আর্টিকেল লেখার নিয়ম | বাংলা আর্টিকেল র‍্যাংক করার উপায় ২০২৪

আর্টিকেল লেখার নিয়ম
আর্টিকেল লেখার নিয়ম

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক! আপনি কি আর্টিকেল লেখার নিয়ম জানতে চান? আপনি কি জানতে চান বাংলা আর্টিকেল লেখার নিয়ম কি? হ্যা, তাহলে আপনি একদম সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আমরা বাংলা আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করেছি। তাহলে চলুন আর সময় নষ্ট না করে এই দুর্দান্ত পোস্ট টি মনোযোগ দিয়ে পড়ে ফেলুন।

আর্টিকেল লেখার নিয়ম ২০২৪ সাল

প্রিয় পাঠক, গুগোল সার্চ ইঞ্জিন প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তাই আমাদেরকেও আপডেট হতে হবে। পূর্বে আমরা যেই নিয়মে বাংলা আর্টিকেল লিখতাম এখন আর সেভাবে লেখা যাবেনা। এখন আমাদের আরও আপডেট হতে হবে। আমাদেরকে নতুন নিয়মে আর্টিকেল লিখতে হবে। 

আজকের পোস্টে আমরা শুরু থেকে শেষ অব্দি বাংলা আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। এখানে ব্লগার সাইটে আর্টিকেল লেখার নিয়ম দেখানো হয়েছে। তবে আপনি অনুরূপ নিয়ম অনুসরণ করে ওয়ার্ডপ্রেস কিংবা অন্যান্য জায়গায়ও আর্টিকেল লিখতে পারবেন।

ধাপ ১ঃ আপনার ব্লগার অ্যাকাউন্ট এ প্রবেশ করুন

আর্টিকেল লেখার জন্য আপনার ব্লগার অ্যাকাউন্ট এ প্রবেশ করুন। এরপর নতুন পোস্ট তৈরি করুন। অথবা এখানে ক্লিক করে নতুন পোস্ট তৈরি করুন। নিচের ছবির মতো ইন্টারফেস দেখতে পারবেন।

এবার এখানে কম্পোজ ভিউ তে লেখালেখি করতে হবে। যদি কোড মুড অন থাকে সেক্ষেত্রে উপরে বাম পাশের ড্রপডাউন অপশনে ক্লিক করলে পেন্সিল আইকনে ক্লিক করলে কম্পোজ ভিউ তে চলে আসবে। সাধারণত কম্পোজ মুডেই থাকে তারপরও যদি না থাকে তখন কম্পোজ মুডে করে নিবেন। পড়তে থাকুন, বুঝতে সমস্যা হলে ভিডিও আছে ভিডিও দেখে নিন। 

ধাপ ২ঃ আপনার পোস্টের টপিক বাছাই করুন

আপনি যেই বিষয়ে পোস্ট লিখতে চাচ্ছেন তাঁর জন্য একটা সুন্দর টাইটেল তৈরি করুন। যেমন আমরা এই পোস্টের টাইটেল "আর্টিকেল লেখার নিয়ম | বাংলা আর্টিকেল র‍্যাংক করার উপায় ২০২৪" এটা লিখেছি। ঠিক এভাবে আপনার পোস্ট টি যেই টপিক এর উপরে লেখা হয়ছে সেই টপিক সম্পর্কিত আকর্ষণীয় একটি টাইটেল তৈরি করুন। এরপর উপরের ছবির মতো করে টাইটেল এর স্থানে টাইটেল লিখুন। 

ধাপ ৩ঃ আপনার বিশয়বস্তুর ভূমিকা দিয়ে শুরু করুন

আপনি যে বিষয়ে পোস্ট লিখবেন তাঁর ভূমিকা দিয়ে শুরু করুন। শুদ্ধ এবং সুশ্রী ভাষায় পোস্ট লিখুন। আপনার পোস্টের শুরুতে একটি স্বচ্ছ ধারনা দিতে পারেন যে এই পোস্টের মধ্যে কি নিয়ে আলোচনা করা হয়েছে বা অন্যদের থেকে এই পোস্টে স্পেশাল কি কি আছে। তাহলে পাঠক পড়তে আগ্রহী হবে।

বাংলা আর্টিকেল র‍্যাংক করার উপায়
বাংলা আর্টিকেল র‍্যাংক করার উপায়

ধাপ ৪ঃ আপনার বিষয়বস্তু বর্ণনা করুন

ভূমিকা লেখার পড়ে আপনি যে বিষয়ে লিখতে চান সেই বিষয়টি খুব সুন্দর ভাবে পোস্টের বডিতে লিখুন। এর জন্য আপনি আগে গুগোল বা অন্য কোথাও থেকে জেনে নিন। ভালোভাবে নিজে জেনে এবং বুদ্ধিমত্তা দিয়ে সেগুলকে সুন্দর ভাবে আপনার পোস্টের মধ্যে উপস্থাপন করুন। খেয়াল রাখবেন যেন অন্যদের মতো হুবুহ না মিলে যায় তাহলে আপনার আর্টিকেল টি গুগলের কাছে গ্রহণযোগ্য নাও হতে পারে।

ধাপ ৫ঃ একটি ফিচার ইমেজ যুক্ত করা

আর্টিকেল কে সুন্দর করতে এবং গুগোলে র‍্যাংক পেতে একটি ফিচার ইমেজ তৈরি করুন এবং আর্টিকেল এর মধ্যে যুক্ত করুন। ফিচার ইমেজ টি অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে এবং ইউনিক একটি ইমেজ হতে হবে।

ধাপ ৫ঃ হেডিং, সাবহেডিং, বুলেটেড পয়েন্ট, নাম্বার লিস্ট এবং লিঙ্ক ব্যাবহার করুন

আপনার আর্টিকেল টি কে গুগোলে র‍্যাংক করতে এবং রিডার ফ্রেন্ডলি করতে আর্টিকেল লেখার নিয়ম অনুসারে আর্টিকেল এর মধ্যে হেডিং বসান, সাবহেডিং তৈরি করুন এবং বুলেটেড বা নাম্বার লিস্ট তৈরি করুন। এছাড়াও আপনি ইন্টারনাল লিঙ্ক বিল্ড করতে পারেন। এক্সটারনাল লিঙ্ক ও তৈরি করতে পারেন। এতে করে আপনার আর্টিকেল টি আরও সুন্দর হবে যা ইউজারকে আর্টিকেল সম্বন্ধে ভালো ধারনা দিতে সহায়তা করবে।

ধাপ ৬ঃ উপসংহার লিখুন

আপনার পোস্ট টি সুন্দর ভাবে শেষ করতে উপসংহার লিখুন। অর্থাৎ শেষে পুরো বিষয়ের উপর একটি স্বচ্ছ ধারনা দিতে পারেন। এতে করে পাঠক আরও ভালো করে বুঝতে পারবে আপনার পোস্ট টি পড়ে।

ধাপ ৭ঃ পোস্ট চেক এবং কপিরাইট চেক

আপনার পোস্ট টি সম্পূর্ণ লেখা হয়ে গেলে পুনারায় শুরু থেকে কয়েকবার চোখ বুলান। কোন ভুল থাকলে সেগুলো ঠিক করুন। এরপর পুরো লেখাটি কপি করে কপিরাইট চেকার দ্বারা পোস্ট প্লাগারিজম চেক করুন। আপনার পোস্ট টি যদি ১০০% ইউনিক হয় তবে সেটি পাবলিশ করে দিন। 

ধাপ ৮ঃ সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

আপনার পোস্ট এর লিঙ্ক টি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন এর ফলে আপনার পোস্ট টি অনেকেই জানতে পারবে এবং পড়তে পারবে। যেমনঃ ফেসবুক, টুইটার, কুয়রা, লিঙ্কডইন, রেডিট ইত্যাদি সোশ্যাল মিডিয়ায় পোস্ট শেয়ার করলে অনেক ভিজিটর পাওয়া যায়।

উপরের এই আর্টিকেল লেখার নিয়ম ধাপে ধাপে অনুসরণ করে যদি আর্টিকেল লিখতে পারেন তাহলে আপনার আর্টিকেল টি র‍্যাংক হওয়ার সম্ভাবনা থাকবে বলে আশা করছি। আর আপনার আর্টিকেল টি যদি গুগলের প্রথম পাতায় থাকে তাহলে অনেক ভিজিটর পাবেন। 

আপনার আর্টিকেল টি সুন্দর ভাবে নিয়ম মেনে লিখার চেষ্টা করবেন। শব্দসংখ্যা ৮০০ থেকে ২০০০ এর মধ্যে রাখার চেষ্টা করবেন। তবে, শব্দসংখ্যা বাড়ানোর জন্য হাবিজাবি বা অপ্রয়োজনীয় সব্দ ব্যাবহার করবেন না। সংক্ষেপে এবং সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করবেন এতে পাঠকরা আপানার লেখা আর্টিকেল টি পড়ে আনন্দিত হয় এবং তাদের কাঙ্খিত প্রশ্নের সমাধান পায়। 

আর্টিকেল লেখার নিয়ম ২০২৪ || বাংলা আর্টিকেল লেখার উপায় || ভিডিও টিউটোরিয়াল

আর্টিকেল লেখার নিয়ম | বাংলা আর্টিকেল র‍্যাংক করার উপায় ২০২৪
আশা করি এই ভিডিও টি দেখে আপনি আরও ভালোভাবে জানতে পেরেছেন আর্টিকেল লেখার নিয়ম গুলো সম্পর্কে। 

লোকেরা সাধারণত যেসকল প্রশ্ন জিজ্ঞাসা করে থাকে - FAQ

আর্টিকেল কাকে বলে?

আমারা কোন কিছু জানতে অনেক সময়ই গুগোলে সেই বিষয় লিখে সার্চ করি এবং আমাদের সামনে অনেক রেজাল্ট বা ফলাফল আসে। আমরা সেই ফলাফল গুলোতে ক্লিক করলে একটি ওয়েবসাইট এ নিয়ে যায় এবং ওয়েব পোস্ট দেখতে পাই। সেই ওয়েব পোস্ট গুলোই মুলত আর্টিকেল। এইজে এই পোস্ট টা পরতেছেন এইটাও একটা আর্টিকেল।

আর্টিকেল কত শব্দের হতে হয়?

একটি আদর্শ আর্টিকেল ৮০০ শব্দ থেকে ৩০০০ শব্দের হতে পারে। তবে শব্দসংখ্যা বাড়াতে অপ্রয়োজনীয় কথা লেখা উচিত নয়।

আর্টিকেল লেখার নিয়ম কেন জানতে হবে?

আপনার আর্টিকেল টি যাতে গুগোলে প্রকাশিত হয় এবং তা অন্যরাও পড়তে পারে সেইজন্য আপনাকে আর্টিকেল লেখার নিয়ম অনুসরণ করে আর্টিকেল লিখতে হবে। আর তাই আর্টিকেল লেখার নিয়ম গুলো জানা জরুরী।


আমাদের শেষ কথা

যারা ওয়েবসাইট এ ভিজিটর পান না বা আর্টিকেল লিখতে পারেন না তারা এই নিয়ম গুলো অনুসরণ করে আর্টিকেল লিখে দেখতে পারেন। এছাড়া আর্টিকেল লেখা নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্টে জনাতে পারেন। সবার জন্য শুভকামনা। দেখা হবে নতুন পোস্টে, আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন