ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব | ইসলামিক বার্তা

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরবঃ ঈদুল আযহা যাকে কোরবানির ঈদ বলা হয়ে থাকে। ২০২৪ সালের ঈদুল আযহা বা কোরবানির ঈদ কবে হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আজকের এই পোস্টে। হ্যা, অনেকেই গুগলে সার্চ করেন যে ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব।

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব সেটা জানতে হলে আমাদের জানতে হবে ঈদের দিন তারিখ কিভাবে ধরা হয়। 

ঈদুল আজহা ২০২৪ সৌদি আরবে দিন তারিখ নির্ধারণ

ঈদুল ফিতর থেকে ৭০ দিন পর অর্থাৎ দুই মাস দশ দিন পরে ঈদুল আজহা এর দিন ধার্য করা হয়। সেই হিসেবে ২০২৪ সালের ঈদুল আজহা জুন মাসের ১৫ তারিখ হতে ১৯ জুন তারিখ এর মধ্যে যেকোনো দিন হতে পারে। তবে ১৫ জুন হওয়ার সম্ভাবনা বেশি।

ঈদুল আজহার তারিখ নির্ধারণ করা হয় চাঁদ দেখে। অর্থাৎ, এই তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল। ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব অর্থাৎ ১৪৪৪ হিজরী জিলহজ মাসে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। 

মুসলিম ধর্মের অনুসারীদের জন্য বছরে দুইটি উৎসব। একটি হলো ঈদুল ফিতর এবং অন্যটি হলো ঈদুল আজহা। 

ঈদুল ফিতর ইতিমধ্যে হয়ে গেছে। এখন, আগামী ১৫ জুন থেকে ১৯ জুন এর মধ্যে যেকোনো দিন সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। 

ঈদুল আজহার দিন নির্ধারণ করার জন্য চাঁদ দেখার কমিটি রয়েছে। তারা চাঁদ দেখার উপর নির্ভরশীল হয়ে ঈদুল আজহার দিন ধার্য করেন। 

সৌদি আরবে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে ১৫ জুন থেকে ১৯ জুন তারিখের মধ্যে। মুসলমানদের তীর্থস্থান হলো সৌদি আরবের মক্কা নগরী। 

সৌদি আরবে কত তারিখে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে সেই সম্পর্কে সবাই জানতে চান, কারণ সৌদি আরবে যেদিন ঈদুল আজহা উদযাপিত হবে তার পরের দিনই বাংলাদেশে ঈদুল আজহা ২০২৪ অনুষ্ঠিত হবে। 

অর্থাৎ সৌদি আরবে যদি ঈদুল আজহা ২০২৪ সালের ১৫ জুন অনুষ্ঠিত হয় তাহলে বাংলাদেশে ঈদুল আজহা ১৬ জুন অনুষ্ঠিত হবে। 

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব এই প্রশ্নের উত্তর হলোঃ ঈদুল আজহা ২০২৪ সালের ১৫ জুন শনিবার থেকে ১৯ জুন বুধবার এর মধ্যে যেকোনো দিন উদযাপিত হবে। 

অর্থাৎ, ১৫ জুন শনিবার, ১৬ জুন রবিবার, ১৭ জুন সোমবার, ১৮ জুন মঙ্গলবার, ১৯ জুন বুধবার এই দিনগুলোর মধ্যে যেকোনো দিনই ঈদুল আজহা ২০২৪ অনুষ্ঠিত হবে সৌদি আরবে। 

তবে সৌদি আরবে ঈদুল আজহার ছুটি ১০ জুন ২০২৪ সাল থেকেই শুরু হবে এবং তা ২৫ জুন ২০২৪ পর্যন্ত কার্যকর হতে পারে। 

ঈদুল আজহা সাধারণত হালাল পশু কোরবানি করার মাধ্যমে এবং ঈদের নামাজ আদায় করার মাধ্যমে উদযাপিত হয়। 

এবারও উট, দুম্বা, গরু, ছাগল ইত্যাদি পশু কোরবানি করার মধ্য দিয়ে ঈদুল আজহা ২০২৪ অনুষ্ঠিত হবে।




সচারচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী এবং উত্তর

ঈদুল ফিতর ২০২৪ কত তারিখে সৌদি আরব

ঈদুল আজহা বা কোরবানি ঈদ ২০২৪ উদযাপিত হবে ১৫ জুন ২০২৪ থেকে ১৯ জুন ২০২৪ তারিখ অব্দি যেকোনো দিন। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। উক্ত তারিখের মধ্যেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ ২০২৪ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে ঈদ উদযাপিত হওয়ার পরের দিনই বাংলাদেশে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে।

২০২৪ সালের ঈদুল আজহা কত তারিখে

ঈদুল আজহা বা কোরবানি ঈদ ২০২৪ উদযাপিত হবে ১৫ জুন ২০২৪ থেকে ১৯ জুন ২০২৪ তারিখ অব্দি যেকোনো দিন। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। উক্ত তারিখের মধ্যেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ ২০২৪ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে আইডি উদযাপিত হওয়ার পরের দিনই বাংলাদেশে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে।

ঈদুল আযহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ

ঈদুল আজহা বা কোরবানি ঈদ ২০২৪ উদযাপিত হবে ১৬ জুন ২০২৪ থেকে ২০ জুন ২০২৪ তারিখ অব্দি যেকোনো দিন। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। উক্ত তারিখের মধ্যেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ ২০২৪ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে আইডি উদযাপিত হওয়ার পরের দিনই বাংলাদেশে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে।

কোরবানি ঈদ ২০২৪ কত তারিখে সৌদি আরব

ঈদুল আজহা বা কোরবানি ঈদ ২০২৪ উদযাপিত হবে ১৫ জুন ২০২৪ থেকে ১৯ জুন ২০২৪ তারিখ অব্দি যেকোনো দিন। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। উক্ত তারিখের মধ্যেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ ২০২৪ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে ঈদ উদযাপিত হওয়ার পরের দিনই বাংলাদেশে ঈদুল আজহা ২০২৪ উদযাপিত হবে।


আমাদের শেষ কথা

আশা করি আপনারা জানতে পেরেছেন ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব। পোস্টটি ভালো লাগলে লিংক কপি করে আপনার ফেসবুক আইডিতে একটি পোস্ট করে দিয়ে আমাদের বাধিত করবেন। সবাইকে ঈদের আন্তরিক শুভেচ্ছা। আজ এই পর্যন্তই, সবার শারীরিক সুস্থতা কামনা করে বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ।

সম্পর্কিতঃ ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে, ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে, ২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে, ঈদুল আযহা ২০২৪, কোরবানির ঈদ ২০২৪, ঈদুল ফিতর ২০২৪, ঈদের আর কতদিন বাকি আছে ২০২৪, কোরবানির ঈদ কত দিন বাকি আছে
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন