদপুর পুলিশ লাইন্স স্কুল, ফরিদপুর।

বিষয়ঃ বকেয়া বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। আমি আপনার বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত আগস্ট ও সেপ্টেম্বর মাসের বেতন বকেয়া হয়ে গেছে। আমার বাবা একজন হতদরিদ্র কৃষক। আমাদের পরিবারের ভরণপোষণের একমাত্র দায়িত্ব তার একারই সামলাতে হয়। যার কারনে ডিসেম্বর মাসের বেতন এবং পিছনের বকেয়া বেতন দিতে আমার পিতা একেবারেই অক্ষম।

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমাদের দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমার বকেয়া বেতন মওকুফ করে আমাকে বার্ষিক পরিক্ষা দেওয়ার সুযোগ করে দিয়ে চিরকৃতজ্ঞ করুন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র, 

সাদমান সাকিব

শ্রেণিঃ দশম, 

বিভাগঃ বিজ্ঞান, 

শাখাঃ খ; রোলঃ ১৭।

বেতন মওকুফের জন্য আবেদন নমুনা

বেতন মওকুফের জন্য আবেদন নমুনা

বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত PDF ফাইল নিয়ে নিন

অনেকে বেতন মওকুফের জন্য আবেদন পত্রের পিডিএফ ফাইল খুঁজেন, তাদের জন্য বেতন মওকুফের জন্য দরখাস্ত পিডিএফ ফাইল দিয়ে দিলাম। সরাসরি গুগল ড্রাইভ থেকেই ডাউনলোড করে নিতে পারবেন। কোনো সমস্যা হলে আমাদের জানাবেন। যোগাযোগ অপশন থেকে।

File Nameবেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত PDF
Classসকল শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload


স্কুলের বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লেখার নিয়ম নমুনা সহ

স্কুলের বেতন মওকুফের জন্য আবেদন লিখতে চাচ্ছেন কিন্তু জানেন না কিভাবে স্কুলের বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লিখতে হয়, আজকে আপনাদের একটি নমুনা সহ আবেদনপত্র লেখার নিয়ম দেখাবো। নিচে একটি নমুনা দেওয়া হয়েছে এরকম ভাবে আপনারা স্কুলের বেতন মওকুফের জন্য আবেদন পত্র লিখতে পারবেন।

তারিখঃ  ১২/১০/২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

ফরিদপুর জিলা স্কুল, ফরিদপুর।

বিষয়ঃ বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র। আমি অত্র স্কুলের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত অর্ধ-বার্ষিকী পরীক্ষায় আমি সকল বিষয়ে ৮০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি পরীক্ষা গুলোতেও আমি আরও ভালো রেজাল্ট করে আপনার বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আমার পিতা একজন অটোচালক এবং পরিবারের খরচ তার একার বহন করতে হয়। সব খরচ চালিয়ে আমার স্কুলের বেতন পরিশোধ করতে তিনি একেবারেই অক্ষম।

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার দরিদ্র অবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দিন। আমার স্কুলের বেতন মওকুফ করে আমাকে উচ্চ-শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ করে দিয়ে বাধিত করবেন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র, 

মোঃ ফারহান আহমেদ

শ্রেণিঃ নবম,
 
বিভাগঃ বিজ্ঞান, 

রোলঃ ০৪।

কলেজের বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

আমাদের অনেকের কলেজের বেতন মওকুফের জন্য আবেনপত্র বা দরখাস্ত লিখতে হয়। কলেজের বেতন মওকুফের জন্য আবেদনপত্র লেখার নিয়ম না জানলে সুন্দর করে আবেদনপত্র লেখা যায় না, তাই নিচে কলেজের বেতন মওকুফের জন্য আবেদনপত্র লেখার একটি নমুনা দেওয়া হলো।

তারিখঃ  ১৪/০৯/২০২৪

বরাবর,

অধ্যক্ষ,

সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর।

বিষয়ঃ বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্রী। আমি আপনার বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। গত অর্ধ-বার্ষিকী পরীক্ষায় আমি সকল বিষয়ে ৮০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি বার্ষিক পরীক্ষাতে আমি আরও ভালো রেজাল্ট করে আপনার কলেজের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আমার পিতা একজন দরিদ্র কৃষক এবং পরিবারের খরচ তার একার বহন করতে হয়। সব খরচ চালিয়ে আমার কলেজের বেতন পরিশোধ করতে তিনি একেবারেই অক্ষম।

তাই, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দিন। আমার কলেজের বেতন মওকুফ করে আমাকে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ করে দিয়ে আমাকে বাধিত করবেন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্রী, 

আফরিন জাহান সুমাইয়া

শ্রেণিঃ একাদশ, 

বিভাগঃ বিজ্ঞান, 
রোলঃ ০২।

ফরম ফিলাপের টাকা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম নমুনা সহ

অনেক সময় দেখা যায় যে আমাদের পরীক্ষা বা অন্য কোন কারনে ফরম ফিলাপ করার প্রয়োজন পরে। আর ফরম ফিলাপ মানেই টাকা। ফরম ফিলাপ করতে টাকা পরিশোধ করতে হয় যা অনেকের পক্ষে সম্ভব হয়ে উঠে না। 

আমরা তখন ফরম ফিলাপের টাকা মওকুফের জন্য আবেদন পত্র লিখে জমা দিতে পারি। এতে আমাদের আবেদনপত্র যদি পাশ করে তাহলে আমাদের ফরম ফিলাপের টাকা মওকুফ করতে পারে। আমরা এখন ফরম ফিলাপ এর টাকা/ফি মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম নমুনা দরখাস্ত সহ দেখবো। 

তারিখঃ  ১৫/১২/২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

ফরিদপুর উচ্চ বিদ্যালয়, ফরিদপুর।

বিষয়ঃ ফরম ফিলাপের টাকা মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। আমি আপনার বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত অর্ধ-বার্ষিকী পরীক্ষায় আমি সকল বিষয়ে ৮০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি এস.এস.সি. পরীক্ষাতে আমি আরও ভালো রেজাল্ট করে আপনার বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আগামি ২০/১২/২০২৩ তারিখে আমাদের বোর্ড পরীক্ষার ফরম ফিলাপের জন্য টাকা গ্রহন করা শুরু করবে। কিন্তু আমার হতদরিদ্র দিনমজুর বাবার পক্ষে কোনমতেই তা দেওয়া সম্ভব নয়।

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমার ফরম ফিলাপের টাকা মওকুফ করে আমাকে বাধিত করবেন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র, 

আসিফ রহমান

শ্রেণিঃ দশম, 

বিভাগঃ বিজ্ঞান, 

রোলঃ ০৭।

বেতন মওকুফের প্রার্থনা জানিয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন লেখার পদ্ধতি নমুনা সহ

অনেক সময় আমাদের স্কুল কিংবা কলেজের বেতন মওকুফের প্রার্থনা জানিয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র লিখতে হয়। এখন আমরা জানবো বেতন মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট কিভাবে আবেদনপত্র লিখতে হয়। 

ধরো, তোমার নাম জান্নাতুল সাদিয়া, তোমার পারিবারের আর্থিক সমস্যার কারনে বেতন দিতে অক্ষম তাই বেতন মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লিখতে হবে।

তারিখঃ  ১৪/১২/২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

ফরিদপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ফরিদপুর।

বিষয়ঃ বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্রী। আমি আপনার বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের নবম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। গত অর্ধ-বার্ষিকী পরীক্ষায় আমি সকল বিষয়ে ৭০ ভাগ নম্বর পেয়েছি। আশা করি, আগামি বার্ষিক পরীক্ষাতে আমি আরও ভালো রেজাল্ট করে আপনার বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করতে সক্ষম হবো। আমার পিতা একজন রিকশাচালক এবং পরিবারের খরচ তার একার বহন করতে হয়। সব খরচ চালিয়ে আমার বিদ্যালয়ের বেতন পরিশোধ করতে তিনি একেবারেই অক্ষম।

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার দরিদ্রাবস্থা মানবিক দৃষ্টিতে বিচার করে আমাকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দিন। আমার বেতন মওকুফ করে আমাকে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ করে দিয়ে চিরকৃতজ্ঞ করুন।

নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্রী, 

জান্নাতুল সাদিয়া

শ্রেণিঃ নবম, 

বিভাগঃ বিজ্ঞান, 

রোলঃ ১৭।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আশা করি আপনি যে বেতন মওকুফের জন্য আবেদন দরখাস্ত লেখার সঠিক নিয়ম খুঁজছিলেন আশা করি সেটি ইতিমদ্ধেই আমাদের এই পোস্টে পেয়ে গেছেন। আমাদের আজকের পোস্ট টি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার ফেসবুক আইডিতে এই পোস্টটি শেয়ার করার অনুরোধ রইলো। 

এছারাও আমাদের ওয়েবসাইটে আপনি আরও অনেক গুরুত্বপূর্ণ পোস্ট পেয়ে যাবেন, তাই এই দরকারি ওয়েবসাইট টি নিয়মিত ভিজিট করে আপ টু ডেট থাকুন। আজ এই পর্যন্তই, কোন মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন