পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র (নমুনাসহ)

পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র
পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র
আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আপনি নিশ্চয়ই পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? 

তাহলে আপনি সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আমরা পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র লেখার নিয়ম এবং সাথে একটি নমুনা পত্রও দিয়ে দিয়েছি।

যাতে করে আপনি সহজেই আপনার পিতার নিকট পত্র লেখার নিয়ম সম্পর্কে সুস্পষ্ট ধারনা পান। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

বার্ষিক পরীক্ষার প্রস্তুতি জানিয়ে বাবাকে/পিতাকে পত্র নমুনা

প্রশ্নঃ বার্ষিক পরীক্ষার প্রস্তুতি জানিয়ে বাবাকে পত্র লেখ।

তারিখঃ ১৭-১২-২০২৪

কমলাপুর, ফরিদপুর

প্রিয় বাবা, 

আসসালামু আলাইকুম বাবা, আশা করি ভালো আছেন। কিছুক্ষণ আগেই আপনার পাঠানো চিঠিটি হাতে পেলাম। আপনি আমার বার্ষিক পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন।

আপনি জেনে থাকবেন আমাদের বার্ষিক পরীক্ষা আগামি মাসের ৫ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমাদের নির্বাচনী পরীক্ষায় আমি সকল বিষয়ে ভালো করেছি। আমি এবারও আমার সবটুকু দিয়ে চেষ্টা করে যাচ্ছি বার্ষিক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য। আপনি জানেন যে আমি গনিতে একটু দুর্বল আছি। কিন্তু আমি আমার বিদ্যালয়ের গণিত শিক্ষকের সহযোগিতা নিচ্ছি গণিতে ভালো করার জন্য। 

ইতিমধ্যেই আমি আমার সিলেবাস সম্পন্ন করেছি এবং এখন শুধু রিভিশন দিয়ে যাচ্ছি। আমি আশা করছি, আল্লাহর রহমতে এবারের বার্ষিক পরীক্ষায় আমি সকল বিষয়ে ভালো মার্কস পেয়ে উত্তীর্ণ হবো। 

আজ আর নয়। আপনার শরীরের প্রতি যত্ন নিবেন। আমার মা এবং বোন ভালো আছে। আপনি কবে বাড়ি আসবেন আমাদেরকে চিঠিতে জানাবেন। আপনার চিঠির অপেক্ষায় থাকবো। 

আপনার পুত্র,

আজিজুল হক শামিম


এভাবে আপনারা একটি পত্র লিখতে পারেন আপনার পিতার নিকট। পত্রের শেষে অবশ্যই খাম আঁকতে হবে। খামটি ৫ ইঞ্চি লম্বা এবং ৩ ইঞ্চি প্রস্থ হবে। 

খামের ভিতরে প্রেরক এর নাম, ঠিকানা এবং প্রাপক এর নাম ঠিকানা দিতে হবে। আপনারা অনেকেই প্রশ্ন করেন পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র কিভাবে লিখবেন? 

আশা করি জানতে পেরেছেন। আপনাদের পরীক্ষায় অনেকসময় এরকম প্রশ্ন এসে থাকে যে "পরীক্ষার প্রস্তুতি জানিয়ে তোমার পিতার নিকট একটি পত্র লিখ" আমরা ইতিমধ্যেই জেনে গেছি কিভাবে পত্র লিখতে হয়। 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র নমুনা

প্রশ্নঃ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র লেখ।

তারিখঃ ২৩-১২-২০২৪

কমলাপুর, ফরিদপুর

প্রিয় বাবা, 

আসসালামু আলাইকুম বাবা, আশা করি  আপনি ভালো আছেন। গতকালই আপনার পাঠানো চিঠিটি হাতে পেলাম। সেখানে আপনি আমার আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। 

আপনি জেনে খুশি হবেন যে আমি আমার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সিলেবাস গত মাসেই শেষ করেছি। আমার পরীক্ষার প্রস্তুতিতে আমাকে বিশেষ ভাবে সহয়ায়তা করছে প্রগ্রেস কোচিং সেন্টার। আমাদের কোচিং এ ইতিমধ্যেই মডেল টেস্ট পরীক্ষা নেওয়া হচ্ছে এবং আমি সেখানে পরীক্ষা দিয়ে নিজের প্রস্তুতি যাচাই করছি। 

আমি ইংরেজিতে দুর্বল হওয়ায় আমাদের বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক আমাদেরকে সহযোগিতা করছেন। আশা করি এবারের প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষায় আমি খুব ভালো ফলাফল করবো এবং আপনার মুখ উজ্জ্বল করবো বাবা। 

আজকে আর নয়, আমার জন্য এবং আমার ভাইয়ের জন্য দোয়া করবেন। আমরা আপনাকে মিস করি। এবারের ঈদে কিন্তু বাড়িতে আসবেন তাড়াতাড়ি। আম্মু আর রাফসান ওরা ভালো আছে। আপনার শরীরের প্রতি যত্ন নিবেন। 

আপনার কন্যা,

ফাহিমা আফরিন

এসএসসি পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র নমুনা

প্রশ্নঃ এসএসসি পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র লেখ।

তারিখঃ ২৭-১২-২০২৪

মতিঝিল, ঢাকা

প্রিয় বাবা, 

আসসালামু আলাইকুম, আশা করি সুস্থ আছেন। আমি মাত্রই আপনার চিঠি পেলাম। আপনি আমার এসএসসি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়ছেন তাই লিখতে বসে গেলাম। 

আমাদের এসএসসি পরীক্ষার আর বেশি দেরি নেই। তাই আমি আমার সবটুকু দিয়ে প্রস্তুতি নিচ্ছি। আমার সকল বিষয়ের সিলেবাস ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। আপনি জানেন যে, আমি গণিত বিষয়ে একটু দুর্বল। তাই মা বাসায় একজন শিক্ষক রেখেছে যাতে গণিতের প্রতি দুর্বলতা না থাকে। আশা করছি এবারের এসএসসি পরীক্ষায় আমি GPA 5 পাবো। আপনি আমাদের জন্য দোয়া করবেন।

আজ আর নয়। আপনার শরীরের প্রতি যত্ন নিবেন। বাসায় কবে আসবেন আমাদের জানিয়ে চিঠি লিখতে ভুলবেন না। আম্মু ও রেহানা ওরা ভালো আছে। ভালো থাকবেন বাবা।

আপনার পুত্র,

সিফাত ইসলাম

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আপনারা যাতে সঠিকভাবে পিতার নিকট পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানয়ে পত্র লিখতে পারেন তাই জন্য আজকের পোস্টে আমরা পরীক্ষার প্রস্তুতি জানিয়ে পিতার নিকট পত্র লেখার সঠিক নিয়ম এবং সাথে পত্রের নমুনা দিয়েছি। 

আশা করি আপনাদের সকল প্রশ্নের সমাধান এই পোস্টে পেয়ে গেছেন। আপনাদের যদি আজকের পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। আজকের পোস্ট টি এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন