মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় | Online income bd

মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়
মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় ২০২৩

সঠিক জ্ঞান না থাকায় এখনও অনেক শিক্ষিত যুবক যুবতী বেকার পরে আছে। আপনি কি মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় জানতে চাচ্ছেন? তাহলে আপনি ঠিক জায়গায়ই এসেছেন, আজকের নিবন্ধে আমরা আলোচনা করবো মাসে ২০ হাজার টাকা আয় করা যায় এমন কয়েকটি ব্যবসার সম্পর্কে। আশা করি সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

মাসে ২০ হাজার টাকা আয় করা কি সম্ভব

অনেক শিক্ষিত মানুষই বেকার বসে আছে কিন্তু তারা যদি চায় মাসে ২০ হাজার টাকা ইনকাম করতে তাহলে তারা সহজেই ২০ হাজার টাকা প্রতি মাসে ইনকাম করতে পারে। এমনকি এর বেশিও ইনকাম করতে পারে। 

শুধু সঠিক জ্ঞান আর আত্মবিশ্বাসী হতে হবে তাহলে সফল হওয়া যাবে। হ্যা, মাসে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। আজকের আমি আপনাদের মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে জানাবো। 

আশা করি এই উপায়গুলো অনুসরণ করলে আপনি প্রতি মাসে অনায়াসে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। আমরা অনলাইন এবং অফলাইন দুই ধরনের ব্যবসার কথাই আলোচনা করবো।

যারা অনলাইনে ব্যবসা করতে চান তারা অনলাইনের আইডিয়া গুলো কাজে লাগাতে পারেন আর যারা অফলাইনে কাজ করতে চান তারা অফলাইনের আইডিয়া গুলো কাজে লাগাতে পারেন। এছাড়াও ফ্রিতে টাকা ইনকাম করার জন্য এই পোস্টটি পড়তে পারেন - ফ্রিতে টাকা ইনকাম করার উপায়।

ফ্রিল্যান্সিং করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় পেশা হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং হলো মুক্ত পেশা। অর্থাৎ এই পেশা আপনি স্বাধীনভাবে করতে পারবেন। ফ্রিল্যান্সিং মূলত অনলাইন ভিত্তিক পেশা যার ফলে আপনি ঘরে বসেই এই কাজ করে মাসে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

ফ্রিল্যান্সিং এর মধ্যে অনেক ধরনের কাজ রয়েছে যেমন গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট ডেভলপমেন্ট, ওয়েব ডিজাইন, অ্যাপ ডেভলপমেন্ট, কোডিং, অ্যাপ ডিজাইন, UI UX ডিজাইন, সোসিয়াল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং সহ আরো অনেক সেক্টর রয়েছে। 

আপনি যে কাজে দক্ষ সেই কাজ করেই ঘরে বসে টাকা আয় করতে পারেন। আর যদি কোনো কাজে দক্ষতা না থাকে তাহলে প্রথমে জানুন কোন কাজ গুলো কি কি তারপর সেই কাজ গুলো শিখুন এবং ফ্রিল্যান্সিং করে আয় করুন। 

ফ্রিল্যান্সিং এর জন্য কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেস হলো আপওয়ার্ক, ফাইবার, ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদি। এগুলো হলো ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস। এইসকল মার্কেটপ্লেসে দক্ষ ফ্রিল্যান্সারদের অনেক চাহিদা, তাই আপনি যদি আপনার কাজে দক্ষ হতে পারেন তাহলে ইন্টারন্যাশনাল মার্কেটে কাজ করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। 

এসকল কাজ করে মাসে ২০ হাজার টাকা থেকেও বেশি ইনকাম করতে পারবেন। আর আপনি যদি প্রফেসনাল ফ্রিল্যান্সার না হতে পারেন তাহলে প্রাথমিক পর্যায়ে দেশীয় মার্কেটপ্লেসে কাজ করুন। 

দেশীয় মার্কেটপ্লেসে কাজ করতে করতে আপনি যখন অভিজ্ঞ হয়ে যাবেন তখন ইন্টারন্যাশনাল মার্কেটে ঢুকলে আপনার চাহিদা বৃদ্ধি পাবে। তাই আমি সাজেস্ট করবো ছোটো থেকে শুরু করুন। এখন নরমাল ফ্রিল্যান্সারের মাসিক ইনকাম ১০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। 

আবার একজন প্রফেসনাল ফ্রিল্যান্সার মাসে ৫০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা অব্দি ইনকাম করে থাকে প্রতি মাসে। তাই বুঝতেই পারছেন দক্ষতা অর্জন করলে টাকা ইনকাম করা সহজ। 

উদ্যোক্তা হওন মাসে ২০ হাজার টাকা ইনকাম করুন

উদ্যোক্তা হলো কোনো কাজ তৈরি করে সেটা ডেভলপ করা। বর্তমান বাজারে অনেক সফল উদ্যোক্তা রয়েছেন। উদ্যোক্তা হতে হলে দরকার সাহস, আত্মবিশ্বাস আর কার্যকরী আইডিয়া। আপনি যেকোনো কাজের আইডিয়া দিয়ে কাজ শুরু করতে পারেন। 

মার্কেটে যদি একবার দাড়ায় তাহলেই আপনার সফলতা। যেমন আপনি সার্ভিসিং কাজের জন্য উদ্যোগ নিতে পারেন। উদ্যোক্তা হলে আপনি মাসে ২০,০০০ টাকা নিশ্চিত ইনকাম করতে পারবেন, তবে এই টাকার পরিমাণ সময়, অবস্থা বুঝে কম বেশি হতে পারে। আপনি অনলাইনে বিভিন্ন সার্ভিস প্রদানের জন্য উদ্যোগ নিতে পারেন। 

এর জন্য আপনি ফেসবুক পেইজ ব্যবহার করতে পারেন। উদ্যোক্তা সম্পূর্ণই আপনার নিজের আইডিয়া দিয়ে করতে হবে। আশা করি উদ্যোক্তা হয়ে ইনকাম করতে পারবেন।

ব্লগিং করে মাসে ২০,০০০ টাকা আয় করার উপায়

ব্লগিং একটি জনপ্রিয় পেশা। ব্লগিং একটি মুক্তপেশা বলা চলে। ব্লগিং আপনি চাইলে মোবাইল ফোন দিয়েই করতে পারবেন। আর ব্লগিং করেও এই পরিমাণ অর্থ আয় করা সম্ভব। 

আপনি কোনো বিষয়ে ভালো জানেন সেটা নিয়ে লেখা লেখি করে ব্লগিং করতে পারেন। এভাবে কয়েকটা ওয়েবসাইট তৈরি করে মনিটাইজ করে নিতে পারেন। আর সেখান থেকেই আপনি ইনকাম করতে পারবেন। 

আপনি ওয়েবসাইট গুলো বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। আবার আপনি চাইলে ওয়েবসাইট গুলো প্রতিনিয়ত আপডেট রেখে গুগল এডসেন্স বা অ্যাফিলিয়েট মার্কেটিং করে ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারেন।




মোবাইল সার্ভিসিং করে মাসে ২০,০০০ টাকা আয় করার উপায়

বর্তমানে মোবাইল কে না ব্যাবহার করে। আর যেহুতু ইলেকট্রিক জিনিষ সেহেতু নষ্ট হবেই। তাই মোবাইল সার্ভিসারদার চাহিদাও অনেক। আপনার কাছে যদি কিছু টাকা থাকে তাহলে সেগুলো দিয়ে প্রয়োজনীয় উপকরণ কিনে বাজারে একটি মোবাইল সার্ভিসিং সেন্টার দিতে পারেন। 

প্রথম প্রথম মানুষ আপনার সার্ভিস সম্পর্কে না জানায় প্রথম প্রথম ইনকাম কম হতে পারে কিন্তু একটা সময় যাওয়ার পর যখন মানুষ আপনার সার্ভিসিং এর উপর সন্তুষ্ট হওয়া শুরু করবে তখন বেশি ইনকাম করতে পারবেন। 

তাই এটি একটি ভালো আইডিয়া মাসে ২০,০০০ টাকা আয় করার। মোবাইল সারার পাশাপাশি আপনি টিভি ফ্যান ও অন্যান্য ইলেকট্রনিক জিনিষ সার্ভিসের কাজও করতে পারেন। কাজ না জানলে শিখে নিন তাও লাভ আছে।

অনলাইনে কিংবা অফলাইনে স্টুডেন্ট পড়িয়ে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

আমরা সবাই কম বেশি জানি ভালো শিক্ষকের কদর কতো। আমি আপনি সবাই ছোটবেলা শিক্ষকের কাছে পড়েছি। বাসায় এনে টাকা দিয়ে পড়েছি। তাই আপনি চাইলে স্টুডেন্ট পড়িয়ে মাসে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

এর থেকে কম বেশিও হতে পারে। আপনি যদি শিক্ষিত হয়ে থাকেন এবং পড়াতে পারবেন এমন আত্মবিশ্বাসী হয়ে থাকেন তাহলে আপনি এই কাজটি করে আয় করতে পারেন। আপনি আপনার এলাকার ছোটো বাচ্চাদের পড়াতে পারেন। 

গ্রামের তুলনায় শহরের দিকে টিউশনির দাম বেশি। গ্রামে যেখানে ২০০, ৫০০ টাকায় ভালো স্যার পাওয়া যায় শহরে সেখানে ৫,০০০ টাকাযও ভালো স্যার মেলে না। আপনি যদি শহরে থাকেন এবং ৪ থেকে ৫ টা টিউশনি করেন তাহলে মাসে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। 

আবার আপনি চাইলে অনলাইনেও পাঠদান করে ফ্রিতে টাকা ইনকাম করতে পারেন। বিভিন্ন অনলাইন কোচিং প্রতিষ্ঠান দক্ষ শিক্ষক খুঁজছেন। আপনি তাদের সাথে কাজ করে এর থেকে বেশি টাকা ইনকাম করতে পারেন। 

আবার আপনি চাইলে নিজেও একটি অনলাইন ভিত্তিক কিংবা অফলাইন ভিত্তিক প্রতিষ্ঠান খুলে পাঠদান করে টাকা ইনকাম করতে পারবেন তবে এতে আপনার কিছু ইনভেস্ট হবে। 

আপনার কাছে যদি ইনভেস্ট করার মতো টাকা থাকে তাহলে আপনি করতে পারেন নাহলে অন্যের প্রতিষ্ঠানে কাজ করে টাকা সঞ্চয় করতে পারেন। এভাবে আপনি শিক্ষকতা করে মাসে ২০,০০০ টাকা আয় করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

বর্তমান বাজারে গ্রাফিক্স ডিজাইনার এর চাহিদাও অনেক। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করতে পারেন তাহলে এই কাজটি আপনার জন্য ভালো হবে। বিভিন্ন অনুষ্ঠান বা নির্বাচনের সময় পোস্টার লিফলেট ইত্যাদি ডিজাইন করার প্রয়োজন পরে। 

আপনি যদি এইসকল ডিজাইন করে দিতে পারেন তাহলে তারা আপনাকে টাকা দিবে। আর এভাবে আপনি মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করে নিতে পারবেন। আপনি এই কাজটি অনলাইনেও করতে পারেন। 

আপনি দেশের যেকোনো প্রান্তের থেকে অর্ডার কালেক্ট করে তাদেরকে সার্ভিস দিতে পারেন। বিশেষ করে ঈদ বা কোনো অনুষ্ঠানের সময় প্রচুর পরিমাণে লিফলেট পোস্টার ইত্যাদির অর্ডার আসে কি সময়টাকে কাজে লাগাতে হবে। অন্যান্য সময় কাজের চাপ একটু কম থাকলেও কাজ থাকেই। 

মগের উপর প্রিন্টিং ডিজাইন, বিয়ের কার্ড ডিজাইন সহ আরো নানা প্রয়োজনে মানুষ ডিজাইন করে থাকে। তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে চান তাহলে খুব ভালো ভাবেই আপনি প্রতি মাসে ২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

ফটোগ্রাফি করে মাসে ২০ হাজার টাকা ইনকাম করার উপায়

আপনি যদি ভালো ছবি তুলতে পারেন তাহলে আপনার জন্য ফটোগ্রাফি কাজটা সহজ হবে। আপনি ফটোগ্রাফি করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। 

বিশেষ করে কোনো রিসোর্টে বা সমুদ্র পাড়ে কিংবা কোনো দর্শনীয় স্থানে থাকেন তাহলে আপনি অনেক কাস্টমার পাবেন। আর সেখান থেকে ইনকাম করতে পারবেন ফটোগ্রাফি সেবা প্রদানের মাধ্যমে। আপনি যদি ছবি তোলার সাথে এডিটিং এর কাজও করে দেন তাহলে আরো বেশি মুনাফা পাবেন। 

সমুদ্র পাড়ে কিংবা দর্শনীয় স্থানে যারা ঘুরতে যায় তারা সবাই চায় ছবি তুলতে। আপনি যদি তাদের ছবি তুলে এডিটিং করে প্রিন্ট আউট করে দেন তাহলে সর্বনিম্ন প্রতিটি ছবির জন্য ২০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত দিবে। 

এভাবে আপনি প্রতিদিন যদি ১০০ পিস ছবি তুলেন তাহলে মাসে ( ৩০০×১০০ ) = ৩০,০০০ টাকা আয় করা হয়ে যাচ্ছে। গড়ে আপনার মাসে ২০ হাজার টাকা আয় করা সম্ভব শুধুমাত্র এই কাজটি করেই। এছাড়াও আপনি ভিডিও গ্রাফি করতে পারেন।

ভিডিও এডিটিং করেও অনেক টাকা ইনকাম করা সম্ভব। আর, ছবি থেকে ভিডিওর কাজে বেশি মুনাফা। আশা করি মাসে ২০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে কম হলেও একটা ধারণা পেয়েছেন। 

কন্টেন্ট রাইটিং করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

কন্টেন্ট রাইটিং জব একটি দামী জব। কন্টেন্ট রাইটিং জব করেও আপনি মাসে অনেক টাকা আয় করতে পারবেন এটি ফ্রিল্যান্সিং সেক্টরের একটি জব হওয়ায় আপনি ঘরে বসেই এই কাজটি করতে পারবেন। 

এমনকি এটি মোবাইল ফোন দিয়েই করা যায়। কন্টেন্ট রাইটার দের বর্তমানে মার্কেটে চাহিদা অনেক। তাই আপনি যদি ভালো কন্টেন্ট তৈরি করতে পারেন তাহলে এখনই জানান দিন যে আপনি ভালো কন্টেন্ট তৈরি করতে পারেন তাহলে ইনশাল্লাহ কাজ পেয়ে যাবেন। 

ইউটিউবের ভিডিও কন্টেন্ট রাইটিং, ব্লগ কন্টেন্ট রাইটিং সহ আরো অনেক ধরনের কন্টেন্ট রাইটিং জব রয়েছে। আপনি যে বিষয়ে পটু সেই বিষয়ে কন্টেন্ট রাইটিং করে মাসে ২০ হাজার টাকা আয় করতে পারবেন। 

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে কন্টেন্ট রাইটিং করে ইনকাম করা যায়। তাই আপনি এই কাজটি অনায়াসে শুরু করতে পারেন। 

ইউটিউব থেকে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

বন্ধুরা ইউটিউব সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। কিন্তু আমরা অনেকেই জানি না কিভাবে ইউটিউব ব্যবহার করে টাকা আয় করা যায়। আজকে তোমাদের আমি জানাবো কিভাবে ইউটিউব থেকেই মাসে ২০ হাজার টাকা আয় করা যায়। 

ইউটিউব চ্যানেল খুলে ভিডিও আপলোড করেই টাকা ইনকাম করা যায়। তবে ভালো ভালো কন্টেন্ট ফুল ভিডিও হতে হবে নতুবা আপনি মনিটাইজেশন করতে পারবেন না। আর মনিটাইজেশন করতে না পারলে আপনার ইনকাম হবে না। 

তাই বলবো রুচিশীল সামাজিক কন্টেন্ট নিয়ে কাজ করে যান ইনশাল্লাহ আপনি ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। তবে একটা জিনিষ জেনে রাখা ভালো যে ইউটিউব নিয়ে অনেকে কাজ করে আবার ছেড়ে দিছে ধরে রাখতে পারে নাই। 

আমি মনে করি যতো বাধাই আসুক সব বাধার সাথে বুদ্ধির দিয়ে লড়াই করে বাঁধা অতিক্রম করলেই সফলতা মিলবে। ইউটিউব থেকে টাকা আয় করা একদম সোজা কাজ ননয়। ইউটিউব থেকে টাকা ইনকাম করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়।

কম্পিউটারের কাজ করে মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

প্রিয় পাঠক আপনার কাছে যদি কম্পিউটার থেকে থাকে তাহলে অফলাইনে এই কাজটি করতে পারবেন। 

আপনি একটি কম্পিউটারের দোকান খুলতে পারেন যেখানে বিভিন্ন ফরম পূরণ, ফটোকপি, প্রিন্ট করা, আবেদন তৈরি করা, বিদ্যুৎ বিল পে করা, পানির বিল পে করা ইত্যাদি কাজ করে দেওয়ার মাধ্যমে টাকা আয় করতে পারেন।

এই কাজটি করার জন্য শুধু আপনার কম্পিউটার প্রিন্টার থাকলেই আপনি কাজটি শুরু করতে পারবেন। আবার কাজের ফাঁকে ফাঁকে আপনি টুকটাক ফ্রিল্যান্সিং বা অনলাইন ভিত্তিক কাজগুলোও করতে পারবেন। 

এই কাজটি করার মাধ্যমে আপনি মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

মাসে বিশ হাজার টাকা আয় করার সূত্র 

প্রিয় পাঠক আপনি যদি মাসে ২০ হাজার টাকা আয় করতে চান তাহলে আপনাকে প্রতিদিন অন্তত ৬৭০ টাকা ইনকাম করতে হবে।

আপনি যদি প্রতিদিন ৬৭০ টাকা ইনকাম করতে পারেন তাহলে মাস শেষে আপনার ৬৭০×৩০~ ২০,১০০ টাকা ইনকাম হবে অর্থাৎ ২০ হাজার টাকা আয় হবে। 

এই সূত্র মাথায় রেখে আপনি কাজ করতে থাকবেন ইনশাল্লাহ আপনি মাসে ২০ হাজার টাকা আয় করতে পারবেন।

আমাদের শেষ কথা

সম্মানিত পাঠক আশা করি আপনি জানতে পেরেছেন কি করলে মাসে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। আমরা অনেকগুলো কাজের কথা উপরে আলোচনা করেছি আমাদের ব্যক্তিগত রিসার্স থেকে। 

আপনার কাছে যদি এর থেকেও দুর্দান্ত কোনো আইডিয়া থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আমরা সেটি পাবলিশ করে দিবো অথবা এই পোস্টের কমেন্টেই থাকবে। 

আর এই পোস্ট নিয়ে কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে অবশ্যই জানাবেন। আমাদের অন্যান্য পোস্টগুলি পরে আরো কিছু জানতে পারেন। আজকে এই পর্যন্তই, ধন্যবাদ সবাইকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন